রূপচর্চা ও বিউটি টিপস

সুন্দর ও জেল্লাদার ত্বক পেতে এই ৫টি ভিটামিন সি সমৃদ্ধ ফল খেতেই হবে!

Indrani BoseIndrani Bose  |  Jan 21, 2021
সুন্দর ও জেল্লাদার ত্বক পেতে এই ৫টি ভিটামিন সি সমৃদ্ধ ফল খেতেই হবে!

শুধুমাত্র ভাল বিউটি প্রোডাক্ট ব্যবহার করলে আর ত্বকের যত্ন নিলেই যে ত্বক ভাল থাকে তা কিন্তু নয়। আপনার ডায়েটের উপরেও কিন্তু আপনার ত্বকের ঔজ্জ্বল্য নির্ভর করে। ভাল ত্বক ও জেল্লাদার ত্বকের জন্য আপনাকে সব সময়ই স্বাস্থ্যকর খাবার খেতে হবে। তার জন্য আপনার ডায়েটে আপনাকে নজর দিতে হবে। কারণ, আপনি যদি অতিরিক্ত পরিমাণে তৈলাক্ত খাবার খান তবে তার প্রভাব পড়বে আপনার ত্বকেও। 

তাই যদি আপনি ফল, সবজি ও ভিটামিন যুক্ত খাবার (5 vitamin c rich fruits) বেশি খান, তারও প্রভাব পড়বে আপনার ত্বকে। আজ কয়েকটি ভিটামিন সি যুক্ত ফলের হদিশ দেব, যা আপনার ত্বককে রাখবে উজ্জ্বল ও জেল্লাদার (fruits for glowing skin)।

ভিটামিন সি ত্বকের জন্য কতটা প্রয়োজন

সুস্বাস্থ্যের জন্য ভিটামিন সি অবশ্যই প্রয়োজন। কারণ, এটি আপনার ইমিউনিটি ক্ষমতা বাড়ায়। একইসঙ্গে ত্বকও ভাল রাখে। ত্বকের উপর একটি সুরক্ষা লেয়ার তৈরি করে। তাই প্রতিদিন ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। প্রতিটা সবজিতেই কম বেশি ভিটামিন থাকে। কিন্তু আপনি যদি উজ্জ্বল ত্বক পেতে চান, এমন খাবার খান যাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। কিছু ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। কমলা লেবু সহ অন্যান্য ফলে আপনি ভিটামিন সি পাবেন। আমরা পাঁচটি ফল খাওয়ার পরামর্শ দেব। ভাল ও উজ্জ্বল ত্বক (fruits for glowing skin)পেতে আপনি ভিটামিন সি যুক্ত এই ফলগুলি প্রতিদিন অবশ্যই খান।

কমলা লেবু খান

প্রায় সারা বছর কমলা লেবু (5 vitamin c rich fruits) পাওয়া গেলেও শীতকালে এটি অনেক বেশি পরিমাণে পাওয়া যায়। কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। প্রতিদিন কমলা লেবু খেলে আপনার অ্যাকনের সমস্যা সমাধান হবে। এবং ত্বক থাকবে উজ্জ্বল (fruits for glowing skin)। ত্বককে আর্দ্র রাখতেও সাহায্য় করে কমলা লেবু।

কমলা লেবুতে আছে ভিটামিন সি

কিউই ফল ত্বকের জন্য খুবই ভাল

একটু দামি হলেও কিউই ফল কিন্তু আপনার ত্বকের জন্য খুবই ভাল। প্রতিদিন কিউই ফল খেলে আপনার ত্বক খুবই ভাল থাকবে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি(5 vitamin c rich fruits) । ত্বকের কোনও দাগছোপ কমিয়ে ফেলতে সাহায্য করে কিউই।

তরমুজ

গরমকালে আমরা কিন্তু প্রচুর পরিমাণে তরমুজ খাই। কারণ, তরমুজের ৯২ শতাংশই জল। তবে কী জানেন, তরমুজের ৯২ শতাংশ জলের পাশাপাশিও এতে রয়েছে ভিটামিন সি, এ, বি১ ও বি৬। এতে আপনার ত্বকের টেক্সচার খুবই ভাল থাকে। এবং প্রতিদিন খেলেও কোনও সমস্যা হয় না। কারণ এতে কোনও ফ্যাট নেই। বরং আপনার ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ত্বক খুবই ভাল থাকে (fruits for glowing skin)।

তরমুজ ত্বকের জন্য খুবই ভাল

আনারস

আনারসে রয়েছে ভিটামিন সি। একইসঙ্গে রয়েছে ভিটামিন এ ও ভিটামিন কে। এতে ব্রোমেলেইন নামক একটি উপাদান রয়েছে যা ক্ষত সারিয়ে তোলে। তাই আনারস আপনার ত্বককে অ্যাকনে মুক্ত রাখবে। ত্বকে তারুণ্য বজায় থাকবে। সান ড্যামেজ থেকেও রক্ষা করবে আনারস (5 vitamin c rich fruits) ।

আনারস খাচ্ছেন তো?

আপেল

এই কথা সত্য়ি যে, প্রতিদিন একটি করে আপেল খেলে আপনাকে কোনও ত্বক বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যেতে হবে না। অন্তত জেল্লাহীন ত্বক বা ত্বকে বয়সের ছাপের মতো সমস্যার মুখোমুখি হবেন না আপনি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি রয়েছে। যা আপনার ত্বককে স্বাস্থ্যকর রাখে। এমনকী কোনও ক্ষতও সারিয়ে তোলে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!