home / রূপচর্চা ও বিউটি টিপস
ফেসিয়ালের পর ত্বকের খেয়াল রাখতে ভুলবেন না  

ফেসিয়ালের পর ত্বকের খেয়াল রাখতে ভুলবেন না  

ফেসিয়াল করা এখন খুবই কমন একটি ব্যাপার। মাসে অন্তত একবার করে আমরা সবাই-ই পার্লারে ছুটি ফেসিয়াল করানোর জন্য, অথবা তা সম্ভব না হলে বাড়িতেই ফেসিয়াল (dos and donts after facial) করিয়ে নিই। ফেসিয়াল মাসাজের উপকারিতা সম্বন্ধে আমরা সবাই কম-বেশি জানি, কিন্তু অনেকেরই যা খেয়াল থাকে না তা হল ফেসিয়াল করার পর ঠিক কী-কী করা উচিত, আর কী-কী করা উচিত নয়।

ফেসিয়াল করার পরও ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন

ফেসিয়াল করার ফলে যেহেতু ত্বকের ময়লা দূর হয় এবং মালিশের ফলে রক্তসঞ্চালন ঠিকভাবে হয় কাজেই মুখে একটা আলাদা জেল্লা দেখা যায়। এই তরতাজাভাব এবং জেল্লা বেশিদিন ধরে রাখার জন্য আমাদের কিন্তু ত্বকের যত্নও সেভাবে নেওয়া উচিত, যাতে ফেসিয়ালের প্রভাব বেশ অনেকদিন থাকে।

ত্বক যেন আর্দ্রতা না হারায়

ত্বকের আর্দ্রতা বজায় রাখাটা খুবই জরুরি তা না হলে ত্বক ভিতর থেকে শুষ্ক হয়ে যেতে পারে এবং কম বয়সেই মুখে অনেক বলিরেখা বা ফাইন লাইন দেখা দিতে পারে। এমনটি হোক তা নিশ্চই আপনি চান না! ময়শ্চারাইজার ব্যবহার করুন, আপনার ত্বক তেলতেলে হলেও ময়শ্চারাইজার ব্যবহার করতেই হবে। তেলতেলে ত্বক হলে আপনি ওয়াটার বেসড ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন অবশ্য। সারাদিনে প্রচুর পরিমাণে জলও খান, এতে শরীরের টক্সিন বেরিয়ে যেতে পারে এবং ত্বকেও একটা আলাদা জেল্লা দেখা যায়।

ভিটামিন সি রয়েছে এমন প্রোডাক্ট ব্যবহার করুন

ইদানিং পরিবেশে যে পরিমাণে দূষণ বেড়ে চলেছে, তাতে ত্বকের নমনীয়তা ধরে রাখা মুশকিল। ফেসিয়াল করার পর (dos and donts after facial) যেহেতু আমাদের ত্বকের লোমকূপগুলিও পরিষ্কার হয়ে যায় এবং খুলে যায়, সেখানে ময়লা জমার আশঙ্কা কিন্তু অনেক বেশি থাকে। ত্বক পরিষ্কার রাখতে এবং দূষণ থেকে ত্বক রক্ষা করতে ভিটামিন সি-যুক্ত বিউটি প্রোডাক্ট ব্যবহার করুন। ভিটামিন সি শুধুমাত্র যে ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে তা নয়, ত্বকের গভীরে গিয়ে ত্বকে পুষ্টি যোগায়।

এক্সফোলিয়েট করুন, তবে সপ্তাহে একবার

অনেকেই প্রতিদিন স্ক্রাব করেন, এটি ঠিক নয়। এতে ত্বকের ক্ষতি হয়। আর বিশেষ করে ফেসিয়াল করার পর দু’তিনদিনের মধ্যে কিন্তু স্ক্রাব করবেন না। তা হলে কি ত্বকে ময়লা জমতে দেবেন? একদমই না। সপ্তাহে একবার ভাল করে ত্বক এক্সফোলিয়েট করে নিন, তা হলেই যথেষ্ট।

ফেসিয়ালের পর যা যা একেবারেই করবেন না

১। ফেসওয়াশ নয়: ফেসিয়াল করার পর সঙ্গে-সঙ্গে কিন্তু ফেসওয়াশ করবেন না। জল দিয়ে মুখ ধুতেই পারেন তাতে কোনও সমস্যা নেই, কিন্তু তা-ও যেন ঠান্ডা জল হয় সেদিকে খেয়াল রাখবেন। আপনি যদি ব্লিচ ব্যবহার করেন ফেসিয়ালের সময়, তা হলে অন্তত ১২ ঘণ্টা ভুলেও ফেসওয়াশ ব্যবহার করবেন না!

২। রোদে ঘোরাঘুরি একটু কম: ফেসিয়াল করানোর পর (dos and donts after facial) ত্বক একটু সংবেদনশীল হয়ে যায়, এসময় সরাসরি রোদে না বেরলেই ভাল। সদ্য মালিশ করা ত্বকে সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি সরাসরি লাগলে তাতে ত্বকের গভীর পর্যন্ত ড্যামেজ হওয়ার আশঙ্কা থেকে যায়। যদি আপনাকে একান্তই রোদে বেরতে হয়, তা হলে ভাল কোনও সানস্ক্রিন লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে তারপরেই বেরোন, আর হ্যাঁ, সঙ্গে ছাতা রাখবেন।

৩। স্টিম নেবেন না: ফেসিয়াল করানোর ঠিক পরেই স্টিম নেবেন না। এমনিতেই ফেসিয়াল করানোর পর ত্বকের লোমকূপ খুলে যায় এমতাবস্থায় স্টিম নিলে ত্বকে র‍্যাশ বেরতে পারে। তা ছাড়া ফেসিয়ালের সময়ে তো যথেষ্ট স্টিমের প্রয়োগ করাই হয়েছে আপনার ত্বকে, অতিরিক্ত স্টিম কিন্তু ত্বকের ক্ষতি করতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text