home / Diet
আপনার ডায়েটে গ্রিন টি থাকুক, কিন্তু খাওয়ার সময় এই ভুলগুলি একদম নয়!

আপনার ডায়েটে গ্রিন টি থাকুক, কিন্তু খাওয়ার সময় এই ভুলগুলি একদম নয়!

স্বাস্থ্যকর জীবনযাপনের অন্যতম বন্ধু হয়ে উঠেছে গ্রিন টি। রোগা হওয়ার জন্য় এবং সুস্থ থাকার জন্য অনেকেই দৈনিক ডায়েটে গ্রিন টি যোগ করেছেন। কিন্তু অন্য়ান্য পানীয়ের মতো এই গ্রিন টি খাওয়ারও একটি নিয়ম রয়েছে। কিন্তু অনেকেই অজান্তে সেসব ভুল করে ফেলেন। সত্য়ি বলতে, দিনে তিন কাপের বেশি গ্রিন টি খাওয়া উচিত নয়। কিন্তু অনেকেই খান। যাঁরা খান, তাঁরা আসলে নিজের ক্ষতি করেন। যাঁরা ইতিমধ্য়েই দৈনিক ডায়েটে গ্রিন টি যোগ করেছেন বা করবেন ভাবছেন, তাঁরা গ্রিন টি (green tea)-এর বিষয়ে এই কথাগুলো জেনে নিন।

গ্রিন টি (green tea) কেন ডায়েটে রাখা ভাল?

আমেরিকান জার্নাল অব মেডিসিনে গ্রিন টি (green tea) -এর বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। সেখানে উল্লেখ করা হয়, অন্যান্য চা আমাদের শরীরে জারিত হয়। গ্রিন টি জারিত হয় না। তাই এই চা অন্যান্য চায়ের তুলনায় স্বাস্থ্যকর। গ্রিন টি (green tea) শরীরে খারাপ কোলেস্টেরল জমতে দেয় না। ফলে রক্ত সঞ্চালন ভাল থাকে, হার্টও ভাল থাকে।

গ্রিন টি খাওয়ার সময় এই ভুলগুলি করবেন না

গ্রিন টি (green tea) অত্যন্ত গরম খাবেন না – অতিরিক্ত গরম অবস্থায় গ্রিন টি (green tea) খাওয়া উচিত নয়। এতে এর স্বাদও পাওয়া যায় না। উল্টে এটি আপনার পাকস্থলী ও গলায় প্রভাব ফেলে। হালকা গরম করেই গ্রিন টি পান করা উচিত।

খালি পেটে গ্রিন টি খাবেন না – গ্রিন টি (green tea) আপনার শরীরকে ডিটক্স করে। তাই অনেকেই মনে করেন, খালি পেটে গ্রিন টি খাওয়া হয়তো ভাল। কিন্তু সত্য়ি কথা হল, এই ধারণা একদমই ভুল। দীর্ঘ সময় কিছু না খাওয়ার পরে হালকা খাবার খাওয়া উচিত। যা আপনার মেটাবলিজমকে সক্রিয় করে। গ্রিন টি-এ আছে অ্যান্টি অক্সিড্য়ান্টস এবং পলিফেনল, যা আপনার পাকস্থলীর অ্যাসিডের ক্ষরণ বাড়িয়ে দিতে পারে। হজমের সমস্যা করতে পারে। খুব ভাল হয়, যদি সামান্য খাবার খাওয়ার পর আপনি গ্রিন টি খান।

গ্রিন টি-এর সঙ্গে ওষুধ খাবেন না – অনেক মানুষ সকালের ওষুধ গ্রিন টি (green tea) -এর সঙ্গে খান। কিন্তু তা আপনার শরীরের জন্য অত্য়ন্ত ক্ষতিকারক হতে পারে। ওষুধের রাসায়নিক উপাদান গ্রিন টি-এর সঙ্গে মিশে আপনার হজমের সমস্যা করতে পারে। অ্যাসিডিটি হতে পারে। তাই সাধারণ জলের সঙ্গেই ওষুধ খাওয়ার পরামর্শ দেওয়া হয় সব সময়।

অতিরিক্ত পরিমাণে গ্রিন টি খাবেন না – সব পানীয় গ্রহণেই একটি সীমা থাকে। গ্রিন টি-এর ক্ষেত্রেও আছে। অনেকেই শুনি দিনে যত কাপ ইচ্ছে গ্রিন টি খান। কিন্তু সেটি করবেন না। চা ও কফির মতো এই গ্রিন টি-তেও ক্যাফিন রয়েছে। তাই প্রচুর পরিমাণে ক্যাফিন গ্রহণ করলে তার প্রভাব শরীরে পড়বেই। আপনার মাথা ব্যথা করতে পারে। অ্য়াংজাইটির মতো সমস্যাও হতে পারে। এই কথাও অনেক বিশেষজ্ঞ মনে করেন যে, অতিরিক্ত পরিমাণে গ্রিন টি খেলে শরীরে আয়রনের অ্যাবসরপশন কম হতে পারে। তাই চেষ্টা করবেন দিনে ২-৩ কাপ গ্রিন টি খাওয়ার। এর থেকে বেশি পরিমাণে গ্রিন টি খাবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text