Advertisement

বিনোদন

বার্বি (Barbie) বুড়ি হলো

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 3, 2019
বার্বি (Barbie) বুড়ি হলো

Advertisement

ছোটবেলায় বার্বি (Barbie) নিয়ে খেলিনি এরকম কেউ আছে বলে মনে হয় না. বার্বি (Barbie) যেন বন্ধু ছিল. তার চুল বাঁধা, জামা কাপড় বদলানো, নানা ধরণের হেয়ারস্টাইল (hairstyles) করা – কি না করতাম পুতুলটাকে (doll) নিয়ে! আমার তো মনে আছে, আমি রীতিমতো অনেক কথা বলতাম আমার পুতুলটার (doll) সাথে. আপনিও নিশ্চই করতেন? আশ্চর্যের ব্যাপার হলো, এখনো কিন্তু এই মার্কিন (American) পুতুলের (doll) কদর (craze) কমেনি, উল্টে বেড়েই গেছে. তবে, বার্বি (Barbie) এবারে বুড়ো হয়ে গেলো, মানে তাকে এখন সিনিয়র সিটিজেন (senior citizen) বলা যায়, কারণ এ বছরেই বার্বির ৬০ বছর পূর্ণ হলো (Barbie turned 60).

Barbie 2

১৯৫৯ সালের ৯ই মার্চ, নিউ ইয়র্কের “আমেরিকান টয় ফেয়ার”-এ (American Toy Fair) প্রথমবার বার্বিকে (Barbie) দেখা গিয়েছিলো. একজন প্রাপ্ত-বয়স্ক মানুষের শারীরিক গঠনের ছাঁচে তৈরী এটিই বিশ্বের প্রথম পুতুল (doll). লস এঞ্জেলেস (L.A.) নিবাসী ব্যাবসায়ী এবং বিখ্যাত মার্কিন (American) খেলনা প্রস্তুতকারক Mattel-এর  সহ – প্রতিষ্ঠাতা Ruth Handler প্রথম এই পুতুলটি (doll) তৈরী করেন এবং তাঁর মেয়ে ‘বার্বারা’-র নামের আদলে নাম রাখেন ‘বার্বি’.

আপনি কি জানেন যে প্রথম বার্বি (Barbie) কেমন দেখতে ছিল?

“মেয়েদেরও একটা বক্তব্য আছে, তাদের একটা স্বাধীনতা আছে যে তারা কি রকম হতে চায়. ওই সময়ে এটা একটা অত্যন্ত প্রোগ্রেসিভ ভাবনা ছিল.”, বললেন Nathan Baynard , বার্বির বর্তমান মার্কেটিং ডিরেক্টর.

কিভাবে বার্বি (Barbie) তৈরী হলো

Barbie 1

Ruth Handler যখন প্রথমবার তাঁর মেয়েকে কাগজের তৈরী পুতুল দিয়ে খেলতে দেখেছিলেন, সেগুলো দেখতে অন্য রকম ছিল. চিরাচরিত মেয়েদের খেলার পুতুল (doll) যেরকম হতো, সেগুলো তাঁর থেকে অনেক আলাদা ছিল. ওই পুতুলগুলো (doll) ফ্যাশনেবল ছিল অনেক বেশি, সেখান থেকেই তাঁর মাথায় আসে যে মেয়েরা এমন কিছু খেলনা পছন্দ করছে যেটা তাদের এগিয়ে যেতে সাহায্য করবে, এবং জন্ম হয় বার্বির (Barbie).

বিগত ৬০ বছরে বার্বির দেখার মতো পরিবর্তন হয়েছে. শুধু একজন প্রোগ্রেসিভ মহিলা (modern woman) নয়, নানান পেশার (profession) মহিলাদের রূপ বার্বির (Barbie) মধ্যে দেখা গেছে. পুলিশ থেকে আরম্ভ করে মহাকাশচারী – প্রায় ১৮০ টা পেশার (profession) সাথে যুক্ত মহিলাদের রূপ দান করা হয়েছে এই মার্কিনি (American) পুতুলকে (doll).

প্রথম বার্বি (Barbie) তৈরী হয়েছিল বিখ্যাত আমেরিকান (American) অভিনেত্রী মার্লিন মনরো-র (Marilyn Monroe) আদলে. তারপরে Elizabeth Taylor এর আদলে তৈরী হয় এই পুতুল (doll). সাদা-কালো সুইমস্যুট পরে একজন স্বাধীন এবং স্বনির্ভর নারীর রূপে দেখা যায় প্রথম প্রাপ্ত-বয়স্ক পুতুল (doll), যেটি তখনকার দিনে তিন ডলারে ($3) বিক্রি হয়েছিল.

Barbie 3

ষাটের দশকে বার্বিকে (Barbie) দেওয়া হয় নার্সের রূপ এবং তারপরে মহাকাশচারীর রূপ.

নব্বই-এর দশকে আমরা বার্বিকে (Barbie) দেখি ডাক্তার,  দমকল কর্মী এবং বিমানচালিকা রূপে. এর পরে বিজ্ঞানী, গেম ডেভেলপার, প্রেসিডেন্ট – নানা রূপে এই পুতুলকে (doll) দেখা গেছে. সময়ের সাথে সাথে বার্বির পেশা এবং লুক – সবই বদলেছে, বদলায়নি শুধু ক্রেজ (craze).

 

ছবি সৌজন্যে – Shutterstock, The Week

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!