home / লাইফস্টাইল
আপনার পরিবারের সুস্বাস্থ্য নির্ভর করছে কোন বাসনে রান্না করছেন তার উপরে in bengali

আপনার পরিবারের সুস্বাস্থ্য নির্ভর করছে কোন বাসনে রান্না করছেন তার উপরে

বিশেষজ্ঞদের মতে, ঠিক যেমন মাইক্রোওয়েভে কোনও কিছু রান্না করারসময় কিংবা খাবার গরম করার সময় কোন বাসন ব্যবহার করবেন, তা নিয়ে আপনি ভেবেচিন্তে সিদ্ধান্ত নেন, ঠিক ততটাই খুঁতখুঁতে হোন গ্যাসে রান্না করার সময় বাসন (essential cookware that keep your family healthy) নিয়েও। কারণ, অনেক মেটেরিয়ালের তৈরি বাসন, যা হয়তো আমরা নিয়মিত ব্যবহার করি, আসলে আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কারণ, রান্না করার সময় গরম হয়ে এই বাসনপত্রের মেটেরিয়াল খাবারের সঙ্গে বিক্রিয়া করে এমন কিছু ক্ষতিকারক উপাদান তৈরি করে, যা শরীরে ঢোকাটা আদপেই কাম্য নয়। চলুন, দেখে নেওয়া যাক, কোন-কোন বাসনে রান্না করলে শরীরের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা (essential cookware that keep your family healthy) নেই। 

মাটির বাসন

ছবি – ইনস্টাগ্রাম

সভ্যতার শুরুতে কিন্তু মাটির বাসনেই রান্না করা হত। সেকথা কখনও কি ভেবে দেখেছেন? মাটির বাসন গরম হতে খুব সময় নেয়, তাই খাবারের মধ্যে ময়শ্চার ধরে রেখে তা খাবারের পুষ্টিগুণ বজায় রাখতে সাহায্য করে। তবে খেয়াল রাখবেন, মাটির বাসম কেনার সময় আনগ্লেজড বাসন কিনবেন। গ্লেজিং করার সময় যে উপাদান ব্যবহার করা হয়, তা অনেকসময় স্বাস্থ্যকর হয় না

লোহার বাসন

ছবি – ইনস্টাগ্রাম

এই ধরনের বাসন (essential cookware that keep your family healthy) আমাদের বাঙালি বাড়িতে এখন সচরাচর ব্যবহার করা হয় না বললেই চলে। কিন্তু মনে করে দেখুন, এককালে আমরাও লোহার কড়াই, হাতা-খুন্তি ব্যবহার করতাম। একটু ভারী হলেও, এই ধরনের বাসন রান্না করার জন্য খুবই ভাল। চট করে গরম হয়ে যায় বলে এই ধরনের বাসনে রান্না করতেও কম সময় লাগে। আপনি যদি গ্রিলড ফুড খেতে ভালবাসেন কিংবা শ্যালো ফ্রায়েড খাবার যদি আপনার ফেভারিট হয়, তা হলে এই ধরনের রান্না কাস্ট আয়রনের বাসনে করুন।

কাচের বাসন

ছবি – ইনস্টাগ্রাম

কাচের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তা সে আপনি যত উচ্চ তাপমাত্রাতেই এই ধরনের বাসনপত্র ব্যবহার করুন না কেন। মাইক্রোওয়েভের উপর যাঁদের জীবন অনেকটাই নির্ভরশীল, তাঁরা আপন করে নিন কাচের তৈরি নানা ধরনের বাসনপত্র। তবে এই ধরনের বাসন সরাসরি গ্যাসে বসিয়ে রান্না করতে পারবেন না, এটাই যা দুঃখের। 

স্টেনলেস স্টিলের বাসন

ছবি – ইনস্টাগ্রাম

এই ধরনের বাসন আপনি যে-কোনও তাপমাত্রায় ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। শুধু তাই নয়, এই ধরনের বাসনে (essential cookware that keep your family healthy) রান্না করলে নাকি খাবারের খাদ্যগুণও ৭০-৮০ শতাংশ ধরে রাখা যায়। তবে যদি বাসন কেনার সময় দেখেন যে, তাতে নিকেল কিংবা ক্রোমিয়াম কোটিং আছে, তা হলে সেই ধরনের বাসন কিনবেন না। এগুলি রান্নার সময় খাবারের সঙ্গে মিশে আমাদের শরীরে ঢুকে ক্ষতি করতে পারে।

কাঁসা ও পেতলের বাসন

ছবি – ইনস্টাগ্রাম

এককালে এই দু’টি ধরনের বাসনই বাঙালি বাড়িতে খুব প্রিয় ছিল। কিন্তু ভারী হওয়ার কারণে এবং মাজার অসুবিধে বলে ধীরে-ধীরে এই ধরনের ধাতুতে তৈরি বাসনপত্র হেঁশেল থেকে বেরিয়ে এখন ঠাঁই পেয়েছে ঠাকুরঘরে! তাতে ঠাকুর নিশ্চয়ই খুশি হয়েছেন, কিন্তু বারোটা বেজেছে আমাদের শরীরের। কারণ, এই ধরনের বাসনপত্রে রান্না করলে খাবারের খাদ্যগুণ নাকি ৯৭ শতাংশ পর্যন্ত অটুট থাকে। তবে অ্যাসিডিক প্রপার্টিজ বেশি আছে, এমন ধরনের রান্না, যেমন চাটনি-অম্বল ইত্যাদি আবার এই ধরনের বাসনে করবেন না।

মূল ছবি – পেক্সেলস

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text