Advertisement

চুলের যত্ন নিয়ে নানা টিপস

ভাল ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য অবশ্যই এই খাবারগুলো খেতে হবে!

Indrani BoseIndrani Bose  |  Jul 22, 2021
ভাল ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য অবশ্যই এই খাবারগুলো খেতে হবে!

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য নানারকম বিউটি প্রোডাক্ট নিশ্চয়ই ব্যবহার করেন। কম বেশি আমরা সবাই ব্য়বহার করি। কিন্তু আমরা ভুলে যাই, চুলের পুষ্টির জন্য সঠিক ডায়েটেরও প্রয়োজন। চুল ভাল রাখার জন্য সঠিক খাবারও খেতে হবে। তাই এটা জানা প্রয়োজন,চুলের বৃদ্ধিতে কোন ভিটামিন, মিনারেল এবং নিউট্রিয়েন্টস আপনার প্রয়োজন। তাই যে খাবারে ভিটামিন ডি, সি, ই, বায়োটিন এবং জিঙ্ক রয়েছে সেই খাবার খান। তা আপনার চুলকেও ভাল রাখবে। চুল ভাল রাখার জন্য কী কী খাবেন (foods for healthy hair), তার একটি ছোট্ট তালিকা দিলাম আমরা।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো শুধুই সুস্বাদু নয় বরং প্রচুর পুষ্টিগুণও রয়েছে। আর এতে রয়েছে ভাল ফ্যাট। আমাদের শরীর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড তৈরি করতে পারে না। তাই খাবার মাধ্যমে এই ধরনের ফ্যাটি অ্যাসিড আমাদের গ্রহণ করতে হবে। এই ফ্যাটি অ্যাসিড চুলের ফলিকলকে পুষ্টি জোগায়। এর ফলে চুলের গোড়া মজবুত হয় এবং জেল্লাদার থাকে। এর মধ্য়ে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। যা আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। একটি মাঝারি মাপের অ্যাভোকাডোতে ২১ শতাংশ ভিটামিন ই থাকে। যা আপনার প্রয়োজন। ভিটামিন ই আপনার স্ক্যাল্পকে সুরক্ষিত রাখে। ফলে চুলও ভাল থাকে(foods for healthy hair)।

ডিম

ডিমে প্রচুর পরিমাণে (foods for healthy hair)প্রয়োজনীয় পুষ্টিকর উপাদান থাকে। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এতে আছে বায়োটিন ও প্রোটিন। চুলের ফলিকল প্রোটিন দিয়ে তৈরি, তাই আপনার ডায়েটে প্রোটিন যোগ করা প্রয়োজন। কেরাটিন তৈরি করার জন্য বায়োটিন প্রয়োজন। সেই জন্য হেয়ার গ্রোথ সাপ্লিমেন্ট এবং শ্যাম্পুতে বায়োটিন খুবই গুরুত্বপূর্ণ উপাদান। এছাড়াও ডিমে আছে জিঙ্ক, সেলেনিয়াম এবং অন্য়ান্য পুষ্টিকর উপাদান। এছাড়াও ঘন কালো চুলের জন্য ডিম খুবই প্রয়োজনীয়। শুধুমাত্র আপনার চুল ভাল রাখে তাই নয়, আপনার হাড় ও পেশিও মজবুত করে।

পালং শাক(foods for healthy hair)

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য পালং শাক ভিগানদের জন্য সবথেকে উপযুক্ত খাবার হতে পারে। পালংশাকে প্রচুর পরিমাণে আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন এ ও সি আছে। চুলকে জেল্লাদার রাখার জন্য এই দুই ভিটামিনের ভূমিকা অনেক। এক কাপ পালংশাকের পুষ্টিগুণ শুনলে আপনিও অবাক হবে। আপনার প্রতিদিন যত পরিমাণ ভিটামিন এ প্রয়োজন, তার ৫৪ শতাংশ আপনি এক কাপ পালংশাক থেকে পাবেন। এটি সেবাম উৎপাদনে সাহায্য করে। যা আপনার চুলের আর্দ্রতা বজায় রাখে। চুল সহজেই রুক্ষ হয়ে যায় না। পালংশাকে প্রচুর পরিমাণে আয়রন আছে। যা সারা শরীরে লোহিত রক্ত কণিকার সাহায্যে রক্ত সঞ্চালন উন্নত করে। ফলে সারা শরীরে সহজেই অক্সিজেন পৌঁছায়। চুলও ভাল থাকে। কারণ, স্ক্যাল্পেও রক্ত সঞ্চালন ভাল হয়। ফলে নতুন চুল তৈরি হতে সময় লাগে না।

আপনার প্রতিদিনের ডায়েটে এই তিনটে সহজ খাবার অবশ্যই রাখুন। এগুলো খেলে আপনার চুল ভাল থাকবে। পাশাপাশি শরীরে নানা ঘাটিতও পূরণ হবে।

https://bangla.popxo.com/article/diy-painless-upper-lip-hair-removal-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!