ADVERTISEMENT
home / Fitness
ওজন কমানোর জন্য সহজ কয়েকটি যোগাসনের পরামর্শ দিলাম আমরা

ওজন কমানোর জন্য সহজ কয়েকটি যোগাসনের পরামর্শ দিলাম আমরা

করোনা সংক্রমণ রুখতে গত বছর থেকেই লকডাউনের পথে হেঁটেছে দেশ। এইবারও তাই। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরেই দেশের বিভিন্ন রাজ্য লকডাউনকেই পথ হিসেবে বেছে নিয়েছেন। সংক্রমণ নিয়ন্ত্রণ করতে রাজ্য সরকারও বিধি নিষেধ জারি করেছেন। গত বছর থেকেই বেশিরভাগ সময়টা বাড়িতেই কাটছে। তার ফলে ঘরে থাকার প্রবণতা তো বাড়ছেই, সঙ্গে বাড়ছে ওজন। ওয়ার্ক ফ্রম হোমের জন্য কাজের চাপ অনেক বেশি থাকে। তার উপর থাকে সংসারের কাজ। সব মিলিয়ে নিজের জন্য় সময় বের করা সম্ভব নয়। কিন্তু ওজন কি আর সেই কথা শুনবে, সে বাড়তেই থাকবে। সারাদিন ক্লান্তির পর ব্যায়াম করতে কার ইচ্ছে করে বলুন দেখি। তাই তো সহজ কিছু যোগাসনের উপর ভরসা রাখা উচিত আপনার। সহজ যোগাসন অভ্যাস করুন। শরীরও ভাল থাকবে, মনও ভাল থাকবে আর ওজনও নিয়ন্ত্রণে থাকবে (easy yoga poses) ।

 

ভুজঙ্গাসন

ওজন কমানোর যোগাসন-র মধ্যে এই আসন খুব উপযোগী। উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই হাত বুকের পাশে রেখে ভর দিয়ে উঠুন। বুক থেকে শরীর তুলে রাখুন। অন্তত দুই মিনিট এভাবে থাকুন(easy yoga poses)। এতে কোমরেরও ভাল ব্যায়াম হয়। এমনকী আপনার স্তনের আকার ভাল থাকে। আপনার কাঁধের ও হাতের জোরও বাড়ে। পেটের ফ্যাট কমাতেও সাহায্য করে এই আসন।

 

ADVERTISEMENT

নৌকাসন

এই আসন করার জন্য আপনাকে সোজা হয়ে শুয়ে পড়তে হবে। মাথার উপরে দুই হাত মেলে দিতে হবে সোজা করে। এরপর আপনা থাই থেকে পায়ের অংশ ৬০ ডিগ্রি তুলতে হবে। কোমর থেকে শরীরের উপরের অংশও ৬০ ডিগ্রি তুলতে হবে। তার বেশি বা কম নয়। এতে আপনার শরীরের আকার হবে একটি নৌকার মতো। তাই এই আসনকে নৌকাসন বলা হয়। এই আসনে আপনার পিঠের ও কোমরের সমস্যা অনেক কম হয়ে যায়। সেই পেশি মজবুত হয়। একইসঙ্গে আপনার পায়ের ও হাতের পেশি টোন হয়। এটি প্রমাণিত যে, আপনি যদি প্রতিদিন এই আসন(easy yoga poses) করেন তবে আপনার পেটের চর্বি কমবেই।

 

কুম্ভকাসন

প্লাঙ্ক করুন

ADVERTISEMENT

এই যোগাসন আপনার শরীরের উপরের অংশ, বিশেষ করে আপনার হাত, কাঁধের শক্তি ক্ষমতা বাড়ায়। কবজি ও শিরদাঁড়াও মজবুত করে। একে প্লাঙ্ক পোজও বলা হয়। কোমর ও পেটের ফ্যাট কমাতেও সাহায্য করে এই আসন। আপনার হাত ও পায়ের উপরে আপনাকে ভর দিয়ে থাকতে হবে। দুই পা দুই দিকে এবং দুই হাত কাঁধের সঙ্গে সরাসরি সামনে রেখে হাতের উপর ভর দিয়ে শরীর তুলে রাখতে হবে। খেয়াল রাখবেন, এই আসন করার সময় যেন কোমর থেকে আপনার শরীর উঁচু না হয়ে থাকে। বরং, সম্পূর্ণ শরীর সমান থাকা (easy yoga poses)এবং ৯০ ডিগ্রি মেনে চলাই উচিত। তাহলেই আসন ঠিক ঠাক হবে।

https://bangla.popxo.com/article/5-effective-ways-to-control-obesity-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT