Jewellery

সোনার গয়না হোক বা জাঙ্ক জুয়েলারি, জেনে নিন কীভাবে যত্নে রাখবেন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Apr 24, 2020
সোনার গয়না হোক বা জাঙ্ক জুয়েলারি, জেনে নিন কীভাবে যত্নে রাখবেন

গয়না (jewellery) তো কেনেন আবার সাজ-পোশাকের সঙ্গে মানানসই করে সেগুলো পরেনও। কিন্তু আদৌ কি জত্ন করে রাখুন আপনার সাধের গয়না? শুধুমাত্র সোনা, রূপো বা হিরের গয়না (expensive jewellery) যত্ন ব্যাঙ্কের বা আলমারির লকারে তুলে রাখার কথা বলছি না। আমি বলছি এই যে এত কষ্ট করে দোকানদারের সঙ্গে রীতিমত দড়দাম করে জাঙ্ক জুয়েলারি (junk jewellery) কেনার পর যে বিজয়িনীর হাসি আপনার মুখে ফোটে, যদি সেই গয়নাগুলো যত্ন করে না রাখেন, পরিষ্কার (care) না করেন, তাহলে তো কদিন বাদেই নষ্ট হয়ে যাবে; আর আপনার এত কষ্টের কোনও মূল্যই থাকবে না। এখন বরং জেনে নিন কীভাবে গয়না পরিষ্কার করবেন। আরে বাবা, দামি হোক বা কমদামি, গয়না তো গয়নাই!

জাঙ্ক জুয়েলারি কীভাবে পরিষ্কার করবেন

how to clean junk jewellery

নরম ও নতুন টুথব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করতে পারেন জাঙ্ক জুয়েলারি (ছবি – শাটারস্টক)

১। অক্সিডাইজড গয়না যদি পরিষ্কার করেন সেক্ষেত্রে উষ্ণ জলের মধ্যে বাসন মাজার লিকুইড সাবান মিশিয়ে কিছুক্ষণ গয়নাগুলো ভিজিয়ে রাখুন। এবারে পরিষ্কার একটা টুথব্রাশের সাহায্যে জমে থাকা ময়লা ঘষে পরিষ্কার করে নিন। ঠান্ডা জলে জাঙ্ক জুয়েলারি ধুয়ে নিন এবং শুকনো নরম কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে নিন।

২। অক্সিডাইজড গয়না বাদে অন্য কোনও জাঙ্ক জুয়েলারি পরিষ্কার করতে হলে টুথপেস্ট বা বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। যেহেতু এই গয়নাগুলো হালকা হয় কাজেই কোনওরকম সমস্যা হয় না। আপনি বেবি শ্যাম্পু দিয়ে ফ্যাব্রিক বা পমপম জাঙ্ক জুয়েলারিও পরিষ্কার করতে পারেন।

৩। পাতিলেবুর রস বা সাদা ভিনিগারের সঙ্গে জল মিশিয়ে ছোট ছোট কানের দুল বা গলার হার বা অন্য গয়না ভিজিয়ে রাখুন। পরে টুথব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। জাঙ্ক জুয়েলারির ঔজ্জ্বল্য ফিরে পেতে অলিভ অয়েল মাখিয়ে রেখে দিতে পারেন কিছুক্ষণ। পরে পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছে নিলেই দেখবেন আবার নতুনের মতো চকচক করছে।

সোনা বা রূপোর গয়না কীভাবে পরিষ্কার করবেন

১। ৫০ মিলি লিটার সাদা ভিনিগারের সঙ্গে এক কাপ গরম জল এবং ৩০ গ্রাম বেকিং সোডা মিশিয়ে পরিষ্কার টুথব্রাশের সাহায্যে সোনা বা রূপোর গয়নার উপরে লেগে থাকা ময়লার উপরে ঘষে নিন। কিছুক্ষণ ঘষার পর ঠান্ডা জলে গয়না ধুয়ে নিন। দেখবেন ময়লার পরত উঠে গেছে।

২। সোনার আংটি বা কানের দুলে অনেক সময়ে খুব বেশি ময়লা আটকে যায়। এক কাজ করুন, একটি কাচের বাটিতে আধ কাপ হাইড্রোজেন পারঅক্সাইড ঢেলে তাতে সোনার গয়নাগুলো ডুবিয়ে রাখুন। দেখবেন কিছুক্ষণ পর বুদবুদ উঠছে, অর্থাৎ আপনার গয়না পরিষ্কার হচ্ছে। বুদবুদ ওঠা বন্ধ হয়ে গেলে একটি টুইজারের সাহায্যে গয়নাগুলো তুলে পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে নিন। দেখবেন একদম নতুনের মতো হয়ে গিয়েছে।

how to clean expensive  jewellery

দামি গয়না সব সময়ে নরম কাপড়ের সাহায্যে পরিষ্কার করুন

মনে রাখুন এই বিষয়গুলোও

১। দামি গয়নাই হোক বা জাঙ্ক জুয়েলারি, কখনওই বাইরে ছড়িয়ে ফেলে রাখবেন না। হাওয়ার সংস্পর্শে এসে খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে এতে। বরং মলমলের কাপড়ে মুড়ে বক্সে করে রেখে দিন। এতে গয়না ভাল থাকে। তবে হ্যাঁ, সব গয়না কিন্তু একসঙ্গে রাখবেন না।

২। জাঙ্ক জুয়েলারি পরিষ্কার করতে কখনওই লেন্স ক্লিনজার ব্যবহার করবেন না।

৩। কড়া অ্যাসিড দিয়ে গয়না পরিষ্কার করার কথা ভুল করেও ভাববেন না।

৪। গয়না যখন পরিষ্কার করবেন তখন নরম কাপড় বা নতুন টুথব্রাশ দিয়ে পরিষ্কার করুন। পুরনো বাতিল করা টুথব্রাশ ব্যবহার করবেন না।

৫। যদি গয়নার সঙ্গে কোনও নির্দেশাবলী থাকে তাহলে সেভাবেই সেই নির্দিষ্ট গয়নাটি পরিষ্কার করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!