Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

সেরা দশটি পিল অফ মাস্ক – জেনে নিন ব্যবহারের নিয়ম ও উপকারিতা (10 Best Peel Off Masks)

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 27, 2020
সেরা দশটি পিল অফ মাস্ক – জেনে নিন ব্যবহারের নিয়ম ও উপকারিতা (10 Best Peel Off Masks)

খেয়াল করে দেখবেন কখনও, এক এক দিন আমাদের ত্বক কেমন যেন নিষ্প্রাণ আর নিস্তেজ মনে হয়। আমরা অনেকসময়েই এই লক্ষনগুলি এড়িয়ে যাই, কিন্তু এই লক্ষনগুলি দেখা দিলে অবহেলা না করে বরং ত্বকের ডাক শুনতে হবে। এরকম যদি বেশিদিন চলে তাহলে বুঝবেন যে আপনার ত্বক চিৎকার করে বলছে, “আমার একটু যত্ন নাও, প্লিজ!” আজকালকার ব্যস্ত জীবনে আমরা অনেকসময়েই ত্বকের ঠিকঠাক যত্ন নিতে পারি না, বা বলা ভাল নিই না।  আগেকার দিনে মা-মাসিরা নানা ঘরোয়া উপাচার দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করতেন ত্বকের যত্নে। আর তাঁদের ত্বকও ছিল দারুন এবং তেমন একটা সমস্যাও ছিল না। কিন্তু আজকাল আমাদের জীবনযাত্রা বদলেছে, ঠিক সময়ে খাওয়া-ঘুম হয় না এবং ত্বকে নানা রাসায়নিক প্রয়োগ – সব মিলিয়ে বলা যায় ত্বকের বারোটা বেজে গেছে। তবে আপনি যদি কম সময়ে ত্বকের যত্ন নিতে চান, সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন পিল অফ মাস্ক (Peel Off Mask)।

পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা (Benefits Of Peel Off Mask In Bengali)

আমরা বলছি বলেই কি আপনি পিল অফ মাস্ক ব্যবহার করবেন? মোটেও না! আগে জানুন পিল অফ মাস্ক ব্যবহার করলে ঠিক কী কী উপকার আপনি পেতে পারেন, তারপরেই নিজের ত্বকের ধরন ও পকেট অনুযায়ী পিল অফ মাস্ক (Peel Off Mask) কিনে ব্যবহার করুন। চলুন জেনে নেওয়া যাক, পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা।

১। ত্বকের আর্দ্রতা বজায় থাকে

Benefits Of Peel Off Mask In Bengali - পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা

ছবি সৌজন্যে: পিক্সাবে

ত্বকের আর্দ্রতা বজায় রাখা খুব জরুরি। ত্বক যখনই নিজের আর্দ্রতা হারাতে শুরু করে এবং রুক্ষ ও শুষ্ক হয়ে যায় তখনই শুরু হয় নানা সমস্যা। র‍্যাশ বেরন, অকারনে চুলকানি, নানা অ্যালার্জি ইত্যাদি রুক্ষ ত্বকের সাধারন কিছু সমস্যা। অনেকেই নিয়মিতভাবে ত্বকের সামান্যতম যত্নও নেন না। ময়শাচারাইজারও অনেকসময়েই লাগান না। সেক্ষেত্রে ত্বকের আর্দ্রতা ধীরে ধীরে ফুরিয়ে যায় এবং ত্বক অকালেই বুড়িয়ে যায়। পিল অফ মাস্ক ব্যবহারের ফলে কিন্তু এই সমস্যা দূর করা সম্ভব। খুব বেশি সময়ও লাগে না একবার পিল অফ মাস্ক (Peel Off Mask) লাগাতে।

