Advertisement

Weight Loss

দ্রুত ওজন কমাতে চান? ডিম খান প্রতিদিন

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Apr 6, 2020
দ্রুত ওজন কমাতে চান? ডিম খান প্রতিদিন

Advertisement

করোনা আতঙ্কে দেশ জুড়ে চলছে লকডাউন। আপনিও সকলের মতোই গৃহবন্দি। ঠিক মতো শরীরচর্চা হচ্ছে না হয়তো। আবার মজুত রসদ থেকেই খাবার তৈরি হচ্ছে। তাই আপনার দৈনন্দিন ডায়েট মেনে চলা সম্ভব হচ্ছে না। ফলে অনেকেরই হয়তো ওজন(weight)বাড়ছে। আর তা নিয়ে চিন্তায় পড়েছেন অনেকে। কারণ ফিট থাকাটা সকলেরই প্রয়োজন। কিন্তু কোনও কোনও প্রফেশনে ওজন নিয়ন্ত্রণে রাখাটাও জরুরি।

এই পরিস্থিতিতে আপনাকে সাহায্য করতে পারে ডিম। হ্যাঁ, ঠিকই পড়লেন। ডিম খেয়ে আপনি ওজন কমাতে পারেন। লকডাউনের পরিস্থিতিতেও ডিম (Egg) এখনও পর্যন্ত সহজলভ্য। অনেকের বাড়িতেই রয়েছে। তাই ডিম খেয়ে ওজন কমানোর আইডিয়া আপনার কাজে লাগতে পারে।

১) বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডিমের কুসুমে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ থাকে। শরীরের মেটাবলিজমের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ফলে আপনি যদি প্রয়োজন মনে করেন, ব্রেকফাস্টে দুটো ডিম খেয়ে নিতে পারেন। কখনও বা ডিনারে হালকা স্যুপের সঙ্গে মেনুতে রাখুন একটি ডিম। 

২) শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দিলে ফ্যাট জমে। বিশেষত পেটে মেদ জমে দ্রুত। ডিমের তুসুমে ভিটামিন ডি রয়েছে প্রচুর পরিমাণে। তাই আপনার মেনুতে ডিম রাখলে পেটের মেদ কমবে দ্রুত।

 

মেনুতে রাখুন ডিম। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

৩) ডিমের মধ্যে প্রচির পরিমাণে প্রোটিন থাকে। হাই প্রোটিন ডায়েট সব সময়ই ওজন কমাতে সাহায্য করে। এতে এনার্জি বাড়বে এবং পেট অনেকক্ষণ ভর্তি থাকবে।

৪) একটি প্রমাণ আকারের ডিমে ৫ গ্রাম ফ্যাট থাকে। শরীরে ফ্যাটেরও প্রয়োজনীয়তা রয়েছে। এটা কখনও ভাববেন না, খাদ্য তালিকা থেকে ফ্যাট একেবারে বাদ দিয়ে দিলেই রোগা হওয়া বা ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই আপনার বয়স, ওজন, উচ্চতা, লাইফস্টাইল অনুযায়ী কতটা ফ্যাট প্রতিদিন প্রয়োজন, সেটা জেনে নিয়ে ডায়েটে ডিম যোগ করুন।

৫) ব্রেন গ্রোথ বা ডেভলপমেন্টের জন্য ডিম খাওয়া জরুরি। বিশেষত শিশুদের ক্ষেত্রে এর উপকারিতা প্রচুর। বিশেষজ্ঞদের মতে, হেলথি ব্রেন ওয়েট কন্ট্রোল করতে পারবে। তাই আপনিও মেনুতে ডিম অবশ্যই রাখুন।

৬) গবেষণায় প্রমাণ পাওয়া গিয়েছে, দেহের থাইরয়েড হরমোনকে কন্ট্রোল করে ডিম। যা ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে।

৭) ডিম যেহেতু সুস্বাদু এবং অনেকেরই পছন্দের পদ, তাই এটি মুড কন্ট্রোল করতে পারে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। ভাল মুড ওজন নিয়ন্ত্রণ করতে পারে সহজে।

৮) ডিমকে আপনি সুগার ফ্রি খাবারের তালিকায় ফেলতে পারেন অনায়াসে। ফলে চিনি থেকে ডায়েবিটিস, ওবেসিটি, হাই ব্লাড প্রেশারের মতো বিভিন্ন সমস্যা হতে পারে। যাতে ওজন বেড়ে যায়। কিন্তু ডিম খেলে সে সম্ভবনা নেই। ফলে ওজন থাকবে আপনার নিয়ন্ত্রণে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন