home / Dry Skin
শুষ্ক ত্বকে ফেসিয়াল করার আগে যা জানা খুব প্রয়োজন

শুষ্ক ত্বকে ফেসিয়াল করার আগে যা জানা খুব প্রয়োজন

আগের দিন তৈলাক্ত ত্বকের জন্য সেরা ফেসিয়াল কি হতে পারে এবং কিভাবে ফেসিয়াল করবেন তা জানিয়েছিলাম। (dry skin facial at home) আজ তেমনই শুষ্ক ত্বকের জন্য সেরা ফেসিয়াল কিট কি কি হতে পারে তাই নিয়ে আলোচনা করব আপনাদের সাথে। পড়তে থাকুন.. 

প্রথম ক্লেনজার

মুখ ধোওয়া হচ্ছে পরিষ্কার মুখের মূল মন্ত্র। শুষ্ক ত্বকের জন্য ক্লেনজার বা ফেসওয়াশ বাছার সময় মনে রাখতে হবে তা যেন অবশ্যই তেলযুক্ত হয় কারণ শুষ্ক ত্বককে ভাল রাখতে হলে তাকে সর্বদা হাইড্রেট রাখতেই হবে। ক্লেনজার বাছার সময় উপাদানের তালিকায় দেখে নিন আমন্ড, সূর্যমুখী এবং ভিটামিন ই বা সি আছে কিনা। যে কোনও ক্লেনজার কিনে নেবেন না।

দ্বিতীয় ক্লেনজার

আমরা সবাই জানি ফেসওয়াশ করার সময় দু’বার ক্লেনজিং করা হয়। তাই শুষ্ক ত্বকের জন্য দ্বিতীয় বারের ক্লেনজার হিসেবে ক্রিম বেসড ক্লেনজার বেছে নিন। এই দ্বিতীয় বারের ক্লেনজার দিয়ে ভালভাবে ম্যাসাজও করবেন মুখে তাই মধু, দুধ এবং হ্যালুরনিক অ্যাসিড যুক্ত ক্লেনজারকে বেছে নিন। (dry skin facial at home)

এক্সফোলিয়েটর

মুখ ভালভাবে পরিষ্কার হয়ে গেছে এখন মৃত কোশগুলিকে ধীরে ধীরে পুরো তুলে ফেলার জন্য দরকার এক্সফোলিয়েটরের। শুষ্ক ত্বকের ক্ষেত্রে কেমিক্যাল এক্সফোলিয়েটর ব্যবহার করার চেষ্টা করুন। সাধারণত এটি জেল বেসড হয় এবং AHA বা BHA র সাহায্যে মৃত কোশ তুলে ফেলতে সাহায্য করে।

মাস্ক

ফেসিয়ালের মাস্ক হিসেবে একইভাবে হাইড্রেট রাখবে এমন মাস্ক ব্যবহার করুন। জল বেসড মাস্ক প্রচুর কিনতে পাওয়া যায় তবে সেই মাস্কে যদি ওমেগা ফ্যাটি অ্যাসিড বা দুধের উপাদান থাকে তাহলে আরও ভাল হবে আপনার ত্বকের জন্য। (dry skin facial at home)

সেরাম

মাস্ক তুলে ফেলে জলে ভাল করে ধুয়ে ময়শ্চারাইজার মাখার আগে সেরাম মেখে নেবেন। সেরাম কেনার ক্ষেত্রেও চেষ্টা করবেন হ্যালুরনিক অ্যাসিডযুক্ত কিনতে।

ময়শ্চারাইজার

এরপরের ধাপে আসবে ময়শ্চারাইজার। ময়শ্চারাইজার আপনি যেটি ব্যবহার করেন চোখ বন্ধ করে সেটিই লাগাবেন মুখে, ঘাড়ে এবং গলায়। তারপর ভালো করে ম্যাসাজ করবেন, সম্ভব হলে ম্যাসাজার কিনে সেটি দিয়ে মুখে ম্যাসাজ করুন। (dry skin facial at home)

এভাবে উপযুক্ত উপাদান এবং ধাপে ধাপে ফেসিয়াল মাসে দু’বার করলেই আপনি তিনমাস পরে বুঝবেন কত নরম আর মোলায়েম হয়ে গেছে আপনার ত্বক। তখন কিন্তু থ্যাঙ্ক ইউ বলতে ভুলবেন না আমায়!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

15 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text