home / ফ্যাশন
বর্ষায় কোন ফ্যাব্রিক পরবেন আর কোনটি পরবেন না

বর্ষায় কোন ফ্যাব্রিক পরবেন আর কোনটি পরবেন না

এক একটি ঋতুতে বিউটি ট্রেন্ডের পাশাপাশি কিন্তু ফ্যাশন ট্রেন্ডও বদলে যায়। মানে, আপনি গরম কালে সুতি বা লিনেনের পোশাক পরেন কারণ তা আরামদায়ক আর পাতলা; কিন্তু শীতকালেও নিশ্চয়ই ফিনফিনে ফ্যাব্রিকের পোশাক পরবেন না। তখন পরবেন উলের বা রেশমের গরম পোশাক। তেমনই বর্ষাকালের জন্যও আমাদের আলমারিতে বিশেষ কিছু ফ্যাব্রিক (fabrics to be worn and not during monsoon) তোলা থাকে।

বর্ষায় ছাতা ব্যাগ সব সামলে পথে হাঁটাটাই ঝক্কি

বর্ষাকালে এমনিতেই কী পোশাক পরবেন, তা নিয়ে চিন্তার শেষ নেই। কারণ? কারণ স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে বেশিরভাগ ফ্যাব্রিকই শুকোতে চায় না। আর শুধু যে শুকোনোর সমস্যা তা নয়, কিছু কিছু ফ্যাব্রিক বর্ষায় পরলে বড্ড অস্বস্তিকর লাগে। আজ আমরা বিশদে আলোচনা করব, বর্ষাকালে পরার জন্য কোন ফ্যাব্রিক ভাল, আর কোন ফ্যাব্রিকের পোশাক এসময়ে এড়িয়ে যাওয়া ভাল

বর্ষাকালে যে ধরণের ফ্যাব্রিক পরবেন না

১। ডেনিম: ফ্যাশন করার জন্য আমরা অনেক সময়েই ডেনিমের প্যান্ট হোক বা জ্যাকেট বা অন্য যে-কোনও পোশাক পরি। তবে বর্ষাকালে এই ফ্যাব্রিকটি এড়িয়ে যাওয়াই (fabrics to be worn and not during monsoon) ভাল। ডেনিম অন্য যে-কোনও ফ্যাব্রিকের তুলনায় ভারী হয়, আর ভেজা অবস্থায় এটি আরও বেশি ভারী হয়ে যায়।

২। সিল্ক: সিল্কের শাড়ি হোক বা চুড়িদার – দেখতে খুব ভাল লাগে। তবে আপনি চেষ্টা করুন বৃষ্টিতে যেন সিল্কের পোশাক না পরতে হয়। কারণ সিল্কের পোশাক অন্য পোশাকের থেকে অনেক বেশি দামি হয় আর জলের দাগ একবার সিল্কে লেগে গেলে আর উঠতে চায় না।

৩। লেদার: আচ্ছা, মানছি কোলকাতায় কেউ সেভাবে লেদারের পোশাক পরেন না; কিন্তু ঘড়ি, জুতো, ব্যাগ এগুলোও তো বর্ষায় আপনি নিশ্চয়ই ক্যারি করেন? এক কাজ করুন, বর্ষাকালে অন্য কোনও মেটেরিয়ালের অ্যাকসেসরিজ ব্যবহার করুন

বর্ষায় যে ধরণের ফ্যাব্রিক পরতে পারেন

১। জর্জেট: বর্ষাকালে এমন ফ্যাব্রিকের পোশাক পরা উচিত (fabrics to be worn and not during monsoon) যেগুলো তাড়াতাড়ি শুকিয়ে যায়। আপনি হয়ত বেরোলেন আর বৃষ্টি ঝেঁপে এল। চুপচুপে ভিজে থাকলে জ্বর বা সর্দি-কাশি হতে পারে, সুতরাং পোশাক থেকে জল ঝরে যায়, এমন ফ্যাব্রিক পরার চেষ্টা করুন। আর জর্জেট ঠিক এমনই একটি ফ্যাব্রিক।

২। শিফন: বর্ষায় পরার জন্য জর্জেটের পরেই যে ফ্যাব্রিকের নাম মনে পড়ে তা হল শিফন। এই ফ্যাব্রিকের পোশাক দেখতে যেমন স্টাইলিশ আর ফ্যাশনেবল; তেমনই এই ফ্যাব্রিকটি হালকা হওয়ায় জলে ভিজে গেলেও তাড়াতাড়ি শুকিয়ে যায়।

৩। সুতি: আমাদের মত গ্রীষ্মপ্রধান দেশে বছরের বেশিরভাগ সময়েই সুতির পোশাক পরা হয়। শাড়ি হোক বা সালোয়ার-কামিজ, কুর্তি, পালাজো, ড্রেস – যাই পরুন না কেন বর্ষাকালে সুতির পোশাক যেন হালকা হয়।

৪। রেয়ন: অনেকেই রেয়নকে সস্তা সিল্ক বলেন। আসলে দেখতে সিল্কের মত হলেও এই ফ্যাব্রিকটি সুতির মতই আরামদায়ক। যদি বর্ষাকালে কোনও অনুষ্ঠানে যেতে হয় এবং আপনার দামি সিল্কের শাড়ি নষ্ট করতে না চান, সেক্ষেত্রে অনায়াসে এই ফ্যাব্রিকটি (fabrics to be worn and not during monsoon) পরতে পারেন।

৫। ক্রেপ: বৃষ্টিতে বাইরে বেরতে হলে ক্রেপ কিন্তু খুব ভাল ফ্যাব্রিক। তাড়াতাড়ি শুকিয়ে যাওয়ার সঙ্গে এই ফ্যাব্রিকের পোশাক গায়ের সঙ্গে লেপ্টে থাকে না, ফলে অস্বস্তি হয় না। বেশ রংচঙয়ে ফ্লিপ-ফ্লপের সঙ্গে একটা সাদামাটা ক্রেপ ড্রেস পরেও আপনি বর্ষায় তাক লাগাতে পারেন

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text