home / পেরেন্টিং টিপস
কথায়-খেলায় শিশুকে গুড টাচ ও ব্যাড টাচের বিষয়টি শেখান

কথায়-খেলায় শিশুকে গুড টাচ ও ব্যাড টাচের বিষয়টি শেখান

আপনার শিশু নিরাপদ তো? আপনি ভাবছেন এই কথা আমি কেন জিজ্ঞাসা করলাম। তার কারণ, বর্তমানে শিশুদের প্রতি যৌন নির্যাতন যেন এক সামাজিক ব্যাধি। শুধুমাত্র আপনার কন্যা সন্তান নয়, আপনার পুত্র সন্তানও যৌন নির্যাতনের শিকার হতে পারে। তাই শিশুকে এই বিষয়ে আগে থেকেই পরিচিত করাতে হবে। তাকে শেখাতে হবে। ভাল স্পর্শ ও খারাপ স্পর্শ (bad touch) , এই দুইয়ের পার্থক্য বোঝাতে হবে। গুড টাচ ও ব্যাড টাচ (good touch and bad touch) বুঝতে পারলেই আপনার শিশু কিছুটা হলেও সতর্ক হতে শিখবে। কিন্তু কীভাবে ওদের শেখাবেন গুড টাচ ও ব্যাড টাচ কী

আপনার শিশুর ভরসা হন

এটাই সবার প্রথম প্রয়োজন। আপনার শিশুর ভরসার জায়গায় আপনি থাকুন। যাতে সে সহজেই আপনাকে তার খারাপ লাগার কথা এসে বলতে পারে। গুড টাচ হোক বা ব্যাড, যে-কোনও রকম স্পর্শের ভাল লাগা বা খারাপ লাগাটুকু শিশু যেন আপনার সঙ্গে শেয়ার করে সে বিষয়ে (bad touch) নিশ্চিত হন। শিশুকে বোঝান, আপনি ওর ভরসা, বিশ্বাসের জায়গা। তাই যে কোনও মনখারাপ, খারাপ লাগা সে যেন কোনও কিছু না ভেবে আপনাকে বলতে (good touch and bad touch) পারে। শিশুকে বিশ্বাস করুন।

খারাপ স্পর্শ (bad touch)-এর বিষয়ে সহজভাবে বোঝান

গুড টাচ, ব্যাড টাচ (good touch and bad touch) বোঝাতে গিয়ে শিশুর সঙ্গে গম্ভীর আলোচনা শুরু করবেন না। তা হলে বিষয়টা ওদের কাছে ভয়ের হবে। এই বিষয়টা নিয়ে আলাদা করে আলোচনায় বসবেন না। দৈনন্দিন কাজের মধ্যেই সহজ কথায় বুঝিয়ে বলুন (bad touch) ।

শরীরের সব অঙ্গ নিয়ে তাদের পরিচিত করুন (bad touch)

বিশেষজ্ঞদের একটা বড় অংশের মতে,পাঁচ বছরের মধ্যেই শিশুদের প্রাইভেট পার্ট (private part) সম্পর্কে সচেতন করা উচিত। আপনিও সেই কাজটি করুন। ওই সব অঙ্গতে হাত দিয়ে কখনও আদর করবেন না। এমনকী, কেউ যে তার ইচ্ছের বিরুদ্ধে প্রাইভেট পার্টে হাত দিতে পারে না, সেটা শিশুকে পাঁচ বছর বয়স হলেই বোঝাতে থাকুন।

তার থেকেও অনুমতি নিন

ছোট বয়স থেকেই তাকে কনসার্নের বিষয়ে শিখিয়ে দিন। স্নান করিয়ে দেওয়া বা জামা পরিয়ে দেওয়ার সময় আপনি যখন শিশুর প্রাইভেট পার্টে হাত দেবেন, তখন ওর অনুমতি নিন। এতে শিশু শিখবে, অনুমতি ছাড়া কেউ, এমনকী, মা-ও ওর প্রাইভেট পার্টে হাত দিতে পারে না।

চিৎকার করতে বলুন

শিশুকে বোঝান, যে-কোনও পরিস্থিতিতে, যে কোনও মানুষের স্পর্শ তার ভাল না লাগলে (bad touch) যেন সে সঙ্গে সঙ্গে চিৎকার করে। সেই মানুষ তার অত্যন্ত পরিচিত, ঘনিষ্ঠ হতে পারে। পরিবারের কেউ হতে পারে। যার সঙ্গে প্রতিদিন দেখা হয়, তেমন কেউ হতে পারেন। আবার একেবারে অপরিচিতও কেউ হতে পারেন। যে-কোনও পরিস্থিতিতে স্পর্শ পছন্দ না হলে যেন চিৎকার করে প্রতিবাদ করে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text