Advertisement

লাইফস্টাইল

পুজোর সময়সূচি: বেণীমাধব শীল, গুপ্তপ্রেস এবং বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে দশমীর নির্ঘণ্ট

popadminpopadmin  |  Oct 3, 2019
পুজোর সময়সূচি: বেণীমাধব শীল, গুপ্তপ্রেস এবং বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে দশমীর নির্ঘণ্ট

Advertisement

দশমী মানেই সব শেষ। মা এবার সপরিবারে ফিরে যাবেন কৈলাস। আরও একটা বছরের অপেক্ষা। ততদিন চলবে সেই থোড় বড়ি খাড়া আর খাড়া বড়ি থোড় জীবন। ঘাড়ে চেবে বসবে স্ট্রেস, চিন্তা আরও কত কী! তাই তো এই শেষ দিনে দুঃখ আরও বেড়ে যায়। তবে দিনটা যতটা দুঃখের, ততটাই মনে রাখার মতো। কেন জানেন? পুরাণ মতে মহিষাসুরের সঙ্গে নয় দিন, নয় রাত্রি তুমুল যুদ্ধের পরে দশম দিনেই দেবী দুর্গা যুদ্ধে জয় লাভ করেছিলেন। সেই জয়কে চিহ্নিত করেই বিজয়া দশমী পালিত হয়ে থাকে। এদিনই পাপের সঙ্গে পাপীরও বিনাশ ঘঠেছিল। তাই তো দুর্গা পুজোর (Durga Puja) বাকি দিনগুলির মতোই দশমীর গুরুত্বও কিছু কম নয়। তবে আরেকটা কারণেও দশমীর দিনটি বাকি দিনগুলির থেকে আলাদা। উত্তর এবং মধ্য ভারতে দশমীর দিনেই দশেরা উৎসব উদযাপিত হয়। বাল্মীকির লেখা রামায়ণ অনুসারে আশ্বিন মাসের শুক্লা পক্ষের দশমী তিথিতেই নাকি রাবনকে বধ করেছিলেন রাম। তাই এই দিনটি দেশের অনেক জায়গাতেই দশেরা বা দশহরা হিসেবেও পালিত হয়ে থাকে। আর কলকাতায় মায়ের বিসর্জন পর্ব শুরু হয়ে যায়। এবছর বিসর্জনের সময় কখন জানেন কি? জানা থাকলে চোখ রাখুন এই প্রতিবেদনে। এখানে থাকল তিনটি আলাদা পঞ্জিকা মতে দশমীর বিশদ নির্ঘণ্ট (nirghanta) কিংবা timetable।

বেণীমাধব শীলের ফুল পঞ্জিকা অনুসারে নির্ঘণ্ট (timetable)

২০শে আশ্বিন, ইং ৮ই অক্টোবর, মঙ্গলবার-সূর্য্যোদয় ঘ ৫/৩৪, সূর্য্য়াস্ত ঘ ৫/৩৪, সূর্য্যাস্ত ঘ ৫/১৭, পূর্ব্বাহ্ন ঘ ৯/২৮। বিজয়াদশমী অপরাহ্ন ঘ ৪/২০ পর্য্য়স্ত। পূর্ব্বাহ্ন মধ্যে দ্ব্যাত্নক-চরলগ্নে ও চরণবাংশে, (কিন্তু বারবেলানুরোধে দিবা ঘ ৭/২ মধ্যে পুনঃ দিবা ঘ ৮/৩০ গতে পূর্ব্বাহ্ন মধ্যে) শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমীবিহিত পূজা সমাপনাস্তে বিসর্জন প্রশস্তা, (অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)। দেবীর ঘোটকে গমন। ফল- ছত্রভঙ্গ। বিজয়াদশমীকৃত্য। কুলাচারানুসারে বিসর্জ্জনাস্তে অপরাজিতা পূজা।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে নির্ঘণ্ট

দশমী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৯ আশ্বিন ১৪২৬, সোমবার। ইং তারিখ: ০৭/১০/২০১৯। সময়: বেলা ৩টে ৫ মিনিট থেকে। দশমী তিথি শেষ: বাংলা তারিখ: ২০ আশ্বিন ১৪২৬, মঙ্গলবার। ইং তারিখ: ০৮/১০/২০১৯। সময়: বিকাল ৪টো ১৯ মিনিট পর্যন্ত। শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমী বিহিত পূজা ও বিসর্জন:
পূর্বাহ্ন: ৯টা ২৭মিনিট ১১ সেকেন্ড। বাংলা তারিখ: ২০ আশ্বিন ১৪২৬, মঙ্গলবার। ইং তারিখ: ০৮/১০/২০১৯। সময়: পূর্বাহ্ন মধ্যে দ্ব্যাত্নক-চরলগ্নে ও চরনবাংশে( কিন্তু বারবেলানুরোধে সকাল ৭টা ১ মিনিট থেকে পূর্বাহ্ন মধ্যে পুনরায় ৮টা ২৯ মিনিট থেকে পূর্বাহ্ন মধ্যে) শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমীবিহিত( বিসর্জনাঙ্গ) পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্তা।(অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)। দেবীর ঘোটকে গমন। ফল: ছত্রভঙ্গস্তুরঙ্গমে। কুলাচারানুসারে বিসর্জনান্তে শ্রীশ্রীঅপরাজিতা পূজা। বিজয়াদশমীকৃত্য।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে নির্ঘণ্ট

দশমী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ২০ আশ্বিন ১৪২৬, সোমবার। ইং তারিখ: ০৭/১০/২০১৯। সময়: সকাল ১২টা ৩৮ মিনিট থেকে। দশমী তিথি শেষ: বাংলা তারিখ: ২১ আশ্বিন ১৪২৬, মঙ্গলবার। ইং তারিখ: ০৮/১০/২০১৯। সময়: দুপুর ২টো ৫০ মিনিট পর্যন্ত। শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমী বিহিত পূজা ও বিসর্জন:
বাংলা তারিখ: ২১ আশ্বিন ১৪২৬, মঙ্গলবার। ইং তারিখ: ০৮/১০/২০১৯। সময়: পূর্বাহ্ন ৯টা ২৮ মিনিটের মধ্যে কিন্তু বারবেলানুরোধে সকাল ৭টা ১ মিনিটের মধ্যে পুনরায় ৮টা ২৯ মিনিট থেকে ৯টা ২৮ মিনিটের মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমী বিহিত পূজা ও বিসর্জন প্রশস্তা। কুলাচারানুসারে বিজয়া দশমী কৃত্য। বিসর্জনান্তে শ্রীশ্রীঅপরাজিতা পূজা। দশেরা।

picture courtesy: youTube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…