ওয়েলনেস

বয়স্ক মানুষদের দেখাশোনা করে কলকাতার এই Elderly Care সংস্থাগুলি

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jun 1, 2019
বয়স্ক মানুষদের দেখাশোনা করে কলকাতার এই Elderly Care সংস্থাগুলি

বৃদ্ধ বাবা-মা এবং বয়স্ক শ্বশুর-শাশুড়ির দেখাশোনা (elderly care) করা ছেলেমেয়েদের কর্তব্য। একটা সময় ছিল, যখন কলকাতায় একান্নবর্তী পরিবারের চল ছিল। সুতরাং, দেখাশোনা করার লোকের অভাব হত না। এখন সময় পাল্টে গেছে। একান্নবর্তী পরিবার ভেঙে তৈরি হয়েছে নিউক্লিয়ার পরিবার। শুধু তাই নয়, ছেলেমেয়েরা বেশিরভাগই কর্মসূত্রে বা পড়াশোনা করার জন্য শহরের বাইরে থাকে। এক্ষেত্রে বাবা-মায়েরা সবচেয়ে বেশি অসুবিধেতে ভোগেন। কারণ, তাঁদের দেখাশোনা করার মতো কেউ থাকে না। সেই জন্য আমরা এখানে বলছি কলকাতার (kolkata) এমন কয়েকটি সংস্থার (services) কথা, যারা ছেলেমেয়েদের অনুপস্থিতিতে বাবা মায়েদের যথেষ্ট যত্নসহকারে খেয়াল রাখেন। এরা বয়স্ক মানুষদের দেখাশোনা করা, তাঁদের ডাক্তার দেখানো, তাঁদের সঙ্গে সময় কাটানো এবং বিভিন্ন উৎসবে তাঁদের নিয়ে ঘুরতে যাওয়ার ব্যবস্থাও করে। কিছু অর্থের বিনিময়ে নির্ভরযোগ্য এমন কয়েকটি সংস্থার হাতে বাবা-মায়ের দায়িত্ব তুলে দিয়ে ছেলেমেয়েরাও নিশ্চিন্ত বোধ করেন। দেখে নেওয়া যাক, সেই সংস্থাগুলি কী-কী। 

সংস্থার নাম জানার আগে কয়েকটি জরুরি তথ্য 

১) আমরা যাদের কথা বলছি, সেই সব সংস্থা কিন্তু বৃদ্ধাশ্রম বা ওল্ড এজ হোম নয়। 

২) কোনও সংস্থার হাতে বাবা মায়ের দায়িত্ব পুরোপুরি তুলে দেওয়ার আগে ভাল করে খোঁজ নেবেন। 

৩) মাঝে-মাঝে ফোন করে সংস্থাকে বুঝিয়ে দেবেন, আপনি দূরে আছেন ঠিকই, কিন্তু খেয়াল রাখছেন তারা কীরকম কাজ করছে। 

৪) কোন সংস্থা কী-কী পরিষেবা দেয়, সেটাও আগে থেকে জেনে নেবেন। 

৫) বাবা-মাকে বুঝিয়ে বলে দেবেন, আপনি পরিষেবার জন্য অর্থ আগেই দিয়ে দিয়েছেন। ফলে আপনার অনুপস্থিতিতে তারা যদি বাড়তি কোনও অর্থ চায়, তা হলে যেন আপনার বাবা-মা তা আপনাকে জানান। 

সংস্থার নাম 

১) ট্রাইবেকা কেয়ার সার্ভিসেস 

এরা বাড়িতে বৃদ্ধ ও বৃদ্ধাদের যত্ন নেওয়ার লোক দেয়। তা ছাড়া ফিজিওথেরাপি, সাইকোথেরাপিও করে। যারা একদম একা থাকেন, তাঁদের সিকিওরিটির দায়িত্বও নেয় এই সংস্থা। 

যোগাযোগ ৮০১৭৭৭০৩২৩ 

২) রাইজিং কেয়ার এলডার কেয়ার 

এদের পরিষেবা দুই ভাগে বিভক্ত। মেডিকেল ও নন-মেডিকেল। মেডিকেলের মধ্যে চিকিৎসা-সংক্রান্ত সব রকমের পরিষেবা আছে। আর নন-মেডিকেল পরিষেবার মধ্যে আছে বাতের চিকিৎসা, অ্যাম্বুলেন্স পরিষেবা, বাড়িতে নার্সিং কেয়ার, ২৪ ঘণ্টা ওষুধের হোম ডেলিভারি এবং বেড়াতে যাওয়ার বন্দোবস্ত। 

যোগাযোগ ৯০৩৮০ ৭৭৭৮৪ 

৩) দীপ প্রবীণ পরিষেবা 

প্রবীণদের সেবায় এদের নানা রকমের ব্যবস্থা আছে। যেমন শুধুই তাঁদের চিকিৎসার ব্যবস্থা এরা করে না। বয়স্কদের নানা রকমের খেলায়ও এরা ব্যস্ত রাখে! তাঁদের বই পড়ার ব্যবস্থা করে দেয়। ইন্টারনেট যাতে বয়স্ক মানুষরা ভাল করে শিখে নেন, তার ব্যবস্থাও এরা করে দেয়। এছাড়া অন্যান্য মেডিকেল পরিষেবাও আছে। 

যোগাযোগ ৪০০ ১৬১৮৯ 

৪) কেয়ার কনটিনাম হেলথ কেয়ার অ্যাট হোম 

এরা মূলত মেডিকেল পরিষেবাই দিয়ে থাকে। তবে তার মধ্যে আছে আন্তরিকতার ছোঁয়া। এরা বয়স্কদের বাড়িতেই হাসপাতালের মতো সব রকমের চিকিৎসা ব্যবস্থা করে দেয়। এছাড়া ডাক্তার দেখানো, বাড়িতে ফিজিওথেরাপি করানো ও ওষুধ পৌঁছে দেওয়ার কাজও করে। 

যোগাযোগ ৪০০৫ ৪০০৯ 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!