Advertisement

Care

এক চিমটে নুন দূর করতে পারে খুশকির সমস্যা – জেনে নিন, কিভাবে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 8, 2021
এক চিমটে নুন দূর করতে পারে খুশকির সমস্যা - জেনে নিন, কিভাবে in bengali

Advertisement

পৃথিবীর নানা গ্রাম ও শহরে শীতকালে তুষারপাত হয়। ঝিরি ঝিরি বরফের গুঁড়ো পড়ে আকাশ থেকে। কোলকাতায় তেমন শীত না পড়লেও আমার বাড়িতে কিন্তু শীতকালে বরফ পড়ে। মানে আমি মাথা আঁচড়ালে বা মাথা ঝাঁকালেই বরফ পড়ে। বুঝতে পারলেন না? গুঁড়ো গুঁড়ো খুশকি ঝরে পড়ে! শীতকালে খুশকির সমস্যায় বেশিরভাগ মানুষই জর্জরিত। নানা রকমের নামী দামী অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করে বা পার্লারে ট্রিটমেন্ট করিয়েও তেমন সুরাহা হয়নি অনেকেরই। আপনিও যদি তেমনই একজন হন, তাহলে এই প্রতিবেদনটি আপনার কাজে লাগবে। না, দশ বারো রকমের হোম রেমিডির কথা বলে আপনার মাথা খারাপ করব না। শুধুমাত্র একটু নুন থাকলেই আপনি খুশকির উপদ্রব (effective tips to get rid of dandruff with salt) থেকে মুক্তি পেতে পারেন খুব সহজেই। কিভাবে? বলছি

নুন কি সত্যিই খুশকি দূর করতে সাহায্য করে?

ছবি – পেক্সেলস ডট কম

খুশকি দূর করবেন কিভাবে তা জানার আগে বুঝতে হবে খুশকি হয় কেন। খুশকি হওয়ার একটি অন্যতম কারণ হল স্ক্যাল্পের ফাঙ্গাল ইনফেকশন এবং অপরিচ্ছনতা। নুন যে-কোনও রকমের সংক্রমণ রোধ করতে সাহায্য করে। এছাড়াও অনেকসময়েই স্ক্যাল্পে অতিরিক্ত সেবাম নিঃসৃত হয়ে চুলের গোড়ায় জমে যায়। এর সঙ্গে ধুলো, দূষণ, শ্যাম্পু বা অন্যান্য হেয়ার প্রোডাক্টও জমে জমে লোমকূপ বন্ধ করে দেয়। ফলে ফোড়া বা অন্য সংক্রমণ হওয়ার আশঙ্কা বেড়ে যায় এবং খুশকির প্রকোপও বাড়তে থাকে। নুন স্ক্যাল্পের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করে খুশকি প্রতিরোধে (effective tips to get rid of dandruff with salt) সাহায্য করে।

নুনের সাহায্য কিভাবে খুশকির সমস্যা দূর করবেন

ক) দুই টেবিল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ সামুদ্রিক নুন এবং আধ টেবিল চামচ পাতিলেবুর রস ভাল করে একটি কাচের বাটিতে মিশিয়ে নিন। ভাল করে ফেটানো হয়ে গেলে এই মিশ্রণটি চুলের গোড়ায়, স্ক্যাল্পে মাসাজ করুন। ঘষে ঘষে মাসাজ করবেন না একেবারেই। আঙুলের ডগা দিয়ে আলতো করে মিনিট পাঁচেক মাসাজ করলেই যথেষ্ট। চুলে এই মিশ্রণটি লাগানোর দরকার নেই। মিনিট পনেরো-কুড়ি পর সালফেট ফ্রি কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার করলেই দেখবেন কিছুদিনের মধ্যেই খুশকির সমস্যা দূর হবে।

খ) আপনি চাইলে শ্যাম্পুর সঙ্গেও নুন মিশিয়ে তা ব্যবহার করতে পারেন। আপনার নিয়মিত ব্যবহার করার শ্যাম্পুর সঙ্গে আধ টেবিল চামচ খাবার নুন মিশিয়ে নিন। এবারে চুল ভিজিয়ে যেমন শ্যাম্পু করেন, সেভাবেই করুন এবং ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। এর পর যেমন কন্ডিশনার লাগান, সেটি লাগিয়ে নিন এবং আবারও ভাল করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিনবার নুন ও শ্যাম্পু মিশিয়ে (effective tips to get rid of dandruff with salt) চুল ক্লেনস করলে খুশকি দূর হবেই হবে।

গ) এত কিছু করার যদি সময় না থাকে সেক্ষেত্রে এক কাজ করুন। নুন জলে চুল ধুতে পারেন। তিন-চার টেবিল চামচ এপসম সল্ট অথবা খাওয়ার নুন এক কাপ জলে ভাল করে ফুটিয়ে ঠান্ডা করে নিন। স্নানের সময়ে এই জলটি দিয়ে চুল ধুয়ে নিন। এবারে মাইল্ড শ্যাম্পু দিয়ে নুন জল পরিষ্কার করে নিন এবং চুল শুকিয়ে নিন। যদি মাথায় খুব বেশি খুশকি থাকে, তাহলে সপ্তাহে দুই-তিন বার নুন জলে চুল ধুতে পারেন, তবে খুশকি যদি তেমন না থাকে, তাহলে দুই সপ্তাহে একবার করলেই যথেষ্ট।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!