home / Diet
ওষুধ ছাড়াও নিয়ন্ত্রণে আনতে পারেন কোলেস্টেরল

ওষুধ ছাড়াও নিয়ন্ত্রণে আনতে পারেন কোলেস্টেরল

এই জেটগতির যুগে আমরা অনেকেই নিজেদের শরীর স্বাস্থ্যের খেয়াল রাখতে পারি না (exercise and diet plan to get rid of cholesterol), বা বলা ভাল রাখি না। সকালে উঠেই অফিস যাওয়ার তাড়া, তার মধ্যেই বর-বাচ্চার ব্রেকফাস্ট আর টিফিন গোছানো, তার পরে সারা দিন অফিসে ডেডলাইনের চক্করে শরীর যে ডেডলাইন দিয়ে দিচ্ছে তা যতদিনে টের পাই, ততদিনে অনেক দেরি হয়ে যায়।

হ্যাঁ আপনি বলতেই পারেন যে সব মহিলা তো আর অফিস যান না, কিন্তু গৃহবধুদের কাজও কিন্তু কম নয়। তার উপরে খাবারে ভেজাল, উল্টোপাল্টা খাওয়া, সময় মত না খাওয়া আর সঠিক ব্যায়াম না করার ফলে অল্প বয়সেই শরীরে বাসা বাঁধে কোলেস্টেরলের মত অসুখ। ডাক্তার-বদ্যি করে কাঁড়ি কাঁড়ি ওষুধ খেতে চান, তো খান, কিন্তু কয়েকটি ছোট ছোট বিষয় (exercise and diet plan to get rid of cholesterol) যদি রোজের রুটিনে যোগ করে নেন, তাহলেই কোলেস্টেরলের হাত থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

কীভাবে কোলেস্টেরল কমানো যায় – ব্যায়াম

শরীরে ফ্যাট বা মেদ জমার কারণে কিন্তু কোলেস্টেরলের মাত্রা অনেকটা বাড়ে। সুতরাং প্রাকৃতিকভাবে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া কোলেস্টেরল কমাতে চাইলে মেদ ঝরিয়ে ফেলা ছাড়া আর কোনও উপায় নেই। সপ্তাহে পাঁচ দিন যদি আধ ঘন্টা করে এক্সারসাইজ করতে পারেন তাহলে অনেকটাই সাহায্য পাবেন। এক্সারসাইজ করার জন্য আপনাকে জিমে যেতে হবে না। বাড়িতেই ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ বা অ্যারোবিকস করতে পারেন। এছাড়াও প্রতিদিন সকাল-বিকেল হাঁটতে যান। লিফটের বদলে সিরি ব্যবহার করুন। দেখবেন শরীর অনেকটাই সুস্থ (exercise and diet plan to get rid of cholesterol) হয়ে উঠেছে।

কীভাবে কোলেস্টেরল কমানো যায় – সঠিক আহার

ক) রসুন – প্রতিদিন এক-দুই কোয়া রসুন যদি খেতে পারেন তাহলে কোলেস্টেরলের মাত্রা অনেকটাই কমবে। রসুনের মধ্যে এমন কিছু এনজাইম রয়েছে যা এল ডি এল কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

খ) পাতিলেবু – যাঁদের শরীরে মাত্রাতিরিক্ত কোলেস্টেরল রয়েছে, তাঁদের কিন্তু পরতিদিন খাবারে পাতিলেবু রাখা উচিত। লেবুতে যেহেতু সাইট্রিক অ্যাসিড রয়েছে, কাজেই তা কোলেস্টেরল জমতে দেয় না। ফ্যাট গলাতেও সাহায্য করে।

) ড্রাই ফ্রুট – আমন্ড, পেস্তা, আখরোট জাতীয় ড্রাই ফ্রুট যদি খেতে পারেন তাহলে কিন্তু কোলেস্টেরল অনেকটাই নিয়ন্ত্রণে (exercise and diet plan to get rid of cholesterol) থাকে। হ্যাঁ, তাই বলে মুঠো মুঠো খাবেন না, তাতে আবার কোলেস্টেরল বেড়ে যেতে পারে।

ঘ) সোয়াবিন এবং নানা রকমের ডাল – সোয়াবিন এবং ডালে রয়েছে প্রচুর ফাইবার। শরীরে যত বেশি ফাইবার ঢুকবে, এল ডি এল কোলেস্টেরল ততই সহজে শরীর থেকে বেরিয়ে যাবে। আসলে ফাইবার শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে। তবে আপনার যদি থাইরয়েড বা ইউরিক অ্যাসিডের সমস্যা থাকে সেক্ষেত্রে সোয়াবিন এবং ডাল – কোনওটাই খাওয়া চলবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text