রূপচর্চা ও বিউটি টিপস

এই তিনটি ঘরোয়া পদ্ধতিতে সহজেই তুলে ফেলুন ব্ল্যাক হেডস

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Jul 20, 2020
এই তিনটি ঘরোয়া পদ্ধতিতে সহজেই তুলে ফেলুন ব্ল্যাক হেডস

ত্বক যদি ভিতর থেকে সুন্দর হয় তাহলে বাইরের মেকআপ খুব দরকার পড়ে। প্রাকৃতিক ভাবেই ত্বকের উজ্জ্বলতা চোখে পড়ে সকলের। সে কারণেই ত্বকের প্রতিদিনের যত্ন প্রয়োজন। এই যত্নের রুটিনে খুব সূক্ষ্ম একটি বিষয়, অথচ জররি যা আমরা প্রায়শই এড়িয়ে যাই। তা হল ব্ল্যাক হেডস (blackheads)। রোমকূপের মধ্যে জমে থাকা ময়লা পরিষ্কার না হলে তা অত্যন্ত খারাপ দেখতে লাগে।

সাধারণত নাকের উপরের অংশে, নাকের দুই পাশে, থুতনিতে, কপালে, কখনও বা গালেও ব্ল্যাক হেডস থাকে। পার্লারেগিয়ে খুব সহজেই এ সব পরিষ্কার করিয়ে নেওয়ার অভ্যেস ছিল আমাদের। কিন্তু এখন তো সে পথ বন্ধ। তাহলে বাড়িতেই কীভাবে ব্ল্যাক হেডস দূর করা যায়, তার চেষ্টা করা ভাল। সে বিষয়েই আপনাদের কিছু সহজ টিপস দেওয়ার চেষ্টা করলাম আমরা।

 

কয়েকদিন আগেও পার্লারে গিয়েই এই ট্রিটমেন্টে অভ্যস্ত ছিলাম আমরা। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

১) আলু তো সকলের বাড়িতেই থাকে। মাঝারি মাপের আলু ভাল করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এ বার আলুর টুকরোগুলোকে অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে মিশিয়ে ভাল করে বেটে নিন। আলু আর অ্যাপেল সিডার ভিনিগারের মিশ্রণটি সামান্য জল মিশিয়ে পাতলা করুন। এতে ব্যবহার করতে সুবিধা হবে। এই মিশ্রণটি একটি আইস ট্রেতে ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে ঠাণ্ডা করে নিন। এরপর সামান্য উষ্ণ জল দিয়ে মুখ ভাল করে পরিষ্কার করে নিন। তারপর ওই মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে আঙুলের সাহায্যে ঘষে মুখ পরিষ্কার করে নিন। ফের হালকা গরম জলে মুখ ধুয়ে নিন। এতেই উঠে যাবে ব্ল্যাক হেডস।

২) ব্ল্যাক হেডস তুলতে লেবুও খুব উপকারি। এই মুহূর্তে করোনা থেকে বাঁচতে ইমিউনিটি বাড়ানোর জন্য লেবু খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাই প্রত্যেকের বাড়িতেই থাকছে লেবু। প্রথমেই ক্লিনজার দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। এর পর এক টেবিল চামচ মতো পাতিলেবুর রস তুলোয় করে নিয়ে মুখের যে সব অংশে ব্ল্যাক হেডস হয়েছে, সেখানে লাগিয়ে রাখুন। ১০ মিনিট লাগিয়ে রেখে শুকিয়ে নিয়ে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। কেউ কেউ সারা রাত লাগিয়ে রেখে সকালে ধুতে পছন্দ করেন। এই টোটকার সাহায্যে খুব সহজেই দূর হয় ব্ল্যাক হেডস।

৩) মধুর মধ্যে প্রটুর অ্যান্টি ব্যাকটেরিাল উপাদান রয়েছে। ত্বকের পক্ষে খুব ভাল প্রাকৃতিক মধু। খুব সহজেই রোমকূপের মুখ পরিষ্কার হয়। এক টেবিল চামক প্রাকৃতিক মধু হালকা গরম করে নিন। মুখের যে সব অংশে ব্ল্যাক হেডস রয়েছে সেখানে তুলোর সাহায্যে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে সুতির পাতলা কাপড়ের সাহায্যে তুলে ফেলুন। এবার ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। এই পদ্ধতিতে মাত্র কয়েকদিনেই ব্ল্যাক হেডস উঠে যাবে। দ্রুত ফল পেতে সারা রাত মুখে লাগিয়ে রাখতে পারেন মধু। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!