Advertisement

ফ্যাশন

এ বছর বাংলা নববর্ষে কেমন হবে আপনার ফ্যাশন স্টেটমেন্ট? (Pohela Boishakh Dress Collection)

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Dec 20, 2018
এ বছর বাংলা নববর্ষে কেমন হবে আপনার ফ্যাশন স্টেটমেন্ট? (Pohela Boishakh Dress Collection)

বাংলা নতুন বছর আসছে। একসঙ্গে হুল্লোড়, খাওয়াদাওয়া তে হবেই। কিন্তু কোন পোশাক পরবেন, তা কি ঠিক করেছেন? অর্থাৎ আপনার নববর্ষের ফ্যাশন (Pohela Boishakh Dress Collection) কী হবে? না, এটা নিয়ে অত চিন্তা করার কিছু নেই। এত বছর এই নির্দিষ্ট দিনে যেভাবে সেজেছেন, এবার তার আলাদা কিছু হতেই পারে। শুধু ফলো করতে হবে এই সাজেশন।

নববর্ষের ফ্যাশনে কিছু ফিউশন ওয়্যার

নববর্ষের দিন পরার কিছু এথনিক কালেকশন (Ethnic Indian Wear for Bengali New Year)

বাংলা নতুন বছরের প্রথম দিন (Bengali New Year)। কীভাবে সাজবেন তা নিয়ে ভাবছেন নিশ্চয়ই। এই দিনটার জন্য বেশিরভাগ মহিলার পছন্দ এথনিক ওয়্যার (Noboborsho Dress)। শাড়ি পরতেই ভালবাসেন বেশিরভাগ মহিলা। কিন্তু ইচ্ছে থাকলেও সব সময় উপায় হয় না। শাড়ি হয়তো কেউ কেউ পরবেন। কিন্তু যাঁরা শাড়িতে স্বচ্ছন্দ নন, তাঁদের জন্যও তো অপশন (Pohela Boishakh Dress) বের করতে হবে। আপনাদের হয়ে সেই কাজটা আমরাই করে দিচ্ছি। শাড়ি ছাড়াও আপনাদের আরও কয়েকটা অপশন দিলাম। দেখুন তো, কাজে লাগে কিনা।

শাড়ি –

বাংলা বছর শুরু হতে চলেছে। আর ফ্যাশনে শাড়ি থাকবে না, তাও আবার হয় নাকি? অনেকেই হয়তো শাড়ি পরতে ভালবাসেন। আবার অনেকের ইচ্ছে থাকলেও কমফর্ট ফিল করেন না। দেখুন তো, এই ধরনের শাড়িগুলো ট্রাই করলে কেমন হয়…। 

 

১| লিনেন শাড়ি

Pohela-Boishakh-Dress-Collection

গরমকালে লিনেন শাড়ির জুরি মেলা ভার। পরেও আরাম। আর পরাও সহজ। বাংলা নতুন বছরের জন্য বেছে নিতে পারেন এমন একটি লিনেন শাড়ি (Pohela Boishakh Saree)। চওড়া পাড়। ভিতরে অ্যাপ্লকের কাজ। শাড়িগুলির নিজস্ব ব্লাউজ পিস থাকে। তবে আপনি অন্য যে কোনও ভেজিটেবিল প্রিন্টের ব্লাউজ নিতে ক্যারি করতে পারেন। হালকা হোক বা গাঢ় যে কোনও রঙের লিনেনই খুব আরামদায়ক। আবার প্রিন্টেড বা ডাই করা লিনেনও পরতে পারেন। এর সঙ্গে হালকা সোনার গয়না অথবা বিডসের জুয়েলারি বেছে নিতে পারেন।

আমাদের পছন্দ, লিনেন শাড়ি। দাম ৬৪৯ টাকা।

 

২| হ্যান্ডলুম কটন শাড়ি

Pohela-Boishakh-Saree

বাংলা নতুন বছর এপ্রিলের মাঝামাঝি। গরমকাল (Bengali New Year)। ফলে এমন কিছু ফ্যাব্রিক বেছে নিতে হবে যেটা আরামদায়ক। হ্যান্ডলুম কটন (Pohela Boishakh Saree) এই তালিকায় একেবারে উপরের দিকে থাকবে। সুতির কাপড় মানেই তা নরম হবে। আর হ্যান্ডলুম অর্থাৎ হাতে ঘোরানো কাজ। লাল-সাদা বাঙালিদের যে কোনও শুভ অনুষ্ঠানের রং। চওড়া পাড়। সঙ্গে সাদা জমি। এই শাড়িটি (Pohela Boishakh Dress Collection) অনায়াসে বছরের প্রথম দিন আপনার স্টাইল স্টেটমেন্ট ঠিক করে দিতে পারে। সঙ্গে পরুন লাল ঘটিহাতা ব্লাউজ। আবার অন্য রঙের এবং ডিজাইনের হ্যান্ডলুম কটনও ট্রাই করতে পারেন। এর সঙ্গে অবশ্যই সোনার গয়না পরুন। মাথায় থাক ফুলের সাজ।

আমাদের পছন্দ, হ্যান্ডলুম কটন শাড়ি। দাম ৯৯৯ টাকা।

 

