Advertisement

নাইটলাইফ এবং ফুড

পুজোর সময় এইসব স্ট্রিট ফুড নিশ্চয়ই খাচ্ছেন?

Indrani BoseIndrani Bose  |  Oct 13, 2021

Advertisement

আমাদের সবার গ্রুপেই এমন একজন আছেন যিনি ঠাকুর দেখতে বেরিয়ে বার বার খাওয়ার কথাই বলেন। মানে, দুটি ঠাকুর দেখে তাঁর মনে হয় এবার একটু ফুচকা খাওয়া দরকার। আবার একটা ঠাকুর দেখেই মনে হয় এবার একটা আইসক্রিম না হলেই নয়। পুজো মানেই এই নির্ভেজাল আনন্দ। পুজোয় রাস্তায় খাওয়াদাওয়া হবেই। অনিয়মও হবে। সেজন্য়ই তো পুজোর আগে ও পরে একটু সাবধানে থাকতে হয়। যাই হোক, পুজোয় স্ট্রিট ফুড বেশ গুরুত্ব পায়। কলকাতার স্ট্রিট ফুড (kolkata street foods) নিয়ে আজ একটু পুজোর আড্ডা হয়ে যাক।

এগ রোল ইজ ইমোশন! (kolkata street foods)

শুধুই কলকাতার বিশেষ কিছু জায়গা নয়, তার সঙ্গে সারা কলকাতা শহর ও শহরতলির বিভিন্ন জায়গায় পাওয়া যায় এগরোল, চিকেন রোল। স্বাদে, গন্ধে অতুলনীয়। একটা খেলেই পেট ভরে(kolkata street foods) যায়। আর কোন শহর মাত্র ৩০ টাকায় সন্ধ্যায় আপনার মন ভাল করে দিতে পারে বলুন তো! পুজোর সময় বন্ধুদের সঙ্গে বেরোবেন আর রোল খাবেন না তা হয় না। তাই পুজো মানে এই খাবারটি খেতেই হবে।

ফুচকা, ঝালমুড়ি, তেলেভাজা

প্রথমেই বলেছিলাম, দুটো ঠাকুর দেখেই ফুচকা খাওয়ার মন হয়। তা ইলিখতে লিখতেই জিভে জল আসছে, তাহলে খাওয়ার সময় কেমন হবে বলুন তো! ফুচকা, ঝালমুড়ির কথা ভাবলেই মন ভাল হয়ে যায়। বিবেকানন্দপার্কের ফুচকার (kolkata street foods)কথা মনে পড়ে যায়। আর তেলেভাজা আলুর চপ কিংবা আমের চপ যেন অমৃত! আপনি বাড়িতে থাকলেও পরিবারের সঙ্গে এই খাবারের স্বাদ আপন করে নিতে পারেন।

মোমো (kolkata street foods)

কয়েক বছরে বাঙালির অত্যন্ত প্রিয় খাবার হয়ে উঠেছে মোমো। রাস্তার ধারে বিভিন্ন স্টলে মোমো পাওয়া যায়। যেমন তার স্বাদ, তেমনই লোভনীয়। পুজোয় মোমো খাওয়া হবেই (kolkata street foods) !

দক্ষিণ ভারতের খাবার

কলকাতা এমন এক শহর, যেখানে সারা দেশ ও বিদেশের নানারকম খাবার একসঙ্গে মিলে বন্ধুত্ব পাতিয়েছে। সে কথা আপনিও মনে মনে বেশ বিশ্বাস করেন। তাই দক্ষিণ ভারতে কলকাতার স্ট্রিট ফুড ততটা পাওয়া না গেলেও, আমাদের কলকাতায় কিন্তু দক্ষিণ ভারতের নানা রকম খাবার আপনি চাইলে পেতেই পারেন। আপনার পয়সাও উশুল আর মনও ভাল হয়ে যায় (kolkata street foods)।

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রা

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!