২। টক্সিন দূর হয়

প্রতিদিন আমাদের চারপাশে দূষণের মাত্রা বেড়েই চলেছে যা আমাদের শরীরের সঙ্গে ত্বকের উপরেও খারাপ প্রভাব ফেলছে। আমাদের শরীরে যেমন টক্সিন জমা হয় এবং সপ্তাহে একদিন অন্তত আমরা সেই টক্সিন ফ্লাস আউট করি; কিন্তু ত্বকের থেকে অনেকসময়েই টক্সিন বার করা হয় না। অনেকেই CTM রুটিন তো দূর, ফেস ওয়াশ দিয়েও মুখ ধুতে ভুলে জান। এর ফলে শুধু যে আমাদের ত্বকের উপরিভাবে ময়লা জমে তা নয়, গভীরেও ময়লা জমে যায়। সপ্তাহে একদিন বা দু’দিন যদি পিল অফ মাস্ক ব্যবহার (Benefits of Peel Off Mask) করা যায়, সেক্ষেত্রে কিন্তু খুব সহজেই ত্বকের টক্সিন দূর হয়।

৩। তারুণ্য ধরে রাখে

ত্বকের টক্সিন দূর হলে ত্বক ভিতর থেকে পরিস্কার হয়ে ওঠে এবং ত্বকের ঔজ্জ্বল্যও বৃদ্ধি পায়। এছাড়া ত্বকের উপরিভাগের মরাকোষ দূর হয়ে ভিতরের উজ্জ্বল কোষ বাইরে আসে। এছাড়াও পিল অফ মাস্ক ব্যবহারের ফলে আমাদের ত্বকের ইলাস্টিসিটি বজায় থাকে এবং ত্বকে বলিরেখা, ফাইন লাইনস তৈরি হয় না। ত্বকের চামড়া কুঁচকে বা ঝুলে পড়ে না এবং তারুণ্য বজায় থাকে অনেকদিন।

৪। ফেসিয়াল হেয়ার দূর করে

ব্ল্যাকহেডস দূর করে পিল অফ মাস্ক - Benefits of peel of mask

ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

আমাদের অনেকেরই মুখে অবাঞ্ছিত লোম বা ফেসিয়াল হেয়ার থাকে। কেউ ওয়াক্সিং আবার কেউ শেভিং-এর সাহায্যে মুখের অবাঞ্ছিত লোম দূর করার চেষ্টা করেন। তবে পিল অফ মাস্ক ব্যবহার (Benefits of Peel Off Mask) করেও কিন্তু মুখের অবাঞ্ছিত লোম দূর করা সম্ভব। মাস্ক লাগিয়ে শুকিয়ে যাওয়ার পর যখন মাস্কটি টেনে তোলা হয়, সে’সময়ে মুখের অবাঞ্ছিত লোমও উঠে আসে। একইসঙ্গে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসও দূর হয়।

৫। অতিরিক্ত তৈলাক্তভাব দূর করে

আমাদের অনেকেরই একটা ভুল ধারনা রয়েছে, যাদের ত্বক তৈলাক্ত, তাঁদের আলাদা করে ত্বকের যত্ন না নিলেও চলে। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে স্কিনকেয়ার রুটিন একটু আলাদা হয়। যাদের ত্বক তৈলাক্ত, তাঁদের একটি বড় সমস্যা হল, সারাক্ষন ত্বকে একটা তেলতেলে ভাব দেখা যায় এবং শীতকাল বাদে বছরের বাকি সময়ে একটা অদ্ভুত চকচকে ব্যাপার দেখা যায়, যা দেখতে মোটেও ভাল লাগে না। পিল অফ মাস্ক ব্যবহার (Benefits of Peel Off Mask) করলে কিন্তু ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর হয় এবং ত্বক সুন্দর ও মসৃণ হয়ে ওঠে।

৬। মরাকোষ দূর করতে সাহায্য করে

ত্বকের উপর ময়লা জমতে জমতে একটা আস্তরণ তৈরি হয় অনেকসময়ে যা খালি চোখে বোঝা না গেলেও ত্বকের ঔজ্জ্বল্য হ্রাস করতে পারে। অনেক সময়েই শুধু  স্ক্রাবিং এই মরা কোষ দূর করতে পারে না। তবে আপনি যদি সপ্তাহে অন্তত একবার পিল অফ মাস্ক ব্যবহার করেন তাহলে কিন্তু অনায়াসেই ত্বকের উপর থেকে মরা কোষ দূর হয় এবং ত্বকের তারুণ্য বজায় থাকে।

৭। ত্বক তরতাজা রাখে

ত্বক মোলায়েম করে তুলতে ব্যবহার করতে পারেন পিল অফ মাস্ক। পিল অফ মাস্কের (Peel off Mask) মধ্যে একটা জেলের মতো উপাদান থাকে যা খুব সহজেই সারাদিনের ধকল দূর করতে সাহায্য করে, শুধু তাই নয়, এর ফলে ত্বক থেকে টক্সিন দূর হয় এবং ত্বক হয়ে ওঠে কোমল ও তরতাজা।

৮। লোমকূপ পরিস্কার করে

যাঁদের ত্বকে লোমকূপ বড় এবং খোলা থাকে তাঁদের ত্বকে ময়লা তাড়াতাড়ি জমে এবং এঁর ফলে অনেকসময়েই জীবাণু সংক্রমণ এবং ব্রণ-ফুসকুড়ি বেরতে পারে। নিয়মিত পিল অফ মাস্ক ব্যবহার করলে ত্বকের লোমকূপে ময়লা জমার কোনও আশঙ্কাই থাকে না।

পিল অফ মাস্ক ব্যবহারের নিয়ম (How To Use Peel Off Mask In Bengali)

পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা সম্পর্কে তো না হয় জানলেন, কিন্তু পিল অফ মাস্ক ব্যবহারের নিয়ম (How To Use Peel Off Mask) সম্পর্কে অনেকেরই ধারণা সঠিক নয়। অনেকেই শুধুমাত্র একটা পিল অফ মাস্ক কিছুক্ষন লাগিয়ে রেখে তুলে ফেলেন। আবার অনেকে এত জোড়ে টেনে তোলেন যে নিজেদেরই ব্যথা লাগে। জেনে নিন ঠিক কিভাবে ব্যবহার করবেন পিল অফ মাস্ক –

প্রথম ধাপ – ক্লেনজিং (Cleansing)

পিল অফ মাস্ক লাগানোর আগে খুব ভালভাবে মুখ পরিস্কার করতে হবে। আপনার ত্বকের ধরন অনুযায়ী মাইল্ড কোনও ফেস ওয়াশ বা ক্লেনজার দিয়ে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। যদি মুখে আগে থেকে কোনও মেকআপ বা অন্য কোনও প্রসাধনী থেকে থাকে তাহলে তা তুলে ফেলতে হবে ভাল করে। মুখ ধোওয়ার পর পরিস্কার ও নরম তোয়ালে দিয়ে আলতো করে মুখ মুছে নেবেন।

দ্বিতীয় ধাপ – মাস্কিং (Masking)

আপনার ত্বকের ধরন অনুযায়ী পিল অফ মাস্ক কিনে নিন। বেশিরভাগ সময়েই বাজারচলতি পিল অফ মাস্ক টিউবে পাওয়া যায়। সামান্য পিল অফ মাস্ক নিয়ে তা সারা মুখে ফেসপ্যাকের মত করে লাগিয়ে নিন (How To Use Peel Off Mask)। আপনি যে বাজারচলতি পিল অফ মাস্ক ব্যবহার করছেন, তাতেই সব নির্দেশ দেওয়া থাকে। নির্দেশ দেখে নিন কতক্ষণ মুখে পিল অফ মাস্কটি লাগিয়ে রাখতে হবে।

শেষ ধাপ – পিলিং (Peeling)

এই ধাপটি কিন্তু খুব জরুরি। অনেকেই পিল অফ মাস্ক তোলার সময়ে বড্ড টানা-হেঁচড়া করেন, ফলে ব্যথা তো লাগেই, একইসঙ্গে ত্বকের ইলাস্টিসিটিও হারিয়ে ত্বক ঝুলে যায়। যতক্ষণ না পর্যন্ত আপনার মুখে লাগানো পিল অফ মাস্কটি শুকিয়ে যাচ্ছে, ততক্ষন তোলার চেষ্টা করবেন না। মাস্ক শুকিয়ে গেলে যে-কোনও একপাশ থেকে ধীরে ধীরে পিল অফ মাস্কটি চামড়ার উলটোদিকে টানুন (How To Use Peel Off Mask)। কাজটি বেশ ধৈর্য ধরে করতে হবে। মাস্ক তোলা হয়ে গেলে ঠান্ডা জলে আরেকবার মুখ ধুয়ে নিন। প্রয়োজনে নিত্য ব্যবহারের ময়শ্চারাইজার লাগাতে পারেন।

বাজারের সেরা পিল অফ মাস্ক (10 Best Peel Off Face Masks)

বাজারের সেরা পিল অফ মাস্ক - Best Peel Off Face Masks

ছবি সৌজন্যে: পিক্সাবে

বাজারচলতি নানা ধরনের নানা দামের পিল অফ মাস্ক রয়েছে (Best Peel Off Masks In Bengali)। কিন্তু কোনটি আপনার জন্য সেরা হবে, তা আপনি কিভাবে জানবেন? চিন্তা নেই, আমরা হদিশ দিচ্ছি বাজারের সেরা পিল অফ মাস্কের (Peel Off Mask), সঙ্গে কোন ধরনের ত্বকের জন্য কেমন পিল অফ মাস্ক ব্যবহার করবেন সে বিষয়েও জানাবো – 

তৈলাক্ত ত্বকের জন্য সেরা পিল অফ মাস্ক (Best Peel Off Masks for Oily Skin)

যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের ত্বকের লোমকূপ কিন্তু বেশিরভাগ সময়েই খোলা থাকে ফলে ময়লা জমতে খুব বেশি সময় লাগে না। কাজেই তাঁদের এমন কোনও পিল অফ মাস্ক ব্যবহার করা উচিত যা ত্বকের অতিরিক্ত তেলও শুষে নেয় আবার ত্বকের উপর থেকে মরাকোষ সরিয়ে দেয়। তৈলাক্ত ত্বকের অধিকারিণীরা চারকোল বেসড পিল অফ মাস্ক ব্যবহার (Best Peel Off Masks In Bengali) করতে পারেন।

১। দ্য বডি কেয়ার লেমন পিল অফ ফেস মাস্ক (The Body Care Lemon Peel Off Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা –

  • ত্বকের লোমকূপ পরিস্কার করে ত্বক উজ্জ্বল করে তোলে
  • রাসায়নিক নেই
  • ব্ল্যাকহেডস দূর করতে দারুন কার্যকরী

অসুবিধে –

  • কিছুই নেই

দাম – ১২০ টাকা (ছাড়ের পর – ৭২ টাকা)

২। ওউ স্কিন সায়েন্স অ্যাকটিভেটেড চারকোল পিল অফ মাস্ক (WOW Skin Science Activated Charcoal Peel Off Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা –

  • ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করে
  • ত্বকে কোনও অ্যালার্জি, র‍্যাশ বা চুলকানি হয় না
  • খুব একটা দামী নয়

অসুবিধে

  • কিছুই নেই

দাম – ৩৯৯ টাকা (ছাড়ের পর – ৩৭৬ টাকা) 

৩। ওকহারড ডিপ হোয়াইট মাস্ক (Wockhardt Depiwhite Masque)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা – 

  • ত্বক উজ্জ্বল করে তোলে
  • ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ কমায়
  • ত্বক গভীর থেকে পরিস্কার করে

অসুবিধে

  • দামী
  • লাগানোর পর একটু চুলকাতে পারে

দাম – ৯৭৫ টাকা (ছাড়ের পর – ৮৮৮ টাকা) 

শুষ্ক ত্বকের জন্য সেরা পিল অফ মাস্ক (Best Peel Off Face Masks for Dry Skin)

