home / ওয়েলনেস
স্বাস্থ্যকর ডায়েট কিন্তু আপনার মানসিক স্বাস্থ্যেও প্রভাব ফেলে!

স্বাস্থ্যকর ডায়েট কিন্তু আপনার মানসিক স্বাস্থ্যেও প্রভাব ফেলে!

আমাদের মধ্য়ে অনেকেই স্বাস্থ্যকর ডায়েট ও সুস্বাস্থ্য়ের দিকে বেশ নজর দিই। কিন্তু আমরা সবাই কি জানি যে, স্বাস্থ্যকর ডায়েট আমাদের মানসিক স্বাস্থ্য়েও যথেষ্ট প্রভাব ফেলে? একাধিক গবেষণায় দেখা গিয়েছে, স্বাস্থ্যকর ডায়েট আমাদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখে। এমনকী বেশ কিছু সিরিয়াস মানসিক সমস্য়া যেমন মানসিক অবসাদ ও অ্য়াংজাইটির মতো সমস্য়ার ক্ষেত্রেও প্রভাব ফেলতে পারে। সঠিক ও পুষ্টিকর ডায়েট (nutrition and mental health) আপনার মন ভাল রাখতে পারে। আপনার এনার্জি লেভেল বাড়াতে পারে। পুষ্টিবিদ বিধি চাওলা একটি সাক্ষাৎকারে সম্প্রতি ডায়েট ও মানসিক স্বাস্থ্য (mental health) নিয়েই কয়েকটি পরামর্শ দিয়েছেন। আসুন সেইসব পরামর্শ সম্পর্কে আমরাও কিছু কথা জেনে নিই।

মন ভাল করে যে খাবার (mental health)

যখন আপনার মন খারাপ লাগছে, তখন খাবার কিন্তু সহজেই আপনার মন ভাল করে দিতে পারে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ধীরে ধীরে কিন্তু মানসিক অবসাদ ও মুড ডিসঅর্ডারের মতো সমস্য়ার চিকিৎসায় ব্যবহারে কার্যকরী হয়ে উঠছে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আপনার মস্তিষ্কের কোষপর্দায় ফ্লুইডিটি বজায় রাখে। বিভিন্ন সামুদ্রিক প্রাণী, কাঠবাদাম, চিয়া সিড, সয়াবিন, অ্যাভোকাডোতে এই ফ্য়াটি অ্যাসিড রয়েছে। আপনি এই ধরনের খাবার (nutrition and mental health) খেতে পারেন।

হ্য়াপি হরমোনের জন্য যে খাবার

বর্তমান পরিস্থিতিতে মানসিক চাপ বাদ দিয়ে জীবন ধারণ করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। কিন্তু তারপরেও আপনার মানসিক শান্তি বজায় রাখার জন্য আপনার কাছে অনেক অপশনই আছে। আমাদের শরীরে সেরোটনিন নামে একটি হরমোন রয়েছে। যা আমাদের শরীরে জৈব ক্রিয়ায় বিশেষ ভূমিকা পালন করে। আমাদের মুডও নিয়ন্ত্রণ করে। কিছু অ্য়ান্টি ডিপ্রেস্যান্ট ওষুধেও এই হরমোন ব্যবহার করা হয়। খাবার খেলেও সেরোটনিন ক্ষরণের পরিমাণ (nutrition and mental health) বাড়ে। আপনি বেরি, ইয়োগার্ট, আমন্ড, ডার্ক চকোলেট, কলা এবং ডিম খেতে পারেন।

পেট ভাল রাখে যে খাবার (nutrition and mental health)

আপনার মন ভাল রাখার জন্য় আপনার পেটও ভাল রাখা প্রয়োজন। এতে শুধুই আপনার শরীর ভাল থাকবে তা নয়, আপনার মানসিক স্বাস্থ্যও ভাল থাকবে। কোষ্ঠকাঠিন্য, ব্লোটিং, অ্যাসিডিটির মতো সমস্যা এড়িয়ে যাওয়ার জন্য প্রোবায়োটিক-রিচ খাবার খান। চিনি, প্রসেস্ড ফুড, অ্যালকোহল এড়িয়ে যাওয়াই ভাল।

আয়রন সমৃদ্ধ খাবার (nutrition and mental health)

মন এবং মানসিক স্বাস্থ্য ভাল রাখার জন্য আয়রন কিন্তু খুবই গুরুত্বপূর্ণ এক ভূমিকা পালন করে। কারণ, এটি আপনার অক্সিডেটিভ মেটাবলিজমের সঙ্গে যুক্ত। অ্যানিমিয়া, আয়রন ডেফিসিয়েন্সির মতো সমস্য়া বেশ কিছু মানসিক সমস্য়াও তৈরি করে। অ্যাংজাইটি, অস্বস্তি, মানসিক অবসাদের মতো সমস্য়ার অন্যতম কারণ হয়ে দাঁড়াতে পারে। এছাড়াও আয়রন লেভেল সঠিক থাকলে আপনার সারাদিন এনার্জির অভাব হবে না। অনেক ভাল ভাল খাবার আছে যা আপনার শরীরে আয়রনের ঘাটতি মেটাবে। আপনাকে নতুন করে আয়রন সাপ্লিমেন্ট নিতে হবে না। পালংশাক, বিট, বেদানা, ব্রকোলি, বাদাম খেতে পারেন। এগুলো প্রত্য়েকটাই আয়রনে ভরপুর।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text