বাড়ির সাজসজ্জা

এই ঘরোয়া টোটকাগুলির সাহায্যে আরশোলা দূর করুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Aug 6, 2020
এই ঘরোয়া টোটকাগুলির সাহায্যে আরশোলা দূর করুন

আপনি যতই বাড়ি-ঘর পরিষ্কার রাখুন না কেন, প্রায়শই বাথরুমে বা রান্নাঘরে (kitchen) একটা-দুটো  আরশোলা (cocroaches) দেখতে পাবেন। টেলিভিশনে কীটনাশকের বিজ্ঞাপনেও দেখবেন, একটা-দুটো আরশোলা মডেলকে জ্বালাতন করেই চলে। সত্যি বলতে কী, একটা আরশোলা দেখলেই যেন মাথা খারাপ হয়ে যায়। শুধু মনে হতে থাকে, একটা যখন আছে, আরও অনেকগুলো আরশোলাও নিশ্চয়ই লুকিয়ে রয়েছে। অনেক সময় রান্নাঘরের (kitchen) কাবার্ডে বা মশলার কৌটোয়ও এদের দেখা পাওয়া যায়। রীতিমতো ছানা-পোনা সঙ্গে নিয়ে এদের বাস আমাদেরই বাড়িতে! যতই স্প্রে করুন বা চক দিয়ে ‘লক্ষণরেখা’ আঁকুন না কেন, ঘুরে ফিরে সেই আরশোলা আবার বাড়িতে ঢুকবে আর বাড়ি নোংরা করবেই! আমরা বেশ কয়েকটি ঘরয়া টোটকা (home remedies) আজ আপনাদের সঙ্গে শেয়ার করব, যাতে আরশোলাও দূর হবে আর স্প্রে বা চকের মত রাসায়নিক দ্বারা আপনার ক্ষতিও হবে না।

১। বেকিং পাউডার ও চিনি

আরশোলা দূর করতে বেকিং পাউডার দারুণ কাজে দেয়

একটি বাটিতে সম পরিমাণে বেকিং পাউডার ও চিনি নিয়ে মিশিয়ে নিন। এবারে তাতে অল্প জল ঢালুন। এমনভাবে জল ঢালবেন যেন পাতলা না হয়ে যায় আবার এক সঙ্গে মিশেও থাকে। ব্যাপারটা অনেকটা আটার মত হবে। এবারে এই মিশ্রণটি ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিন। যেখানে আরশোলাদের বেশি উপদ্রব, সেখানে বেশি করে ছড়িয়ে দিন। চিনির লোভে আরশোলা আসবে, কিন্তু বেকিং পাউডারের ঝাঁঝ সহ্য না করতে পেরে মরে যাবে!

২। বোরিক পাউডার

আরশোলা তাড়ানোর এই ঘরোয়া টোটকাটি হয়ত অনেকেই জানেন। যেখানে আরশোলা রয়েছে সেখানে বোরিক পাউডার ছড়িয়ে দিলে খুব তাড়াতাড়ি উপকার পাওয়া যায়। রান্নাঘরের কাবার্ডে বা কোনায়, গ্যাস ওভেন ও সিলিন্ডারের পাশে বোরিক পাউডার ছড়িয়ে রাখবেন। এতে শুধু আরশোলা নয়, পিঁপড়ে বা অন্যান্য পোকা-মাকড়ও দূর হবে।

৩। সাবান জল

ডিশ ওয়াশ, হ্যান্ড ওয়াশ অথবা নিদেন পক্ষে সাবান জল করে একটি স্প্রে বোতলে করে রেখে দিন। আরশোলা কোনও রকম সুগন্ধি তরল সহ্য করতে পারে না। যখনই কোনও আরশোলা দেখবেন, গায়ে সাবান জল স্প্রে করে দিন। এছাড়াও বাড়ির যেখানে যেখানে আরশোলার উপদ্রব রয়েছে, সেখানে সাবান জল স্প্রে করতে পারেন।

৪। লবঙ্গ

আরশোলা দূর করতে লবঙ্গ দারুণ কাজে দেয়

আমরা রান্নায় লবঙ্গ ব্যবহার করি। লবঙ্গ কিন্তু স্বাস্থ্যের পক্ষেও খুব ভাল, কিন্তু আরশোলাদের জন্য এক্কেবারে ভাল জিনিস নয় লবঙ্গ। এর ঝাঁঝ আরশোলাদের আপনাদের বাড়ি থেকে তাড়াবেই! আপনি চাইলে গোটা লবঙ্গ রাখতে পারেন, অথবা গুঁড়ো করে আলমারিতে, রান্নাঘরে, বাথরুমে বা আরও যেখানে আরশোলার উপদ্রব রয়েছে, সেখানে ছড়িয়ে দিতে পারেন।

৫। নিম তেল

হ্যাঁ, ঠিকই পড়েছেন! নিম তেল দিয়ে খুব সহজে পানি বাড়ি আরশোলামুক্ত করতে পারেন। একটি স্প্রে বোতলে জল ও নিম তেল মিশিয়ে নিন। রাতে শুতে যাওয়ার আগে সারা বাড়িতে, বিশেষ করে গ্যাস ওভেনের নীচে, ঘরের কোনায়, বাথরুমের নর্দমার চারদিকে এবং আরও অন্যান্য জায়গা যেখানে আরশোলার উপদ্রব রয়েছে সেখানে এই মিশ্রণটি স্প্রে করে দিন। রাতেই আরশোলাদের উপদ্রব বেশি হয়, কাজেই তাদের তাড়ানোর ব্যবস্থাও তখনই করা উচিত।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!