home / লাইফস্টাইল
এখনও তৃতীয় ঢেউয়ের ভয়, এবার দুর্গাপুজোয় কী কী সতর্কতা মেনে চলবেন?

এখনও তৃতীয় ঢেউয়ের ভয়, এবার দুর্গাপুজোয় কী কী সতর্কতা মেনে চলবেন?

করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। রাজ্যে বিভিন্ন বিধিনিষেধ জারি রয়েছে। লোকাল ট্রেন পরিষেবা সাধারণ মানুষের জন্য বন্ধই। এদিকে দেড় মাস পরে দুর্গাপুজো। গতবারের মতো এবারও দুর্গাপুজোর সময় বিশেষ কোনও বিধিনিষেধ জারি থাকবে কি না এখনই বলা যাচ্ছে না। তবে কোভিড পরিস্থিতিতে পুজো, তাই নিজেদের তো বেশ কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। করোনা পরিস্থিতিতে দুর্গাপুজো (durga puja amid covid) হলে কী কী বিষয় খেয়াল রাখবেন, তারই কয়েকটি টিপস আপনার জন্য

ভিড় মণ্ডপ এড়িয়ে চলুন (durga puja amid covid)

দক্ষিণ ও উত্তর কলকাতায় কিছু বিখ্যাত পুজো রয়েছে। শহরতলি ও বেহালার দিকেও বিখ্যাত কিছু পুজো আছে। তা দেখতে যাওয়ার জন্য সবাই ভিড় করেন। কিন্তু সেই সব বিখ্যাত পুজোগুলি না হয় এবার এড়িয়ে চলুন। কম বেশি সবার পাড়ায় পুজো হয়। পাড়ার মণ্ডপেই না হয় আপনার বেশিরভাগ সময় কাটল। সেরকম পরিকল্পনা করুন (durga puja amid covid) । কিংবা যে মণ্ডপে সেরকম ভিড় হয় না, সেই মণ্ডপে ঘুরে আসুন। পরের বছর হয়তো পরিস্থিতি আবার আগের মতো হবে। তখন না হয় বিখ্য়াত পুজোগুলি দেখার জন্য ভিড় করব আমরা।

মাস্ক সঙ্গে রাখুন

একটি মাস্ক পরে বেরোবেন। মাস্ক না খোলার চেষ্টা করুন। ব্য়াগে একটি বা দুটি অতিরিক্ত ডিজপোজাল মাস্ক রাখুন। সেই মাস্ক সঙ্গে নিয়েই বের হন। রাস্তায় কারও প্রয়োজন হলে (durga puja amid covid) বা আপনার প্রয়োজনেই আপনি সেই মাস্ক পরতে পারেন। কিন্তু একটি অতিরিক্ত মাস্ক থাকা প্রয়োজন।

নিজের স্যানিটাইজার রাখুন

রাস্তায় কোথায় হাত ধোওয়ার জায়গা থাকবে আপনি তা জানেন না। তাই নিজের স্য়ানিটাইজার সঙ্গে রাখুন সব সময়। কিছু সময় অন্তর হাত স্যানিটাইজ করে নিন। একইভাবে কোথাও হাত দিলে তার পর স্যানিটাইজ করুন। খাওয়ার আগে বা চোখে ও মুখে হাত দেওয়ার আগে অবশ্য়ই স্যানিটাইজ করবেন।

বাড়িতে আড্ডা দিতে পারেন (durga puja amid covid)

দেখুন দুর্গাপুজো একটা উৎসব। যে উৎসবে আমরা সমস্ত গ্লানি ভুলে একে অপরের সঙ্গে সময় কাটাই (durga puja amid covid) । আড্ডা দিই। আনন্দ করি। আপনি বাড়ির ছাদে বন্ধুদের সঙ্গে আড্ডার ব্য়বস্থা করতে পারেন। একেক এক দিন একজন বন্ধুর বাড়ি সমবেত হন। সেখানে সবাই মিলে আড্ডা দিন। আপনার সময় ভাল কাটবে।

লাঞ্চ বা ডিনার প্ল্যান করুন

পুজোর সময় যে শুধুই মণ্ডপে ঘুরতে হবে এমন নয়। আপনি বন্ধু বা পরিবারের সঙ্গে লাঞ্চে বা ডিনারেও যেতে পারেন। আপনার সময় ভাল কাটবে। সবাই মিলে আনন্দ করে খাওয়া দাওয়া করলেন (durga puja amid covid) । আর কী চাই বলুন দেখি?

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text