home / Jewellery
যত্নে রাখুন সাধের জাঙ্ক জুয়েলারি – রইল টিপস

যত্নে রাখুন সাধের জাঙ্ক জুয়েলারি – রইল টিপস

সোনা বলুন আর হিরে বলুন, এসব হচ্ছে দামি গয়না। ওসব গয়না তো আর যেখানে-সেখানে পরে যাওয়া যায় না। চুরি যাওয়ার ভয় আছে, হারিয়ে যাওয়ার ভয় আছে। বছরে একবার লকার থেকে বের করলেন আর তারপর সারা বছর সে আর সূর্যের মুখ দেখল না। কিন্তু আপনাকে একটা কথা চুপিচুপি বলে রাখি, মেয়েরা সবচেয়ে বেশি ভালবাসে জাঙ্ক জুয়েলারি। দাম কম, দেখতে দারুণ আর সব পোশাকের সঙ্গে সব অনুষ্ঠানে নির্দ্বিধায় পরা যায়। (easy ways to care junk jewelry)

অনেকেই আছেন, যাঁদের জাঙ্ক জুয়েলারি কেনার নেশা আছে। তাঁরা বিভিন্ন জায়গা থেকে ঘুরে-ঘুরে সেগুলি সংগ্রহ করেন। কিছুদিন পরে দেখা যায়, সাধের অক্সিডাইজড কানের দুল কালো হয়ে গেছে বা পাথর বসানো হারটায় দুটো স্টোন মিসিং! তখন ওগুলো ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। তখন মন খারাপ হয় খুব, তাই না? এক-একটা গয়নার সঙ্গে তো ছোট্ট-ছোট্ট স্মৃতিও জড়িয়ে থাকে। আমি বলছি, এই পরিস্থিতি তৈরিই হতে দেবেন না। বরং জাঙ্ক জুয়েলারির যত্ন নেওয়া শুরু করুন। কীভাবে সেটা করবেন, বলে দিচ্ছি আমরা।

গয়না বাছাই

জাঙ্ক জুয়েলারি বাইরের ধুলো, ধোঁয়া, বাতাসের আর্দ্রতা আর আপনার শরীর থেকে নির্গত হওয়া ঘাম, এই সব কিছুর জন্য নষ্ট হয়ে যায়। তাই যে জুয়েলারিগুলো আপনি বেশি পরেন বা যেগুলো আপনার বেশি পছন্দের, সেগুলোই নষ্ট হয় বেশি। তাই সপ্তাহে কোনও একটা দিন এই রকম কিছু জাঙ্ক বেছে নিন। (easy ways to care junk jewelry)

খুঁটিয়ে দেখুন 

গয়না বাছার পরেই সেটা পরিষ্কার করতে বসে যাবেন না। কারণ এগুলো হল শৌখিন গয়না। একটু ধৈর্য নিয়ে এগুলো পরিষ্কার করতে হবে। কোনটা কালো হয়ে গেছে, কোনটার ট্যাসেল ছিঁড়ে গেছে বা কোনটার পাথর আলগা হয়ে গেছে, তা দেখে নিন। সেই অনুযায়ী আলাদা করে বেছে রাখুন গয়নাগুলো।

টুথব্রাশ দিয়ে পরিষ্কার করুন

একটা নতুন টুথব্রাশ নিয়ে গয়না পরিষ্কার করুন। ব্যবহার করা ব্রাশ দিয়ে গয়না পরিষ্কার করবেন না। টুথব্রাশের বদলে আঙুলের ডগা দিয়েও পরিষ্কার করতে পারেন। তবে সেক্ষেত্রে হাত ও নখে কোনও ময়লা থাকলে চলবে না। শুকনো ব্রাশ দিয়ে আলতো করে ঘষে আগে শ্যাওলার পরত তুলে ফেলতে হবে। ফাঁক-ফোকরে যেখানে ব্রাশ ঢুকছে না, সেখানে টুথপিক ব্যবহার করুন। (easy ways to care junk jewelry)

সতর্ক হন

শৌখিন গয়না বলেই সেটাকে জোরে ঘষা বা বেশি টানাটানি করা চলবে না। বিশেষ করে পাথর বসানো জুয়েলারির ক্ষেত্রে একটু বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, এই পাথরগুলি আঠা দিয়ে লাগানো থাকে, তাই বেশি জল দিলে সেটা পাথরের নীচে লাগানো আঠা নরম করে দেবে।

কী দিয়ে পরিষ্কার করবেন

১) লেবু মাঝখান থেকে কেটে নিয়ে ঘষে নিনে আলতো করে। লেবুর রস করে তাতে অল্প সোডা দিয়ে ছোট কানের দুল সারা রাত ভিজিয়ে রাখতে পারেন। লেবুর রস একটি প্রাকৃতিক অ্যাসিড হিসেবে কাজ করবে।

২) লেবুর পরিবর্তে সাদা ভিনিগার ও জল মিশিয়ে তাতে ব্রাশ ডুবিয়ে আলতো করে ঘষুন। গয়নার ঔজ্জ্বল্য ফিরে পেতে আঙুলের ডগায় অলিভ অয়েল মিশিয়ে গয়নায় ঘষুন। তবে পরে তেল মুছে নিতে ভুলবেন না।

৩) অক্সিডাইজড গয়না ছাড়া অন্য ধরনের গয়নার জন্য লিকুইড হ্যান্ড সোপ ব্যবহার করুন

তুলে রাখুন যত্নে

জাঙ্ক জুয়েলারি পরিষ্কার করে আবার যাচ্ছেতাই ভাবে রেখে দেবেন না। আলাদা আলাদা করে বাক্সে ভরে রাখুন। এক সঙ্গে রেখে দেবেন না। (easy ways to care junk jewelry)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text