home / ওয়েলনেস
সুস্থ থাকতে তামার বোতলে জল খাচ্ছেন না কেন?

সুস্থ থাকতে তামার বোতলে জল খাচ্ছেন না কেন?

বাহারি প্লাস্টিকের বোতল। কোনওটা রঙিন, কোনওটা এক্কেবারে সাদা। কোনওটায় আবার ফুলের কাজ। সে সব বোতলই সারি সারি সাজানো থাকে বাড়ির টেবিলে। সাধারণ মধ্যবিত্ত পরিবারে জল খাওয়ার এটাই চেনা ছবি।

কোনও কোনও বাড়িতে কাচের বোতল ব্যবহার হয় ঠিকই। তবে তা সহজেই ভেঙে যাওয়ার ভয় থাকে। মূলত প্লাস্টিকের বোতলেই জল থেকে অভ্যস্ত আমরা। আর তা একেবারেই ঠিক নয়। প্লাস্টিকের বোতল থেকেই অনেক রকম ব্যাকটেরিয়া জলে বাসা বাঁধতে পারে। যা শরীরে প্রবেশ করে। আর এ ধরনের বোতল বেশিদিন ব্যবহার করাও উচিত নয়। (drink water in copper bottle to stay safe)

প্লাস্টিকের বোতল কেনারও অনেক রকম নিয়ম থাকে। কিন্তু সে সব না দেখেই আমরা কিনে ফেলি। আর তাতেই বাড়ে বিপদের আশঙ্কা। এসব অপশন ভুলে গিয়ে যদি তামার বোতলে জল খাওয়া শুরু করেন, কেমন হবে বলুন তো?

বাড়ির প্রবীণ, প্রবীণাদের কাছে জিজ্ঞেস করুন, আপনার বাড়িতেও হয়তো আগে তামার বোতলে জল খাওয়ার অভ্যেস ছিল। কারণ, তামার বোতলে জল রাখলে তা প্লাস্টিকের তুলনায় অনেক বেশি পরিশ্রুত থাকে। নীচে দেওয়া রইল তামার বোতলে জল খাওয়ার কয়েকটি উপকারিতা (drink water in copper bottle to stay safe)

তামার বোতলে জল খাওয়ার উপকারিতা

ক) প্লাস্টিকের বদলে তামার বোতলে জল রাখলে তা তুলনায় অনেক বেশি পরিশ্রুত থাকে। ধাতুর প্রভাবে জলে জন্মানো ব্যাকটেরিয়া, ফাঙ্গাস মরে যায়। 

খ) তামার সংস্পর্শে এসে জল শরীরের পি-এইচ লেভেল ব্যালেন্স করতে পারে সঠিক ভাবে। 

গ) ত্বকের বলিরেখা তুলে ফেলার প্রাকৃতিক উপাদানগুলির মধ্যে অন্যতম হল তামা। 

ঘ) শরীরে জমে থাকা অতিরিক্ত ফ্যাট কমাতেও তামার জুড়ি মেলা ভার। ফলে তামার বোতলে জল খেলে ওজন কমারও সম্ভাবনা থাকে বলে মনে করেন বিশেষজ্ঞরা। (drink water in copper bottle to stay safe)

ঙ) অ্যাসিডিটি এবং বদহজমের সমস্যা দূর করে লিভার ও কিডনি ভাল রাখতে চাইলে তামার বোতলে জল খাওয়ার পরামর্শ অনেক সময় চিকিৎসকেরাও দেন। 

চ) তামার মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট উপাদানের পরিমাণ অনেক বেশি থাকে। যা ক্যানসার রোগীর ক্ষেত্রে উপকারি বলে দাবি করা হয়েছে বিভিন্ন গবেষণায়। 

ছ) চিকিৎসকদের একটা অংশ মনে করেন, শরীরে তামার পরিমাণ কম থাকলে থাইরয়েডের সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে অনেক সময় থাইরয়েডের রোগীদের তামার পাত্রে জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। (drink water in copper bottle to stay safe)

আবার ফিরিয়ে আনবেন নাকি, সেই সব দিন? তামার বোতলে জল খাওয়া শুরু করলে কিন্তু উপকার গ্যারান্টি। 

তামার বোতল পরিষ্কার করার পদ্ধতি

তামার বোতলে জল রাখার আগে লেবু এবং সাধারণ জল দিয়ে বোতলটি ভাল করে ধুয়ে নিন। এটা প্রাকৃতিক অ্যাসিডিক সলিউশনের কাজ করবে। লেবুর রস, নুন, বেকিং সোডা, ভিনিগার দিয়ে তামার বোতল পরিষ্কার করতে পারেন। তবে এই সব উপাদান বোতলের ভিতর লাগিয়ে অন্তত আট ঘণ্টা রাখতে হবে। তারপর সাধারণ জলে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text