logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের সৌন্দর্য বাড়াতে রোজ এক গ্লাস রস খেতেই হবে

ত্বকের সৌন্দর্য বাড়াতে রোজ এক গ্লাস রস খেতেই হবে

ক্ষণিকের জন্য ত্বকের লাবণ্য বাড়াতে নানা প্রসাধনী কাজে আসে ঠিকই। কিন্তু ত্বকের সৌন্দর্য যদি ধরে রাখতে হয় (drink natural juices to get glowing skin), তাহলে সে কাজ কোনও প্রসাধনীর দ্বারা সম্ভব নয়। সেক্ষেত্রে ত্বককে ভিতর থেকে সুন্দর করে তুলতে হবে, তাহলেই বাইরের সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো। এখন প্রশ্ন হল, ত্বককে ভিতর থেকে সুন্দর করে তোলা যায় কীভাবে? এক্ষেত্রে ভরসা রাখতে হবে কিছু ফলের রসের উপরে। তাতে শরীরে কিছু ভিটামিন এবং মিনারেলের মাত্রা বাড়তে শুরু করবে, যে কারণে ত্বকের স্বাস্থ্যের এতটাই উন্নতি ঘটবে যে সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো। তাই তো বলি, চটজলদি যদি সুন্দরী হয়ে উঠতে চান, তা হলে চোখ রাখুন বাকি প্রতিবেদনে।

শসার রস

এক্কেবারে ঠিক শুনেছেন! বাস্তবিকই ত্বকের যত্নে শসার রসের জুড়ি মেলা ভার। কারণ, এক গ্লাস শসার রস খাওয়া মাত্র শরীরে জলের ঘাটতি দূর হয়। ফলে ত্বক আর্দ্র থাকে। সেই সঙ্গে শসায় উপস্থিত silica নামক একটি উপাদান ভিতর থেকে ত্বককে সুন্দর করে তোলে। এই সবজিতে উপস্থিত পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ, বি১ এবং সি নানাভাবে ত্বকের খেয়াল রেখে থাকে। ফলে অসময়ে ত্বক বুড়িয়ে যাওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি অল্প সময়েই ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটে।

মুসাম্বি লেবুর রস

প্রতিদিন যদি এক গ্লাস করে মুসাম্বি লেবুর রস খেতে পারেন, তা হলে ত্বক নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না। আসলে লেবুতে রয়েছে ভিটামিন সি, যা ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদানদের ঘাড় ধরে বের করে দেয়। ফলে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না। আর ত্বক যখন ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে, তখন সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কা আর থাকে না বললেই চলে।

বিটের রস

প্রতিদিন এক গ্লাস করে বিটের জুস খাওয়া শুরু করলে শরীরে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের মাত্রা বাড়তে শুরু করে, সঙ্গে আয়রন, পটাশিয়াম, ভিটামিন এ, সি, কে, কপার, ম্যাগনেসিয়াম, ফলিক অ্যাসিড এবং জিঙ্কের ঘাটতিও দূর হয়, যে কারণে রক্তে মিশে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানগুলি যেমন শরীর থেকে বেরিয়ে যেতে বাধ্য হয়, তেমনি ত্বকের (Skin) ভিতরে প্রদাহের মাত্রাও কমে। ফলে দাগ-ছোপ দূর হয় নিমেষেই। কমে ব্রণোর প্রকোপও। ফলে ত্বকের সৌন্দর্য বাড়তে সময় লাগে না।

টমেটোর রস

ত্বকের সৌন্দর্য বাড়াতে টমেটোর রস ম্যাজিকের মতো কাজ করে। কারণ, এত রয়েছে lycopene নামে এক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা অসময়ে ত্বকের বুড়িয়ে যাওয়া আটকায়। সেই সঙ্গে ব্রণর প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা নেয়। মিলিয়ে যায় দাগ-ছোপও। ফলে ত্বক সুন্দর হয়ে ওঠে। তবে টমেটোর রস আর একভাবেও ত্বকের যত্নে কাজে আসে। কীভাবে? এই সবজিটি, ভিটামিন সি-এ ঠাসা  যা নানাবিধ ত্বকের রোগকে যেমন দূরে রাখে, তেমনি স্কিন ক্যান্সারের মতো মারণ রোগকেও ধারে কাছে ঘেঁষতে দেয় না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text