logo
Logo
User
home / লাইফস্টাইল
ঘরের শোভা বাড়াবে ইন্ডোর প্ল্যান্ট, যত্ন নেবেন কীভাবে

ঘরের শোভা বাড়াবে ইন্ডোর প্ল্যান্ট, যত্ন নেবেন কীভাবে

যাঁরা গাছ ভালবাসেন, গাছের যত্ন নিতে ভালবাসেন আজ তাঁদের জন্য বেশ কিছু পরামর্শ দেব আজ। তবে ছাদে বা বাড়ির বাইরে কী গাছ লাগাতে পারেন সেই নিয়ে আজ কিছু বলব না। সেই নিয়ে না হয় অন্য়দিন আলোচনা করা যাবে। আজ আলোচনা করব বেশ কিছু ইন্ডোর প্ল্যান্টস নিয়ে। অর্থাৎ, যে গাছ দিয়ে আপনি ঘর সাজিয়ে ফেলতে পারবেন। শোওয়ার ঘর, বসার ঘর কিংবা বারান্দায় অনায়াসেই রাখতে পারবেন এই গাছগুলো (care of indoor plants) । এই গরমে যেমন আপনার ঘরের শোভা বাড়াবে, তেমনই ঘরের বাতাসও বিশুদ্ধ রাখতে পারে অনেক ইন্ডোর প্ল্যান্ট। তাছাড়া ইন্ডোর প্ল্যান্টের যত্ন নিয়েও বেশ কিছু পরামর্শ দেব।

ইন্ডোর প্ল্যান্ট বুঝে বাছাই করুন

ইন্ডোর প্ল্যান্ট কীভাবে লাগাবেন

বেশিরভাগ সময়েই ইন্ডোর প্ল্যান্ট আসে কন্টেনারে, তাই নতুন করে লাগানোর প্রয়োজন হয় না। কিন্তু যদি কখনও আপনাকে রিপট করতে হয় মানে অন্য টবে লাগাতে হয় সেক্ষেত্রে কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে। যদি আপনার ইন্ডোর প্ল্যান্ট অনেক বড় হয়ে যায়, তবে তাকে বড় টবে লাগাবেন। ছোট গাছ হলে ছোট টবে লাগাবেন। যে গাছ জলেও বাড়তে পারে তাকে সুন্দর বোতলে রাখতে পারেন। বোতলে অবশ্যই জল ভরে রাখবেন (care of indoor plants)।

ইন্ডোর প্ল্যান্টের কত পরিমাণ আলো প্রয়োজন(care of indoor plants)

প্রতিটা গাছেরই পর্যাপ্ত আলো বা সূর্যালোক প্রয়োজন। তবে এক একটি গাছের চাহিদা এক এক রকম। বেশিরভাগ গাছের ক্ষেত্রেই ৮ ঘণ্টা আলো দিন প্রতি প্রয়োজন হয়। তাই কোনও ইন্ডোর প্ল্যান্ট লাগানোর আগে অবশ্যই সেই গাছ নিয়ে পড়াশোনা করে নেবেন। সেই গাছের কত পরিমাণ আলো প্রয়োজন, কেমন আলো প্রয়োজন (care of indoor plants)সেই বিস্তারিত তথ্য আপনি পেয়ে যাবেন।

কীভাবে আপনি ইন্ডোর প্ল্যান্টের যত্ন নেবেন(care of indoor plants)

  • মাটির দিকে লক্ষ্য রাখবেন। আপনি যে টবে গাছ বড় করছেন, তার মাটিতে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। খেয়াল রাখবেন মাটি খুব ভিজে হবে না আবার খুব শুকনোও হবে না। সামান্য পরিমাণ জল দিয়ে মাটিকে আর্দ্র রাখবেন।
  • খেয়াল রাখবেন, টবের তলায় যেন অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার জন্য ফুটো থাকে (care of indoor plants)। টবে যেন ভাল ড্রেনিং ব্যবস্থা থাকে।
  • আলোর কাছে রাখবেন গাছ। প্রাকৃতিক আলোও হতে পারে, না হলে কৃত্রিম আলোর ব্য়বস্থা করেও সেখানে গাছ রাখতে পারেন।
  • গাছকে খাবার দেবেন। আপনার গাছের প্রকৃতি অনুযায়ী সঠিক খাবার নিয়ম মতো আপনাকে মাটিতে দিতে হবে।
সঠিক যত্ন নিন

যে কারণে ইন্ডোর প্ল্যান্ট মরে যায়

  • তার প্রধান কারণই হল অবহেলা। অতিরিক্ত অবহেলায় আপনার ইন্ডোর প্ল্যান্ট মরে যেতে পারে(care of indoor plants)। যে ভুলগুলো প্রায় অনেকেই করে থাকেন,
  • কম পরিমাণ জল দেন কিংবা বেশি পরিমাণ জল দেন
  • পর্যাপ্ত আলো পায় না বা বেশি পরিমাণ রোদ পায়(care of indoor plants)
  • অবহেলা, অর্থাৎ সঠিক যত্ন না নেওয়া
সঠিক গাছ বেছে নিন

আপনার জন্য কয়েকটি ইন্ডোর প্ল্যান্টের সন্ধান

মানি প্ল্যান্ট – এই গাছ বাড়েও তাড়াতাড়ি। যত্ন নেওয়াও সহজ।(care of indoor plants)

জেড প্ল্যান্ট – জানলার কাছে এই গাছ সহজেই রাখতে পারবেন।

স্নেক প্ল্যান্ট – এই গাছ ঘরে রাখা খুবই ভাল। খুব অল্প যত্নেই বাড়ে এই গাছ। তার সঙ্গে ঘরের বাতাসকেও বিশুদ্ধ রাখে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text