ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
রুক্ষ ত্বকের ফেসপ্যাকে যে যে উপাদান থাকবেই

রুক্ষ ত্বকের ফেসপ্যাকে যে যে উপাদান থাকবেই

বর্ষাকালে ত্বকের প্রতি সবথেকে যত্নশীল হওয়া প্রয়োজন। অন্তত বিশেষজ্ঞরা তাই বলেন। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের বর্ষাকালে ত্বকের সমস্যা আরও বেড়ে যায়। যাঁদের ত্বক রুক্ষ তাঁদেরও ত্বকে নানারকম সমস্যা হতে থাকে। ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। তাই এই সময় রুক্ষ ত্বকের যত্ন নিতে হবে আরও বেশি। ত্বকের যত্ন নেওয়ার সময় কয়েকটি বিষয় আপনার খেয়াল রাখা প্রয়োজন। এমন কিছু উপাদান ত্বকে ব্যবহার করবেন, যা আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ত্বককে নানা রকম সংক্রমণ থেকেও রক্ষা করে। রুক্ষ ত্বকের ফেসপ্যাক(dry skin)-এ কী কী উপাদান থাকবে, সেই নিয়ে আলোচনা করব আপনার সঙ্গে…

অলিভ অয়েল এবং অ্যালোভেরা

অলিভ অয়েল ও অ্যালোভেরার ফেস প্যাক আপনি সারা রাত মুখে ও গলায় লাগিয়ে রাখতে পারেন। এক চা চামচ অ্যালোভেরা জেল নিন। তার সঙ্গে মেশান সম পরিমাণের অলিভ অয়েল। ভাল ভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেটি মুখে ও গলায় লাগিয়ে রেখে দিন সারা রাত। পরদিন সকালে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন (dry skin) । ভাল ভাবে মুছে ওই প্যাক উঠিয়ে নিন। ময়শ্চরাইজার লাগিয়ে নিন।

নারকেলের তেল আর মধু (dry skin)

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নারকেল তেলের জুড়ি নেই । নারকেলের সঙ্গে আধ চা চামচ মধু মিশিয়ে নিন । ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন । সেটি সারা মুখে, গলায় মেখে নিন । সারা রাত রেখে দিন । তেল আপনার ত্বককে আর্দ্র করবে । মধু অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করবে । আপনার মুখে ব্রণ বা অন্য কোনও ত্বকের সমস্যা দূর করবে । পরদিন সকালে সামান্য গরম জলে মুখ ধুয়ে নিন । মুখ ভাল ভাবে মুছে ময়শ্চরাইজার লাগিয়ে নিন।

মধু এবং দুধের সর

রুক্ষ ত্বকের ফেসপ্যাকে (dry skin) এই উপাদান অবশ্য়ই ট্রাই করুন । দুধের সর আর মধুর মিশ্রণ তৈরি করুন । তাতে যদি কমলালেবুর খোসা শুকনো করে গুঁড়িয়ে নিয়ে মেশাতে পারেন, তা হলে আরও ভাল । স্ক্রাবার হিসেবেও এই মিশ্রণ তবে চমৎকার কাজে দেবে । স্নানের আগে মুখে লাগিয়ে নিন । একইসঙ্গে পুরো শরীরেও মেখে নিতে পারেন (dry skin) । শরীরের সব অংশের ত্বকেই এই মিশ্রণ খুব কার্যকর । ১০ মিনিট এভাবে রাখুন । তারপর ভালভাবে ধুয়ে ফেলুন ।

ADVERTISEMENT

ময়দা, দুধ এবং মধু

আসলে মধু প্রাকৃতিক ময়শ্চরাইজার হিসেবে খুবই ভাল । দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বককে পরিষ্কার করে। ময়দার প্রলেপ ত্বকের উপর থেকে মৃত কোশ সরিয়ে দেয়। ফলে আপনার ত্বক আরও উজ্জ্বল হয়ে ওঠে (dry skin) ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT