home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
পুজোর আগে এক মাস লম্বা চুলের যত্ন নিন এইভাবে

পুজোর আগে এক মাস লম্বা চুলের যত্ন নিন এইভাবে

আমরা না হয় সব সময়ই লম্বা ও ঘন চুলের স্বপ্ন দেখি। কিন্তু যাঁদের চুল লম্বা, তাঁদের লম্বা চুলের যত্ন নেওয়ার জন্য অনেক পরিশ্রম করতে হয়। লম্বা চুলের ক্ষেত্রে আরও বেশি যত্নশীল হতে হয় আপনাকে। অন্তত, যাঁরা প্রতিদিন রাস্তাঘাটে বের হন, যাঁদের পাবলিক ট্রান্সপোর্টে ট্রাভেল করতে হয় তাঁরা জানেন লম্বা চুলের যত্ন (care of long hair) নেওয়া কতটা কঠিন! তাই যেমন লম্বা চুল অনেকেরই ভাল লাগে, একইভাবে সেই চুলের প্রতি আরও অনেক বেশি যত্নশীল (care of long hair) হতে হয়।

পরের মাসেই পুজো। এই সময় তো আপনাকে চুলের প্রতি একটু যত্নশীল (care of long hair) হতেই হবে। বিশেষ করে যদি আপনার লম্বা চুল হয়। তাহলে আরও বেশি যত্ন নিতে হবে। পুজোর আগে লম্বা ও ঘন চুলের যত্ন (care of long hair) কীভাবে নেবেন, সেই টিপস দিলাম আমরা।

লম্বা চুলের যত্ন (care of long hair) নেওয়ার জন্য কী করবেন

তেল মাসাজ করুন – নিয়মিত তেল মাসাজ করবেন। আপনার চুলের ধরন অনুযায়ী তেল বেছে নিন। সেই তেল সামান্য গরম করে নিন। আঙুলের ডগায় তেল নিয়ে (care of long hair) চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মাসাজ করে নেবেন। আপনার চুল গোড়া থেকে পুষ্টি পাবে। এর ফলে আপনার চুল যে শুধু বাড়বে তা নয়, একইসঙ্গে মজবুতও হবে।

বাড়িতে তৈরি হেয়ার মাস্ক ব্যবহারের চেষ্টা করুন – অন্যান্য হেয়ার মাস্কে রাসায়নিক থাকতে পারে। তাই চেষ্টা করবেন বাড়িতে তৈরি হেয়ার মাস্ক চুলে লাগানোর। আপনার চুলের ধরন অনুযায়ী হেয়ার মাস্ক (care of long hair) চুলে লাগাবেন। আপনার লম্বা চুলের যত্ন আপনাকেই নিতে হবে। তাই আরও সতর্কতার সঙ্গে যত্ন নিন।

স্ক্য়াল্প মাসাজ – চুলের বৃদ্ধির জন্য ও চুলকে গোড়া থেকে পুষ্টি দেওয়ার জন্য় আপনার প্রয়োজন স্ক্যাল্প মাসাজ। তাই কখনওই স্ক্যাল্প মাসাজ করা এড়িয়ে যাবেন না। আঙুলের ডগা দিয়ে সামান্য় চাপ দিয়ে স্ক্যাল্প মাসাজ করে নেবেন। এতে আপনার স্ক্যাল্পের রক্ত সঞ্চালন ভাল হবে, যা আপনার চুলের জন্য খুবই প্রয়োজন ও ভাল। এতে আপনার চুল গোড়া থেকে পুষ্টি পাবে। চুলের বৃদ্ধি ভাল হবে। চুল ভাল থাকবে। প্রতি রাতে শোয়ার আগে অন্তত একবার স্ক্যাল্প মাসাজ করুন (care of long hair)

সঠিক ব্রাশ ব্যবহার (care of long hair) – চুল আঁচড়ানোর (care of long hair) সময় সঠিক ব্রাশ ব্যবহার করবেন। হ্যাঁ, সঠিক ব্রাশ বেছে নেওয়াও কিন্তু প্রয়োজন। এই বিষয়ে আমরা অনেকেই জানি না। কিন্তু এইবার থেকে এই বিষয়টি মাথায় রাখবেন। চুল আঁচড়ানোর সময় খুব জোর দেবেন না। জোর করে জট ছাড়াবেন না। ধীরে ধীরে চুল ভাগ করে নিয়ে আস্তে আস্তে ব্রাশ চালাবেন। প্রথমে মোটা দাঁড়ার চিরুণি দিয়ে জট ছাড়িয়ে নিতে পারেন। চুল অল্প শুকিয়ে যাওয়ার পরেই একমাত্র চুল আঁচড়াবেন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ব্রাশ চালাবেন (care of long hair)। এতে আপনার স্ক্য়াল্পের রক্ত সঞ্চালনও ভাল হবে।

মূল ছবি – মনামী ঘোষ

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text