যদি আপনার ত্বক শুষ্ক হয় তাহলে এমন কোনও পিল অফ মাস্ক ব্যবহার (Best Peel Off Masks In Bengali) জরুন যাতে গ্লিসারিন বা হায়ালুরনিক অ্যাসিড রয়েছে, এগুলি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে এবং ত্বক মোলায়েমও করে তোলে।

১। ও৩+ ওশেন পাওয়ার মাস্ক (O3+ Ocean Power Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা –

  • ত্বকের আর্দ্রতা বজায় রাখে
  • পুরুষদের ত্বকের উপযোগী
  • ত্বকে একটা আলাদা জেল্লা দেখা দেয়

অসুবিধে

  • প্রচন্ড দামী
  • মহিলাদের ব্যবহারের জন্য নয়

দাম – ২১০০ টাকা  (ছাড়ের পর – ১৭৬৪ টাকা)

২। দ্য বডি কেয়ার কুকুম্বার পিল অফ মাস্ক (The Body Care Cucumber Peel Off Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা – 

  • পকেটসই
  • ভেগান
  • সিলিকন নেই

অসুবিধে

  • প্রেজারভেটিভ দেওয়া রয়েছে

দাম – ১২০ টাকা (ছাড়ের পর – ৭২ টাকা)

৩। অ্যারোমা ট্রেজার সুইট রিভাইভাল চকলেট পিল অফ মাস্ক (Aroma Treasures Sweet Revival Chocolate Peel Off Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা – 

  • ত্বকের গভীরে গিয়ে ময়লা দূর করে
  • সালফেট, সিলিকন ও প্যারাবেন নেই
  • ত্বক কোমল করে তোলে

অসুবিধে

  • খুব দামী
  • অ্যাকটিভেটেড চারকোলে অ্যালারজি থাকলে ব্যবহার করা যাবে না

দাম – ৭৫০টাকা (তিনটি স্যাসের দাম, ছাড়ের পর – ৫৬০ টাকা )

ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে সেরা পিল অফ মাস্ক (Best Peel Off Masks for Glowing Skin)

প্রতিদিনের ধুলো, ময়লা, দূষণ এবং ধকলের ফলে আমাদের ত্বকের ঔজ্জ্বল্য ধীরে ধীরে হারিয়ে যেতে থাকে, সেই হারানো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে আপনি বাড়িতে তৈরি পিল অফ মাস্কও ব্যবহার করতে পারেন আবার বাজারচলতি এমন কোনও পিল অফ মাস্ক ব্যবহার করতে পারেন যার মধ্যে প্রাকৃতিক উপকরণ রয়েছে, বিশেষ করে লেবুর নির্যাস।

১। খাদি মাওরি পিল অফ মাস্ক (Khadi Mauri Peel Off Face Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা – 

  • কোনও রাসায়নিক নেই
  • এই পিল অফ মাস্কটি লাগানো খুব সহজ
  • ত্বকের দাগ-ছোপ দূর করে
  • সব ধরনের ত্বকের জন্য উপযোগী

অসুবিধে

  • কিছুই নেই

দাম – ৩৫০ টাকা (দুটির দাম, ছাড়ের পর – ৩০৯ টাকা)

২। দ্য বডি শপ হিমালয়ান চারকোল পিউরিফাইং পিল অফ মাস্ক (The Body Shop Himalayan Charcoal Purifying Glow Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা – 

  • ত্বক তরতাজা করে তোলে
  • লোমকূপে জমে থাকা ময়লা সাফ করে ত্বক প্রানবন্ত ও উজ্জ্বল করে

অসুবিধে

  • বেশ দামী

দাম – ২১৯৫ টাকা

৩। বায়োটিক বায়ো পিচ ক্ল্যারিফাইং অ্যান্ড রিফাইনিং পিল অফ মাস্ক (Biotique Bio Peach Clarifying and Refining Peel Off Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা – 

  • কোনওরকম প্রেজারভেটিভ দেওয়া নেই, ফলে ত্বকে কোনও রাসায়নিক বিক্রিয়া হয় না
  • নিমেষে ত্বক উজ্জ্বল করে তোলে
  • যাদের অ্যাকনের সমস্যা আছে তারাও এই পিল অফ মাস্কটি ব্যবহার করতে পারেন

অসুবিধে

  • সংবেদনশীল ত্বকে লাগালে জ্বালা করতে পারে

দাম – ১৯৯ টাকা (ছাড়ের পর – ১৪৯ টাকা) 

৪। জোভিস অ্যাপ্রিকট অ্যান্ড হানি পিল অফ মাস্ক (Jovees Apricot & Honey Peel Off Mask)

এই পিল অফ মাস্ক ব্যবহারের উপকারিতা – 

  • ত্বকের গভীর থেকে ময়লা টেনে বার করে
  • লোমকূপ সংকুচিত করতে সাহায্য করে
  • ত্বকে একটা ইভেন টোন দেয়
  • সুন্দর লেবুর গন্ধ রয়েছে

অসুবিধে

  • কী কী উপকরণ ব্যবহার করা হয়েছে এই পিল অফ মাস্ক তইরিতে, তার সম্পূর্ণ তালিকা বোতলে দেওয়া নেই।

দাম – ১৬৫ টাকা (ছাড়ের পর – ১৫০ টাকা)

পিল অফ মাস্ক সংক্রান্ত জরুরি কিছু প্রশ্নোত্তর (FAQs)

পিল অফ মাস্ক - Everything about peel off mask in bengali

ছবি সৌজন্যে: পিক্সাবে

১। প্রতিদিন কি পিল অফ মাস্ক ব্যবহার করা যায়?

উত্তর – না, পিল অফ মাস্ক কখনওই প্রতিদিন ব্যবহার করবেন না। সপ্তাহে একদিন, খুব বড়জোর দু’দিন ব্যবহার করলেই যথেষ্ট।

২। পিল অফ মাস্ক ব্যবহারের পর কি মুখ ধুতে হবে?

উত্তর – হ্যাঁ। পিল অফ মাস্ক ব্যবহার করার পর সব সময়ে ঠান্ডা জলে মুখ ধোবেন। যদি মুখ ধোওয়া অসুবিধে থাকে, সেক্ষেত্রে নরম তোয়ালে জলে ভিজিয়ে মুখ পরিস্কার করবেন, তা না হলে মাস্কের অংশ ত্বকে লেগে থাকতে পরে; যা থেকে পরে ত্বকে র‍্যাশ বা চুলকানি হতে পারে।

৩। পিল অফ মাস্ক ব্যবহার করলে কি র‍্যাশ বেরতে পারে?

উত্তর – সাধারনত পিল অফ মাস্ক ব্যবহার করলে কোনওরকম র‍্যাশ বেরয় না। তবে অনেকের চারকোল পিল অফ মাস্ক থেকে অ্যালার্জি হতে পারে। আবার অনেকসময়ে পুরনো, এক্সপায়ার হয়ে জাওয়া পিল অফ মাস্ক ব্যবহার করলে র‍্যাশ বেরবেই!

৪। পিল অফ মাস্ক ব্যবহার করলে কি ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হয়?

উত্তর – পিল অফ মাস্ক ব্যবহারের যেমন উপকারিতা রয়েছে, ঠিক সেরকমই যদি ঠিকভাবে ব্যবহার না করতে পারেন তাহলে ত্বকে সমস্যাও দেখা দিতে পারে। অনেকেই পিল অফ লাগানোর পর খুব জোরে তা তোলার চেষ্টা করেন। এরকম হলে ত্বক কিন্তু ঝুলে যেতে পারে এবং চামড়া কুঁচকেও যেতে পারে।

৫। মুখে ব্রন থাকলে কি পিল অফ মাস্ক ব্যবহার করা যায়?

উত্তর – হ্যাঁ। যে পিল অফ মাস্কগুলি অ্যাকনেজুক্ত ত্বকের জন্য উপযোগী সেরকম কোনও পিল অফ মাস্ক ব্যবহার করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!