home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
রুপোর গয়নাই হোক কী কাঁসা-তামার বাসন, এই পদ্ধতিতে পরিষ্কার করলে আজীবন ঝাঁ চকচকে থাকবে

রুপোর গয়নাই হোক কী কাঁসা-তামার বাসন, এই পদ্ধতিতে পরিষ্কার করলে আজীবন ঝাঁ চকচকে থাকবে

খেয়াল করে দেখবেন, রুপোর গয়না হোক কী বাসনপত্র, বেশ কিছু দিন ফেলে রাখলেই কালো ছোপ পড়ে যায়। একই ঘটনা ঘটে কাঁসা-তামার বাসনের ক্ষেত্রেও। অগত্যা পালিশ করতে দেওয়া ছাড়া আর কোনও গতি থাকে না। কিন্তু মজার বিষয় কি জানেন, বাঙালি হেঁসেলে মজুত সাধারণ কিছু উপাদানের সাহায্যে বাড়িতেই এই কাজটা সেরে ফেলা সম্ভব। তাতে গুচ্ছের টাকা তো বাঁচবেই, সঙ্গে গয়না আর বাসনের জেল্লাও বাড়বে!

১. লেবু আর নুন

বাড়িতে পাতি লেবু আর নুন রয়েছে তো? তা হলে কাঁসা এবং তামার বাসনপত্র (utensils) পরিষ্কার করতে কাজে লাগাচ্ছেন না কেন! অর্ধেক পাতি লেবুতে ভাল করে নুন মাখিয়ে বাসনে ঘষে নিন। মিনিটকুড়ি বাদে বাসনগুলি ধুয়ে ফেলুন। তাতেই কাজ হয়ে যাবে। একই ভাবে রুপোর গয়না এবং বাসনপত্রও ধোওয়া যেতে পারে। তবে লেবুতে নুন মাখাবেন না যেন! শুধুমাত্র লেবু ঘষে নিয়ে ধুয়ে ফেললেই চলবে। একটা বড় বাটিতে এক গ্লাস সোডা ঢেলে নিয়ে তাতে চামচ চারেক লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণে রুপোর (Silver) বাসন চুবিয়ে রাখতে পারেন। তাতেও কিন্তু সমান উপকার পাওয়া যায়।

২. বেকিং সোডা

পরিমাণমতো বেকিং সোজা নিয়ে তার সঙ্গে তিন চামচ লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণটি দিয়ে তামা এবং কাঁসার বাসন মাজলে এক্কেবারে নতুনের মতো হয়ে যায়। আর যদি বেকিং সোডার সঙ্গে অ্যালুমিনিয়াম ফয়েলের টুকরো মিশিয়ে দেন, তা হলে সেই মিশ্রণের সাহায্যে রুপোর গয়না এবং বাসনপত্রও পরিষ্কার( clean) করা সম্ভব। এক্ষেত্রে একটা বড় বাটিতে জল নিয়ে তাতে চামচ তিনেক বেকিং সোডা মিশিয়ে জলটা ফুটিয়ে নিন। তারপর তাতে মুঠোখানেক অ্যালুমিনিয়াম ফয়েলের টুকরো ফেলে দিয়ে এক এক করে গয়না এবং বাসনগুলি চোবাতে থাকুন। মিনিটখানেক পরে এক টুকরো পরিষ্কার কাপড় দিয়ে বাসন আর গয়নাগুলি মুছে ফেলুন।

৩. ভিনিগার এবং ময়দা

এক কাপ সাদা ভিনিগারে এক চামচ নুন, পরিমাণমতো জল এবং চামচ তিনেক ময়দা মিশিয়ে তৈরি পেস্ট, কাঁসা এবং তামার বাসনে ভাল করে লাগিয়ে মিনিটপনেরো রেখে দিন। সময় হওয়ামাত্র স্ক্রাবার দিয়ে একবার ঘষে নিয়ে বাসনগুলি ধুয়ে ফেলুন। সাধারণ ময়দার জায়গায় চামচ তিনেক কর্নফ্লাওয়ারের সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে তৈরি পেস্ট দিয়ে রূপোর বাসন এবং গয়না পরিষ্কার করতে পারেন। এক্ষেত্রে পেস্টটা লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করে ভেজা কাপড় দিয়ে পেস্টটা মুছে ফেলুন।

৪. টোম্যাটো কেচাপ

টোম্যাটো কেচাপে উপস্থিত প্রাকৃতিক অ্যাসিড, কাঁসা-তামার বাসন তো বটেই, এমনকী রুপোর বাসন এবং গয়না পরিষ্কার করতেও বিশেষ ভূমিকা নেয়। পেপার টাওয়েলে অল্প পরিমাণে কেচাপ নিয়ে রুপোর বাসন এবং গয়নায় গায়ে লাগিয়ে মিনিটপাঁচেক ভাল করে ঘষতে হবে। ততেই ফল মিলবে। কাঁসার এবং তামার বাসন ধুতে হবে কীভাবে? বাসনের ইতি-উতি অল্প করে কেচাপ ঢেলে মিনিটদশেক অপেক্ষা করুন। সময় হওয়া মাত্র স্ক্রাবার দিয়ে অল্প ঘষলেই দেখবেন দাগ-ছোপ সব ভ্যানিশ হয়ে গেছে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

28 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text