home / Diet
শান্তিপূর্ণভাবে বাচ্চার জন্ম দিতে সব মা চান। তাই এগুলি প্লিজ মেনে চলুন

শান্তিপূর্ণভাবে বাচ্চার জন্ম দিতে সব মা চান। তাই এগুলি প্লিজ মেনে চলুন

যারা সদ্য জেনেছেন তারা মা হতে চলেছেন তাদের আনন্দ কতটা সীমাহীন বুঝতে পারছি। এখন থেকেই দেখে রাখছেন সন্তানের জন্য সেরা দোলনা, সেরা পোশাক, সেরা খাবার। অবশ্যই এগুলো করুন সাথে নিজের খেয়ালও কিন্তু ততটাই যত্ন করে রাখতে হবে মনে থাকে যেন! নিজের খেয়াল রাখা বলতে শরীর এবং মন দুটোই বোঝায়। (essential things for natural pregnancy)

প্রেগনেন্সির সময় কিছু দরকারি জিনিস

প্রেগনেন্সির এই আট-ন’মাস যেন ঝড় বয়ে যায় মনে-শরীরে আর তা পেরিয়ে প্রতিটি মা চান শান্তিতে একটি সুস্থ, ফুটফুটে বাচ্চার জন্ম দিতে। আজ তাই আমি পরামর্শ দেব এমন কয়েকটি জিনিস এই কয়েক মাস আপনার কাছে রাখতে যা আপনাকে সাহায্য করবে এক সুস্থ বাচ্চার জন্ম দিতে তাও শান্তিপূর্ণভাবে। (essential things for natural pregnancy)

র‍্যাসপবেরী পাতার চা 

এই চমৎকার স্বাদযুক্ত র‍্যাস্পবেরী পাতার চা জরায়ু এবং পেলভিক পেশিকে টোন করতে সাহায্য করে এবং প্রসবের জন্য এটি দুর্দান্ত। বেশিরভাগ ধাত্রী বা বাড়ির বড়রা প্রেগনেন্সির দু’নম্বর ত্রৈমাসিকে এই চা পান করার পরামর্শ দেন। তবে কারুর ক্ষেত্রে এটি খেলে জরায়ু ক্র্যাম্পিং শুরু হতে পারে। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ মেনে চলুন। 

ম্যাগনেসিয়াম তেল

এই টপিকাল ম্যাগনেসিয়াম শরীরের পক্ষে শোষণ করা খুব সহজ এবং তাৎক্ষণিকভাবে আপনার শরীরকে শান্ত এবং প্রশমিত করে তুলবে। ম্যাগনেসিয়াম প্রেগনেন্সির সময় সকালের অসুস্থতা, ক্লান্তি, কোষ্ঠকাঠিন্য এবং গর্ভকালীন ডায়াবেটিসকে দূর করতে সাহায্য করে। (essential things for natural pregnancy)

লেমোনেড

সোডা ছাড়া বাড়িতে বানানো লেমনেড খেতে পারেন। একটা গোটা লেবু নিয়ে তার রস চিপে জলে ভাল করে মিশিয়ে নিন। তারপর সামুদ্রিক নুন বা বিটনুন মিশিয়ে খান। প্রেগনেন্সির সময় গ্যাস বা অম্বল হওয়ার চান্স বেশি থাকে তখন এটি খুব কাজে লাগে।

এক্সারসাইজ বল

প্রেগনেন্সিতে বিশ্রাম নেওয়ার সাথে সাথে শরীরচর্চাও ততটাই জরুরি। যখন তিন নম্বর ত্রৈমাসিকে পড়বে আপনার প্রেগনেন্সি তখন এক্সারসাইজ বল কিনে তার ওপর বসে হালকা ভাবে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করবেন। পেশিকে সচল রাখা এই সময় সবথেকে বেশি জরুরি। (essential things for natural pregnancy)

ভাল বই

প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে ভাল বই পড়ে শুতে যাবেন। হতে পারে সেটা বাচ্চাকে ভাল রাখার বই বা রূপকথার বই। শুধু মন উত্তেজিত হয় এমন লেখা পড়বেন না এতে শরীরে প্রভাব পড়তে  পারে। (essential things for natural pregnancy)

নিজের প্রতিদিনের রুটিনটাকে আপনার সন্তানের জন্য একটু পাল্টাতে হবে আর আমি জানি আপনি সেটা অবশ্যই করবেন কারণ প্রতিট মা চান শান্তিতে তার সন্তানের মুখ দেখতে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

01 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text