Advertisement

Recipes

এই ঠান্ডায় বানিয়ে ফেলুন জিভে জল আনা হাঁসের ঝোল (duck curry)

Upasana SarkarUpasana Sarkar  |  Feb 10, 2019
এই ঠান্ডায় বানিয়ে ফেলুন জিভে জল আনা হাঁসের ঝোল (duck curry)

Advertisement

ওয়েদারটা (weather) কিন্তু ফাটাফাটি! কনকনে ঠান্ডাটাও (cold) তো উধাও। তবে হাওয়ায় বেশ একটা গা শিরশিরানি ভাব রয়েছে। তা এই দারুণ ওয়েদারে (weather) নতুন কিছু বানিয়ে খেতে ইচ্ছে করছে? না ভেবে বানিয়ে ফেলুন জমাটি হাঁসের ঝোল। তবে গরম পরে গেলে কিন্তু হাঁসের মাংস (duck curry) খাওয়া ঠিক হবে না। তাই ঠান্ডার (cold) আমেজ থাকতে থাকতেই বানিয়ে ফেলুন হাঁসের মাংস (duck curry)। এখন ভাবছেন, জিভে তো জল আসবে, কিন্তু কী ভাবে বানাবেন। তাই তো? আরে চাপ নিচ্ছেন কেন? আমরা তো আছি নাকি! তাই চটজলদি জেনে নিন, জিভে জল আনা হাঁসের মাংসের (duck curry) রেসিপি আর এই দারুণ ওয়েদারে জম্পেশ করে বানিয়ে খান হাঁসের ঝোল।

উপকরণ

১ কেজি হাঁসের মাংস (duck meat) (ছাল ছাড়ানো হলে ভাল হয়)

২টো পিঁয়াজ কুচি

৪ টেবিল চামচ পিঁয়াজ বাটা

২ টেবিল চামচ রসুন বাটা

৫-৬ কোয়া রসুন থেঁতো করা

২ টেবিল চামচ আদা বাটা

১ টেবিল চামচ হলুদ গুঁড়ো

১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো

দেড় টেবিল চামচ জিরে গুঁড়ো

২টো তেজপাতা

কয়েকটা শুকনো লঙ্কা

আধ কাপ সরষের তেল

১ ইঞ্চি মাপের ৫ টুকরো দারচিনি

৪টেএলাচ

২টো লবঙ্গ

১/৪ চা-চামচ চিনি

স্বাদ অনুযায়ী নুন

duck curry

প্রণালী

১। প্রথমে হাঁসের (duck meat) মাংস (মাঝারি টুকরো হলে ভাল হয়) ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। আর শুকনো লঙ্কার বীজ ফেলে ছালটুকু ভাল করে ধুয়ে মিক্সারে দিয়ে মিহি একটা পেস্ট বানিয়ে ফেলতে হবে। এতে মাংসে ঝাল হবে না কিন্তু ঝোলের একটা সুন্দর রং আসবে।

২। তার পর মাংসটা পিঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, শুকনো লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, নুন, অল্প তেল দিয়ে মাখিয়ে রাখুন। এ ভাবে দেড় থেকে ২ ঘণ্টা মাংসটা ম্যারিনেট (marinate) করা অবস্থায় রেখে দিতে হবে।

৩। এ বার একটি প্যানে সরষের তেল গরম করে নিন। গরম হয়ে গেলে তার মধ্যে পিঁয়াজ কুচি দিন। তার ভাজা হওয়ার সময় তার মধ্যে চিনি ছড়িয়ে দিন। পিঁয়াজ হালকা বাদামি হলে অল্প তেল-সহ  একটা বাটিতে তুলে রাখুন।

৪। এর পর অবশিষ্ট থাকা তেলটা প্যানে দিন। গরম হলে তেজপাতা, ২ টুকরো দারচিনি আর ২টো এলাচ ফোড়ন দিন। এ বার তার মধ্যে থেঁতো করা রসুন দিয়ে হালকা সাঁতলে নিন। রসুনটায় রং ধরলে তার মধ্যে ম্যারিনেট (marinate) করা মাংসটা (duck meat) দিয়ে দিন। ভাল করে কষাতে থাকুন। কষিয়ে নেওয়ার পরে ওভেনের আঁচ কমিয়ে  রান্না করুন। যতক্ষণ না মাংস সেদ্ধ হচ্ছে, তত ক্ষণ চলতে থাকুক।

৫। মাংস সেদ্ধ হয়ে গেলে যতটুকু ঝোল রাখার ইচ্ছে, ততটুকু জল দিয়ে প্যানটি ঢেকে দিন। ফুটে উঠে তেল ঝোলের উপরে উঠলে ভাজা পিঁয়াজটা ও দারচিনি, এলাচ আর লবঙ্গ বাটা দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে দিন। এ ভাবে অল্প আঁচে মিনিট দুয়েক রাখার পরে ওভেন বন্ধ করে দিন। তবে প্যানটা ঢাকা অবস্থায় ১০-১৫ মিনিট রেখে দিন।

৬। হাঁসের মাংসের ঝোল (duck curry) রেডি। এ বার সরু চালের গরম  গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!