Advertisement

চুলের যত্ন নিয়ে নানা টিপস

ড্রাই শ্যাম্পু না কি কোঁকড়া চুলে ব্যবহার করা যায় ন! এই সব ভুল ধারণা আর নয়

Indrani BoseIndrani Bose  |  Jul 14, 2021
ড্রাই শ্যাম্পু না কি কোঁকড়া চুলে ব্যবহার করা যায় ন! এই সব ভুল ধারণা আর নয়

আমাদের মধ্যে অনেকেই ড্রাই শ্য়াম্পু ব্য়বহার করি। অনেকেই এই শ্যাম্পুর কথা শুনলেও ব্যবহার করিনি। তবে এই ব্যস্ত জীবনে ড্রাই শ্যাম্পু লাইফ সেভারের মতোই। বিশেষ করে যাঁরা অফিসে বিভিন্ন শিফটে কাজ করেন, তাঁদের জীবনশৈলী কখনওই একই ধাঁচে চলে না। তাঁরা সঠিক সময়ে কিছুই কাজ করতে পারেন না। ফলে কী হয়,অনেক সময়ে তিন-চারদিন পর্যন্ত শ্যাম্পু করা যায় না। চুল ধোওয়া যায় না। এখন যদিও অনেককেই অফিসে যেতে হচ্ছে না। বাড়িতে থেকেই কাজ করছেন। কিন্তু তাই বলে চুল তো আর সেই কথা শোনে না।

দুই দিন শ্যাম্পু না করলেই চুলের টেক্সচার বদলে যায়। কাজের চাপে এতটাই ক্লান্তি থাকে যে এখন শ্যাম্পু না করে অনেকগুলো দিন কাটিয়ে দেওয়ার মতো কাজ কম বেশি আমরা সবাই করে থাকি। এই সময়েই আপনাকে বাঁচিয়ে দেয় ড্রাই শ্যাম্পু। কিন্তু ড্রাই শ্যাম্পু নিয়ে বেশ কিছু ভুল ধারণা আমাদের মধ্যে কাজ করে। সেগুলো আসলে ড্রাই শ্যাম্পু মিথ(dry shampoo busting myths)। বিষয়গুলি প্রচলিত হলেও আদৌ তার কোনও সত্যতা নেই। সেরকম কয়েকটি মিথ নিয়েই আজ আলোচনা করব।

 

 

ড্রাই শ্যাম্পু নিয়ে ৩টি মিথ

ড্রাই শ্য়াম্পু ব্যবহার করতে পারেন আপনিও

মিথ ১ – আপনার চুলকে রুক্ষ কর দেয় (dry shampoo busting myths)

আসলে ড্রাই শ্যাম্পু-তে এই ড্রাই শব্দটাই অনেকের মধ্যে ভুল ধারণা তৈরি করে দেয়। আমাদের মধ্যে একটা সন্দেহ তৈরি হয় যে, ড্রাই শ্যাম্পু কি আমাদের চুল শুষ্ক করে দেয় না কি নয়। এই কথা ঠিক যে, ড্রাই শ্যাম্পুতে অ্যালকোহল থাকে। তবে তা আপনার চুলকে একদম রুক্ষ করে দেয় না। শ্যাম্পু ব্যবহারের পর আপনি ড্রাই কন্ডিশনার ব্যবহার করে নিন। তাহলে চুল রুক্ষ হওয়ার সম্ভাবনা থাকবে না।

মিথ ২ – আপনার চুল পরিষ্কার রাখে

আপনার চুলের তৈলাক্তভাব কাটিয়ে ঝলমলে করে তোলার জন্য ড্রাই শ্য়াম্পু ব্যবহার করা হয়। যাতে মনে হয় আপনি সবেই শ্য়াম্পু করে এসেছেন। কিন্তু ড্রাই শ্য়াম্পু হেয়ার ক্লিনজার নয়। শ্যাম্পুর রিপ্লেসমেন্টও নয়। তাই আপনার চুলে ক্লিনজার ও কন্ডিশনার ব্য়বহার করেই আপনার চুল পরিষ্কার করতে হবে। স্ক্যাল্প পরিষ্কার রাখতে হবে। যদি আপনি ড্রাই শ্য়াম্পু ব্যবহারে অভ্য়স্ত হন, তার পরেও।

মিথ ৩ – কোঁকড়া চুলে ব্যবহার করা যায় না

এটা অত্যন্ত প্রচলিত মিথ যে, কোঁকড়া চুলে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা যায় না। কারণ, আপনার চুলের টেক্সচার এই শ্যাম্পু খারাপ করে দেয়। এই শ্যাম্পু আপনার কার্লের উপর একটি হালকা স্তর তৈরি করে। যা আপনার চুলের আর্দ্রতা ধরে রাখে এবং জট পড়া থেকে বাঁচায়। তবে কোঁকড়া চুলের জন্য তো যত্ন করতেই হবে। অতিরিক্ত পরিমাণে ড্রাই শ্য়াম্পু ব্যবহার(dry shampoo busting myths) করবেন না। অতিরিক্ত ব্যবহারে চুলের ক্ষতি হবে।

ড্রাই শ্যাম্পু কীভাবে ব্যবহার করবেন

চুলের দৈর্ঘ্য অনুযায়ী স্প্রে করে নিন ড্রাই শ্যাম্পু। তারপর চুল আঁচড়ে নিন। আপনার চুল দেখে কেউ বুঝতেই পারবে না, আপনি চুল ওয়াশ করেননি। তবে অবশ্যই নিয়মিত ব্যবহারের অভ্যাস করে ফেলবেন না। কারণ নিয়মিত ব্যবহারে চুল রুক্ষ হয়ে উঠতে পারে (dry shampoo busting myths)। মনে রাখবেন, ম্যাজিক কিন্তু মাঝেমধ্যেই ভাল লাগে। সবসময় নয়।

https://bangla.popxo.com/article/best-substitute-of-cleanser-is-soda-water-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!