Festival

শিবরাত্রির উপোসের পর পুষ্টিকর কিছু খেতে হবে, রইল দুটো সহজ রেসিপি

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 19, 2020
শিবরাত্রির উপোসের পর পুষ্টিকর কিছু খেতে হবে, রইল দুটো সহজ রেসিপি

বৃষ্টি পড়ে টাপুর-টুপুর, নদে এল বান

শিব ঠাকুরের (lord shiva) বিয়ে হল, তিন কন্যে দান!

মনে আছে, শিবরাত্রির (shivratri) দিন আমার ঠাকুমা এই গানটি গাইতেন। ছোটবেলায় দেখেছি মা, ঠাকুমা – এঁরা সবাই শিবরাত্রির দিন সারাদিন উপোস করে থাকতেন এবং সন্ধেবেলা শিবের মাথায় জল ঢেলে তারপরে সাবু-ফল-দুধ খেয়ে উপোষ (fast) ভাঙতেন। আমিও গুটিগুটি এগিয়ে যেতাম ওঁদের উপোষ (fast) ভাঙার সময়ে, সাবু খাব বলে… আজ আর সেসব দিন নেই। কিন্তু এখনও অনেকেই আছেন যারা নিষ্ঠা মেনে শিবরাত্রির (shivratri) উপোষ (fast) করেন। সারাদিন কিছুই খান না এবং একেবারে শিবের (lord shiva) মাথায় জল ঢেলে তারপরে উপোষ ভাঙেন। তাঁদের জন্যই রইল কয়েকটি সহজ রেসিপি (recipes) যা চটপট তৈরি হয়ে যায় আবার পুষ্টিকরও।

সাবুর খিচুরি

sabudana khichdi recipe for shivratri

শিবরাত্রির উপোস ভেঙে সাবুর খিচুরি খেতে পারেন (ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম)

উপকরণ – এক কাপ সাবু দানা, একটি গাজর (খুব ভাল করে কোচানো), আধ কাপ বিনস (খুব ভাল করে কোঁচানো), আধ কাপ মটরশুঁটি, একটি কাঁচা লঙ্কা (খুব ভাল করে কোচানো), গোটা গরম মশলা (দুটো লবঙ্গ, তিনটে এলাচ, একটা তেজপাতা, ছোট এক টুকরো দারচিনি), এক চা চামচ আদাবাটা, সামান্য পরিমাণে আমন্ড, কাজুবাদাম, কিশমিশ, নুন ও চিনি স্বাদ অনুযায়ী, সামান্য ঘি

প্রণালী

এই রেসিপিটি (recipes) তৈরি করার আট থেকে নয় ঘন্টা আগেই সাবুদানা জলে ভিজিয়ে রাখুন। যে পাত্রে খিচুরিটি] রান্না করবেন তাতে সামান্য ঘি দিয়ে গোটা গরম মশলা ফোড়ন দিন এবং কুচিয়ে রাখা সবজিগুলো দিয়ে মিনিট দশেক নাড়াচাড়া করে নিন। এবারে আদা বাটা দিয়ে আরও একটু নাড়াচাড়া করে ভিজিয়ে রাখা সাবু দানা দিয়ে দিন। বেশ ভাল করে একটু কষিয়ে নিয়ে আমন্ড ও কাজুবাদাম দিন। পরিমাণ মতো নুন, চিনি এবং জল দিয়ে মিনিট দশেক ঢাকা দিয়ে রেখে দিন।

আপনি যদি প্রেশার কুকারে এই রান্নাটি করেন তাহলে একটি হুইসিল বাজলে আঁচ বন্ধ করে দিন।

শিবরাত্রির (shivratri) উপোস (fast) ভাঙার পর এই পুষ্টিকর ও সুস্বাদু খাবারটি খেতে আপনার ভালই লাগবে।

আরও পড়ুন – নিরামিষ থেকে আমিষ পদ, রইল ১০টি দুর্দান্ত শাকের রেসিপি

ড্রাইফ্রুট ঠান্ডাই

thandai recipe for mahashivratri

শিবরাত্রির দিন ঠান্ডাই না হলে চলে? (ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম)

উপকরণ – এক লিটার ফুল ক্রিম দুধ, আধ কাপের একটু বেশি চিনি, দুটো কেশর, আধ কাপ আমন্ড, আধ কাপ কাজু, আধ কাপ পেস্তা, দুই টেবিল চামচ কাঁচা মৌরি, দুই টেবিল চামচ পোস্ত, দুই টেবিল চামচ এলাচ গুঁড়ো, আধ চা চামচ দারচিনি গুঁড়ো, আট-নয়টি গোলমরিচ

প্রণালী

প্রথমেই কিছুটা করে আমন্ড, কাজু, পেস্তা নিয়ে গ্রাইন্ডারে খুব ভাল করে গুঁড়ো করে নিন। এবারে ওই পাউডারের সঙ্গে কাঁচা মৌরি, পোস্ত, গোলমরিচও দিয়ে ভাল করে গুঁড়ো করে নিন। কোনওরকম দানা যেন না থাকে। এবারে ওই পাউডারের সঙ্গে আধ কাপ দুধ মেশান এবং একটি ঘন পেস্ট তৈরি করুন। আপনার ঠান্ডাই তৈরি হয়ে গেল। এটি আপনি ফ্রিজে রেখে দিতে পারেন পরে আবার ব্যবহার করার জন্য।

এবারে একটি ভারী পাত্রে দুধ বসিয়ে তার মধ্যে চিনি দিয়ে দিন। কম আঁচে রাখবেন যাতে পাত্রের তলা পুড়ে না যায়। একটি চামচ দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না চিনি সম্পূর্ণ গলে যাচ্ছে। এবারে কিছুটা ঠাণ্ডাই মিয মিশিয়ে কম আঁচেই আবার ভাল করে নেড়ে নিন এবং আঁচ বন্ধ করে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে দিন প্রায় দুই-তিন ঘন্টা। শিবরাত্রির (shivratri) উপোষের (fast) পর ঠান্ডা ঠান্ডা ঠান্ডাই (recipes) দিয়ে গলা ভেজাতে খুব একটা খারাপ লাগবে না।

আরও পড়ুন – 

Mahashivratri Shayari in Hindi

Mahashivratri Status in Hindi

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!