home / লাইফস্টাইল
পুজোয় ঘুরে ঘুরে ঠাকুর দেখবেন, শরীরের যত্ন নিতে হবে এইভাবে

পুজোয় ঘুরে ঘুরে ঠাকুর দেখবেন, শরীরের যত্ন নিতে হবে এইভাবে

পুজোর সময় করোনা পরিস্থিতি কীরকম হবে, সেই অনুযায়ী রাজ্যের কী নিষেধাজ্ঞা জারি থাকবে। সেই বিষয় এখনও স্পষ্ট নয়। পুজো নিয়ে রাজ্য সরকারের তরফে এখনও কোনও বিবৃতি জারি করা হয়নি। গত বছর মণ্ডপে সীমিত সংখ্যক লোক থাকার অনুমতি দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এবার পরিস্থিতি কী হতে পারে, তা বোঝা যাচ্ছে না। কিন্তু নিজের সুরক্ষা নিজের কাছেই। তাই ভিড় মণ্ডপ আমাদের এড়িয়ে চলা ভাল। কারণ, করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা এখনই শেষ হয়ে যায়নি। কিন্তু পুজোয় সারাদিন ঘোরার পরিকল্পনা তো থাকেই। দুই একটি মণ্ডপে ঠাকুর দেখলেন। কোথাও লাঞ্চ বা ডিনার করলেন। সারাদিন ঘোরার জন্য পরিশ্রমও অনেক হয়। এই সময় একটু সতর্ক তো থাকতেই হবে। কীভাবে যত্ন নেবেন (health care) নিজের ওই পুজোর চারদিন।

পর্যাপ্ত পরিমাণে জল খাবেন (health care)

পুজোর সময় বৃষ্টি হবে না আশা করি। জানি না কী থাকবে পরিস্থিতি। রোদে ঘুরে ঘুরে ঠাকুর দেখতে গেলেই শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়। আর পাল্লা দিয়ে চলে অনিয়ম। চেষ্টা করুন সঙ্গে জলের বোতল রাখার। প্রতি ঘণ্টায় জল খান। জল খাওয়া যেন কম না হয়। পুজোয় আনন্দ করতে গিয়ে নিশ্চয়ই অসুস্থ হওয়ার ইচ্ছে নেই। আরও ভাল হয় যদি আপনি কাছে এক বোতল গ্লুকোজ রাখতে পারেন। সময়ে সময়ে গ্লুকোজ খান। শরীর ঠিক (health care) থাকবে।

হাইড্রেটেড থাকবেন

ছাতা ও সানগ্লাস

ছাতা যেমন আপনাকে রোদ থেকে বাঁচাবে। আবার বৃষ্টি থেকেও বাঁচাবে। তাই ছাতা যেন আপনার ব্যাগে সব সময় থাকে। চোখ বাঁচানোর জন্য সানগ্লাস অবশ্যই পরবেন। না হলে মাথা ধরতে পারে। ক্লান্তি আসতে পারে।

সঠিক ঘুম ও ডায়েট

পুজোয় সারা রাতও ঘুরে ঘুরে ঠাকুর দেখার প্ল্যান করেন অনেকে। তখন রাতের ঘুম তো ত্যাগ করতেই হয়। কিন্তু সকালে বাড়ি ফিরে একটু ঘুমিয়ে নেবেন। না হলে শরীর খারাপ করতে পারে। রাত জেগে থাকার জন্য হজম ঠিকঠাক নাও হতে পারে। তাই ডায়েটেও একটু নজর দিন। আগের রাতে বাইরে খাওয়াদাওয়া করলে পরদিন সকালে ডিটক্স করুন। আপনার স্বাস্থ্যকে আপনাকেই ঠিক রাখতে হবে। আপনি যদি একান্তই জাঙ্কফুড এড়িয়ে যেতে চান (health care) , তাহলে আপনি ব্যাগে গোটা ফল বা ফলের রস রাখতে পারেন। খিদে পেলে খাবেন। তবে সন্ধ্যায় ফল খাবেন না।

কোভিডের জন্য বিশেষ সতর্কতা (health care)

স্যানিটাইজার রাখবেন (health care) – রাস্তায় বের হলে এই জিনিসটি খুব গুরুত্বপূর্ণ। কোথাও হাত দেওয়ার আগে ও পরে হাত স্যানিটাইজ করুন। খাওয়ার আগেও করুন। চোখে ও মুখে হাত দেওয়ার আগে হাত স্যানিটাইজ করুন।

মাস্ক রাখবেন সঙ্গে – সব সময় মাস্ক পরে থাকবেন। এর সঙ্গে ব্যাগে একটি অতিরিক্ত মাস্ক রেখে দেবেন। রাস্তায় আপনার প্রয়োজনে ও অন্য় কাউকে সাহায্য় করার জন্য় আপনি এই মাস্ক দিতে পারেন (health care) ।

পুজোর সময় রাজ্যে যে কোভিড বিধি জারি থাকবে, তা মেনে চলুন। নিজেকে সুরক্ষিত রাখার দায়িত্ব আপনার। আপনি ভাল থাকলেই অন্য়ান্য জনও ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text