home / Ayurveda
পুুজোর আগে ত্বকের জেল্লা বাড়াবে এই ডিটক্স ড্রিঙ্কগুলো

পুুজোর আগে ত্বকের জেল্লা বাড়াবে এই ডিটক্স ড্রিঙ্কগুলো

ডিটক্স ওয়াটার কিংবা ডিটক্স ড্রিঙ্ক শব্দটা এখন ভারী ইন থিং! আমি-আপনি জানলেও ইন থিং, না জানলেও ইন থিং! এটি হল এমন একটি আজব বস্তু, যেটি পান করলে নাকি শরীরের সমস্ত ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায় এবং শরীর ভিতর থেকে এতটাই সতেজ হয়ে ওঠে যে, ত্বক কিংবা চুলের অনেক সাধারণ সমস্যারও চট করে সমাধান হয়ে যায়!যেমন ধরুন, ব্রণ কিংবা অ্যাকনের সমস্যা, শুষ্ক চুল, তেলতেল স্ক্যাল্প ইত্যাদি। (easy and effective detox water for weight loss and glowing skin)

ডিটক্স ওয়াটার তৈরি করা কিন্তু মোটেও কঠিন কাজ নয়

ডিটক্স ওয়াটার বা ড্রিঙ্ক বানানোও খুবই সহজ। উপাদানগুলিও সহজলভ্য। সবকিছু একসঙ্গে মিশিয়ে মিক্সিতে একটা ব্লেন্ড করলেই তৈরি হয়ে যায় পানীয়গুলি। কিন্তু উপাদানগুলি জানতে হবে আর কোনটা কতটা পরিমাণে মেশাবেন, সেটাও জরুরি।

দুর্গা পুজোর মাত্র মাসখানেক বাকি। এর মধ্যে ত্বকচর্চা, কেশচর্চা, শরীরচর্চা তো চলতেই থাকবে। তার সঙ্গে একটু রসনাচর্চা হয়ে গেলেও মন্দ হয় না, কী বলেন? এখানে রইল বেশ কয়েকটি ডিটক্স ওয়াটার এবং ডিটক্স ড্রিঙ্কের রেসিপি। এই একমাসে ঘুরিয়ে-ফিরিয়ে, বানিয়ে-খেয়ে সকলের তাক লাগিয়ে দিন তো!

ফ্যাট বারনিং ডিটক্স ওয়াটার

জল খেলেই ওজন কমবে – ভাবতে পারছেন?

শুনলেই মনটা কীরকম খুশি-খুশি হয়ে যায়, তাই না! জল খেয়ে মেদ ঝরানো, উফ, কী যে ভাল ব্যাপার…এই ধরনের ডিটক্স ওয়াটার তৈরি করতে যে উপাদানগুলি প্রয়োজন, সেগুলি হল, সবুজ আপেল, অ্যাপল সিডার ভিনিগার, দারচিনি এবং মধু। (easy and effective detox water for weight loss and glowing skin)

জানি, এই উপাদানগুলি অত সহজে পাওয়া যায় না, কিন্তু জল খেয়ে মেদ ঝরাবেন, অথচ একটু কষ্ট করবেন না, তা-ও কি হয়! যাই হোক, কীভাবে এই পানীয়টি তৈরি করবেন, জেনে নিন।

একটা সবুজ আপেল গ্রেট করে নিন। তারপর এক জগ জলে দুই চামচ অ্যাপল সাইডার ভিনিগার, ওই গ্রেট করা আপেলটা, এক চামচ দারচিনি গুঁড়ো ও এক টেবিলচামচ মধু দিয়ে ভাল করে গুলে সারা রাত ফ্রিজে রেখে দিন। পরদিন থেকে সেই জলটা সারা দিনে অল্প-অল্প করে পান করুন। এতে যে শুধু ফ্যাট ঝরবে তা নয়, টক্সিন ফ্লাস আউট হয়ে ত্বকের জেল্লাও বাড়বে

স্লিম-ট্রিম ডিটক্স ওয়াটার

কয়েক জগ তৈরি করে রাখুন আর সারা দিন ধরে পান করুন

এটা বানাতে হবে এক জগ। আর সারাদিন জলের পরিবর্তে পান করতে হবে এটি। ব্যস, কিছুদিন পর থেকেই দেখবেন এই স্পেশ্যাল স্লিমিং ডিটক্স ওয়াটার তার খেল দেখাতে শুরু করেছে! (easy and effective detox water for weight loss and glowing skin)

এটি বানানোর জন্য চাই শসা, আঙুর, লেবু পুদিনা পাতা এবং গোলমরিচ। শসাগুলো স্লাইস করে কেটে নিন। এবার মিক্সিতে শসার স্লাইস আর কয়েকটা আঙুর একসঙ্গে ব্লেন্ড করে নিন। এর মধ্যে পুদিনা পাতা আর লেবুর রস দিয়ে আবার এক পাক ঘুরিয়ে নিন মিক্সিতে। এবার হাফ জগ জলে এই মিশ্রণটা গুলে নিন। তারপর বেশ কয়েকটা আইস কিউব আর গোলমরিচ গুঁড়ো মিশিয়ে রেখে দিন। আইস কিউবগুলো পুরো গলে গেলে তারপর জলটা পান করা শুরু করবেন। এভাবে বেশ কয়েক জগ বানিয়ে ফ্রিজে রেখে দিন। এক মাস জলের বদলে এটাই পান করা শুরু করুন। 

ইমিউনিটি প্লাস ডিটক্স ওয়াটার

ওজন কমানো ত্বকের জেল্লা বাড়ানো – কী না করতে পারে!

এর উপকরণগুলো শুনতে একটু কড়া লাগলেও, এই জল খেতে মোটেও তেতো নয়! উল্টে ভালই লাগবে। মেথিদানার গুণ অনেক। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর, বেঁধে রাখে লিপিডের মাত্রাকেও, আবার ওজন কমাতে চাইলে অব্যর্থ!

অন্যদিকে লেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। ফলে এই দুইয়ের মেলবন্ধন যে স্বাস্থ্যে পক্ষে উপকারী, তাতে কোনও সন্দেহ নেই। (easy and effective detox water for weight loss and glowing skin)

এটা তৈরি করাও খুবই সোজা। এক গ্লাস জলে এক চামচ মেথিদানা সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে, সেই জলটা ছেঁকে তার মধ্যে এক চামচ লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন খালি পেটে। ব্যস, এটুকুই যথেষ্ট!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text