home / ওয়েলনেস
কম্পিউটারের সামনেই বেশি সময় কেটে যায়? চোখের যত্ন নিন এবার

কম্পিউটারের সামনেই বেশি সময় কেটে যায়? চোখের যত্ন নিন এবার

অফিসের পরে সময় কীভাবে কাটান আপনি? ঘরের কাজ থাকে আর না হলে অবসর সময়ে টিভি বা মোবাইল স্ক্রিনের দিকে তাকিয়েই সময় কেটে যায়। অফিসের কাজই প্রায় ৮-১০ ঘণ্টা থাকে, কারও কারও ক্ষেত্রে সময়সীমা বেড়ে যায়। চোখের আর বিশ্রাম হয় না। এই কারণেই চোখের একাধিক সমস্যা হতে থাকে। চোখ শুকিয়ে যাওয়া, চোখ জ্বালা করার মতো সমস্যা তো রয়েইছে। বড় কোনও সমস্যারও মুখোমুখি হতে পারেন। তাই যাঁরা টানা অনেকক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকেন, তাঁদের জন্য চোখের যত্ন নেওয়ার বেশ কয়েকটি পরামর্শ (eye care tips) দিলাম আমরা। চোখ ভাল রাখবেন কীভাবে।

চোখের বিশ্রাম প্রয়োজন (eye care tips)

আপনি যখন কম্পিউটারে কাজ করছেন, প্রতি ২ ঘণ্টা অন্তর ২০ মিনিটের একটি বিরতি নিন। সেই বিরতিতে আপনি দেওয়ালের দিকে তাকাতে পারেন। জানলা দিয়ে বাইরে তাকাতে পারেন কিংবা ছাদ ও বারান্দা থেকে ঘুরে আসতে পারেন। এই বিশ্রাম আপনার প্রয়োজন। না হলে চোখের সমস্যা থেকে শুরু করে চোখে ও মাথায় ব্যথা (eye care tips) হতে পারে। এমনকী কোমর, পিঠে ও ঘাড়েও ব্যথা হতে পারে। বিরতি নিলে এই সমস্যা আর হবে না।

চোখের যত্ন নিন

চোখ শীতল রাখুন

চোখের উপর সারাদিন চাপ পড়ে। সেই কারণে চোখ জ্বালা করার মতো সমস্যা অনেকের হয়। চোখের কোণ ফুলে যায়। এই জন্য চোখকে বিশ্রাম দেওয়া ও শীতল রাখা প্রয়োজন। এর জন্য আপনি চোখে ঠান্ডা জলের ঝাপটা দিতে পারেন। আর না হলে শসা গোল গোল করে কেটে চাপা দিয়ে শুয়ে থাকতে পারেন। চোখের উপর দেওয়ার আগে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিতে পারেন শসার টুকরো। আর না হলে তুলো গোলাপ জলে ভিজিয়ে নিন। সেই ভেজা তুলো চোখের উপর (eye care tips) দিয়ে রাখুন। চোখ অনেকক্ষণ আর্দ্র থাকবে।

চোখের ব্যায়াম (eye care tips)

কাজের ফাঁকে ফাঁকে চোখের ব্যায়াম করে নিন। চোখের মণি ধীরে ধীরে ঘোরান, এ পাশ ও পাশ করুন। এতে চোখের ব্যায়াম হবে। এর জন্য চোখে বা মাথায় ব্যথা হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়।

অন্ধকার ঘরে কম্পিউটার বা টিভি নয় (eye care tips)

আপনি যদি কাজ করেন তাহলে ঘরের আলো জ্বেলেই ল্যাপটপ স্ক্রিনে (eye care tips) কাজ করুন। কিংবা টিভি দেখার অভ্যাস থাকলেও আলো জ্বেলেই টিভি দেখুন। কখনও অন্ধকার ঘরে দেখবেন না। এতে চোখের উপর খুবই চাপ পড়ে।

ড্রাই আইজের সমস্য়া হয়?

দীর্ঘদিন কম্পিউটারে কাজ করার পর অনেকেরই এই ড্রাই আইজের সমস্যা তৈরি হয়। চোখের ভিতর শুকনো অনুভব হয়। এই ধরনের সমস্যা এড়িয়ে চলার জন্য কাজের ফাঁকে ফাঁকে চোখে জলের ঝাপটা দিন। এছাড়াও আপনি চিকিৎসকের পরামর্শ (eye care tips) নিতে পারেন। চিকিৎসকরা আই ড্রপ নেওয়ার পরামর্শ দেন। এই ধরনের আই ড্রপ চোখকে ভাল রাখে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text