home / রূপচর্চা ও বিউটি টিপস
যেমন খুশি ফেসপ্যাক লাগালেই হল? জেনে নিন নিয়ম-কানুন in bengali

যেমন খুশি ফেসপ্যাক লাগালেই হল? জেনে নিন নিয়ম-কানুন

প্রতিদিন ত্বকের যত্ন নেওয়া হাজার কাজের মধ্যে সম্ভব নয়। তাই মাঝে মধ্যে আমরা প্রত্যেকেই ঘরোয়া ফেসপ্যাক লাগিয়ে থাকি। সেটা করা একেবারেই দোষের নয়। কিন্তু অনেক সময় দেখা যায় ফেসপ্যাক লাগিয়েও (dos and donts while applying facepacks) আমরা ঠিক যেরকম উজ্জ্বল ত্বক চাইছি সেটা পাচ্ছি না। আবার অনেক সময় দেখা যায় যে ফেসপ্যাক লাগানোর জন্য মুখে র‍্যাশ বেরোচ্ছে বা চুলকানি হচ্ছে। এর কারণ হচ্ছে আপনি বাড়িতে তৈরি ফেসপ্যাক ব্যবহার করলেও এমন কিছু না কিছু পদক্ষেপ নিচ্ছেন যেটা আপনার পক্ষে ভাল নয়। তাই যখন তখন ইচ্ছে হলেই ফেসপ্যাক না লাগিয়ে তার আগে জেনে কোনটা করবেন আর কোনটা করবেন না (dos and donts while applying facepacks)।

ফেসপ্যাক ব্যবহারের সময়ে কী কী করবেন

ক) পরিষ্কার ক্লিন করা মুখে ফেসপ্যাক লাগাবেন।

খ) মাসে একবার করে ফেসপ্যাক লাগাবেন। 

গ) ফেসপ্যাক লাগানোর পর সেটা ধুয়ে ফেলবেন তবে আর বেশি জল দেবেন না। 

ফেসপ্যাক ব্যবহারের সময়ে কী কী একেবারেই করবেন না

জেনে নিন, ফেসপ্যাক ব্যবহারের সময়ে ও আগে-পরে কী কী করবেন না (ছবি – ক্যানভা)

ক) নানা রকমের ফেসপ্যাক মিলিয়ে মিশিয়ে একদম লাগাবেন না (dos and donts while applying facepacks)। এতে কোনও কাজ হয়না। উল্টে এতে আপনার ত্বকের ক্ষতি হয়। সৌন্দর্য বিজ্ঞানের ভাষায় একে মাল্টি মাস্কিং বলে। যদিও রূপ বিশেষজ্ঞরা বারবার এটা করতে বারণ করেন। যদি আপনি কলার ফেসপ্যাক লাগাতে চান তা হলে সেটাই পুরো মুখে লাগান। নাকের পাশে একটা ফেসপ্যাক আবার গালে অন্য ফেসপ্যাক এভাবে ব্যবহার করবেন না। 

খ) আপনার ত্বকের ধরন, মানে তা সাধারণ, নাকি তেলতেলে নাকি শুকনো প্রকৃতির, সেটা জানেন? নাকি বান্ধবী এটা লাগাতে বলেছে বলে বা বাড়িতে এই উপাদান মজুত আছে বলে সেটা দিয়ে ফেসপ্যাক বানিয়ে লাগিয়ে নিচ্ছেন। এই ভুল কিন্তু নৈব নৈব চ! আগে জানুন আপনার ত্বক তৈলাক্ত নাকি শুষ্ক নাকি একদম স্বাভাবিক। না বুঝতে পারলে যে পার্লারে আপনি যান সেখানে জিজ্ঞেস করুন বা কোনও বিউটি কন্সালটেন্টের সাহায্য। 

গ) যদি কোনও কৌটোয় ফেসপ্যাক রাখা থাকে সেটা হাত দিয়ে বের করবেন না। কোনও পরিষ্কার চামচ বা ব্রাশ দিয়ে বের করুন। নাহলে আপনার হাতের ময়লা ও জীবাণু এর মধ্যে প্রবেশ করবে এবং সেটা আপনার ত্বকে সংক্রমণ ছড়াবে। হাতের আঙুলও ব্যবহার না করে ছোট ব্রাশ ব্যবহার করুন (dos and donts while applying facepacks)। 

ঘ)  অনেকে মনে করেন যত বেশিক্ষণ মুখে ফেসপ্যাক রাখা যায় তত বেশি এটা কার্যকরী হয়। এই ধারণা একদম ভুল। যে প্যাক যতক্ষণ রাখা দরকার ততক্ষণই রাখবেন তার বেশি নয়। বেশি সময় রাখলে কোনও উপকার হয়না উল্টে প্যাক শুকিয়ে ত্বকে টান ধরে ত্বকে বলিরেখা পড়ে ও ত্বক শুষ্ক হয়ে যায়। 

মূল ছবি – ক্যানভা ডট কমের সৌজন্যে 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text