home / Dry Skin
শুষ্ক ত্বক-কে সুস্থ ত্বক করে তুলুন শীতের আগেই

শুষ্ক ত্বক-কে সুস্থ ত্বক করে তুলুন শীতের আগেই

শুস্ক ত্বকের সমস্যাটা যে কতটা যন্ত্রণাদায়ক, সেটা শুধুমাত্র তারাই বোঝে যাদের এই সমস্যা রয়েছে।  শুধুমাত্র মুখ বা হাত-পায়ের চামড়া উঠে যাওয়া নয়, ঠোঁট, কনুই, গোড়ালি ফাটা, তার থেকে চুলকানি, ফুসকুড়ি, আরো না জানি কত সমস্যা সৃষ্টি হয়! কিন্তু, নিয়মিতভাবে সারাবছর ত্বকের যত্ন নিলে, এই সমস্যা তৈরীই হয়না।  শুধু তাই নয়, আপনার ত্বকও হয়ে ওঠে উজ্জ্বল, নরম আর সুস্থ। (dry skin care routine for winters)

সকালে উঠে কেমন হবে স্কিন কেয়ার

ঘুম থেকে উঠে সবার আগে কিছুক্ষন চোখে মুখে ঠান্ডা জলের ঝাপ্টা দিন।  শীতকালে উষ্ণ জল ব্যবহার করতে পারেন, কিন্তু ভুল করেও গরম জল দেবেন না।  গরম জল ত্বক কে আরো বেশি শুকনো করে তোলে।

এরপর ফেসওয়াশ-এর বদলে ক্লেনজার দিয়ে মুখ, নাক, ঠোঁট, কানের পেছন এবং গলা ও ঘাড় পরিষ্কার করুন।  প্রথমে অয়েল বেসড কোনও ক্লেনজার দিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন। চাইলে আপনি নারকেল তেল ব্যবহার করতে পারেন। এর পর ওয়াটার বেসড ক্লেনজার দিয়ে আরও একবার মুখ পরিষ্কার করবেন। ডবল ক্লেনজিং মাস্ট।  

টোনিংয়ের জন্য গোলাপজল ব্যবহার করতে পারেন।  গোলাপজল ত্বকের আদ্রতা কমায় না।  (dry skin care routine for winters)

এরপর আসছে ময়শ্চারাইজার।  শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ময়শ্চারাইজার-এর ভূমিকা অনেকটা।  যাদের ত্বক শুষ্ক, তাঁদের সব সময়ে ক্রিম বা অয়েল বেসড ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত। খুব ভাল করে সারা মুখে, গলায়, হাতে ময়শ্চারাইজার লাগান।  মুখে মাসাজ করার সময় স্ট্রোক সবসময় ওপরের দিকে করতে হয় যাতে চামড়া আর মাসল ঝুলে না যায়।  চোখের চারপাশে সার্কুলার মোশনে মাসাজ করুন।

ময়শ্চারাইজার লাগানোর পর অবশ্যই সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।  আপনি যদি ভাবেন যে সকাল সকাল সানস্ক্রিন লাগানোর কি দরকার, বলছি দরকার আছে।  সকালবেলা হলেও ইউ-ভি রশ্মি আপনার ত্বকের ক্ষতি করার জন্য যথেষ্ট।

মাঝে মধ্যে দুধের সরও লাগাতে পারেন

দিনের বেলার স্কিন কেয়ার রুটিন

স্নানের আগে আপনার পছন্দমতো বডি অয়েল নিয়ে খুব ভাল করে অন্তত পাঁচ মিনিট গোটা শরীর মাসাজ করুন।  পারলে ঠান্ডা জলে স্নান করুন।  শীতকালে উষ্ণ জলে স্নান করতে পারেন কিন্তু ধোঁয়া-ওঠা গরম জল একেবারেই ব্যবহার করবেন না।

স্নানের পর ভাল করে মুখে ময়শ্চারাইজার আর হাতে, পায়ে এবং শরীরের বাকি অংশে বডি লোশন লাগান।

শরীরের খোলা অংশে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। (dry skin care routine for winters)

আপনি যদি রোজ বাইরে বেরোন, তাহলে লিপবাম, সানস্ক্রিন, ময়শ্চারাইজার সাথে নিয়ে বেরোতে ভুলবেন না।

রাতে কেমন হবে ড্রাই স্কিন কেয়ার রুটিন

বাইরে থেকে বাড়ি ফেরার পর সবার আগে যেটা করবেন, সেটা হলো মেকআপ তোলা।  যেহেতু সারাদিন ধরে মেকআপ থাকার ফলে আপনার ত্বক শ্বাস নিতে পারেনা, তাই বাড়ি ফিরেই সবার আগে মেকআপ তোলাটা অত্যন্ত জরুরি।  মেকআপ রিমুভার কিংবা ক্লেনজিং অয়েল দিয়ে মেকআপ তোলার পরে উষ্ণ জলে মুখ ধুয়ে নিন।  এরপর ঠিক সকালের স্টেপগুলো আরো একবার ফলো করুন।  শুধু সানস্ক্রিন-এর বদলে ঘন করে নাইটক্রিম ব্যবহার করুন।

আরও মনে রাখুন

শুধুমাত্র বাইরে থেকে ত্বকের যত্ন নিলেই হবে না, আপনার ত্বক ভেতর থেকে কতটা পুষ্টি পাচ্ছে তার দিকেও খেয়াল রাখতে হবে তো!

জল খেতে কার্পণ্য করবেন না।  অন্তত ৩ থেকে ৪ লিটার জল খান। (dry skin care routine for winters)

শাক-সবজি খান।  ভিটামিনযুক্ত খাবার খান।  রান্নায় তেল-মশলার পরিমান না হয় একটু কমিয়েই দিন।  এতে শুধু ত্বক না, শরীরও ভালো থাকবে।

৬-৮ ঘন্টা ঘুমোন।  

সপ্তাহে একবার স্কিন এক্সফলিয়েটর ও ময়শ্চারাইজিং প্যাক ব্যবহার করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text