৩| ঢাকাই শাড়ি

Bengali-New-Year-Fashion-3

বাঙালির ঢাকাইয়ের প্রতি একটা আলাদা প্রেম রয়েছে। একথা অস্বীকার করার কোনও উপায় নেই। নতুন বছরের প্রথম দিনে নরম ঢাকাই হলে সাজ আলাদা মাত্রা পাবেই। হলুদ রঙের শাড়ি। সঙ্গে লাল, নীল সুতোর কাজ। টেম্পল পাড় (Pohela Boishakh Saree)। কখনও করাত কাজ, কখনও ফুলেল নকশার ঢাকাই সকলেরই সংগ্রহে থাকে। না থাকলে অবশ্যই কিনে ফেলুন। হালকা হোক বা গাঢ় যে কোনও রঙের ঢাকইয়েরই আলাদা সৌন্দর্য রয়েছে। অবশ্যই সোনার গয়নায় ঢাকাই পরে সেজে ফেলুন নববর্ষের দিন।

আমাদের পছন্দ, ঢাকাই শাড়ি। দাম ১৯৮০ টাকা।

 

৪| ডিজাইনার বেনারসি শাড়ি

Pohela-Boishakh-Saree-1

বেনারসি মানেই শুধুমাত্র বিয়ের দিন পরতে হবে, এই কনসেপ্ট এখন ব্যাকডেটেড। বাংলা নববর্ষের দিনও আপনি বেনারসি পরে সাজতে পারেন। ধরুন, সুতির শাড়িতে বেনারসির পাড় বসানো একটা ডিজাইনার শাড়ি বেছে নিলেন। হালকা রঙের জমিতে ভারী কাজের বেনারসির পাড়। সঙ্গে জমিতে হালকা বুটি (Pohela Boishakh Saree)। শাড়ির কোয়ালিটি ভাল হতে হবে। তা না হলে ভারী পাড় ধরে রাখতে পারবে না। এমন একটা শাড়িতে সেজে ফ্যাশনেবল হয়ে উঠুন বাংলা নতুন বছরের প্রথম দিনে।

আমাদের পছন্দ ডিজাইনার বেনারসি দাম ১১৯৯ টাকা।

 

৫| সিল্ক-কটন শাড়ি

Pohela-Boishakh-Saree-2

একটা সিল্ক সুতো, আর একটা কটন অর্থাৎ সুতির সুতো দিয়ে বোনা হয় সিল্ক-কটন শাড়ি। আলাদা গ্লেস থাকে সিল্ক সুতোর জন্য। পরতেও ভারী আরাম। আর যাঁরা শাড়ি (Pohela Boishakh Saree) প্রতিদিন পরতে অভ্যস্ত নন, তাঁদের ক্ষেত্রে এই ধরনের শাড়ি পরা সহজ। আসন্ন বাংলা বছরের প্রথম দিনে (Bengali New Year) এমন একটি শাড়িতেই করতে পারেন ফ্যাশন।

আমাদের পছন্দ সিল্ক কটন শাড়ি। দাম ৫৯৯ টাকা।

কুর্তি

কুর্তি দিয়েও সাজাতে পারেন আপনার বাংলা নতুন বছরের ফ্যাশন লিস্ট (Bengali New Year Fashion)। এই ধরনের কুর্তি রেডিমেড কিনে নিতে পারেন। 

 

১| রেগুলার কুর্তি

Noboborsho-Dress

বাংলা বছরের প্রথম দিনটা কিন্তু সকলের ছুটি থাকে না। ফলে হতেই পারে, দিনভর অফিস সামলানোর পর বিকেলে কোনও অনুষ্ঠানে যেতে হল আপনাকে। হালখাতার নিমন্ত্রণ রক্ষা করতে সেক্ষেত্রে কুর্তিই ভরসা (Noboborsho Dress)। রেগুলার ওয়্যার, অথচ মানিয়ে যাবে বিকেলের অনুষ্ঠানে, এমন কিছু কুর্তি বেছে নিন। ফ্লোরাল প্রিন্টের এই ধরনের কুর্তি রাখতে পারেন আপনার উইশ লিস্টে। জিন্স, লেগিন্স বা জেগিন্স-সব কিছুর সঙ্গেই ক্যারি করতে পারবেন।

আমাদের পছন্দ রেগুলার কুর্তি। দাম ২৯৯-৩৪৯ টাকা।

 

২| কটন কুর্তা

Noboborsho-Dress-1

বাংলা নতুন বছরের প্রথম দিনটা (Bangla New Year) কুর্তার সাজে নিজেকে সাজাতেই পারেন। সেক্ষেত্রেও আরামদায়ক কিনা, তা আগে দেখে নিতে হবে। ফলে প্রথমেই ফ্যাব্রিক হিসেবে কটনের কথা মনে পড়বে। এই ধরনের এ লাইন কটন কুর্তা বেছে নিতে পারেন। এর প্রিন্ট নজর কেড়ে নেবে। সকালের কোনও অনুষ্ঠানে গেলে হালকা এবং বিকেলের জন্য বেছে নিন গাঢ় রং।

আমাদের পছন্দ কটন কুর্তা। দাম ৭৪৯-৮৪০ টাকা। 

 

৩| ক্রেপ কুর্তা

Noboborsho-Dress-2

বাংলা নববর্ষের প্রথম দিন ক্রেপ কুর্তা হতে পারে আপনার স্টাইল স্টেটমেন্ট (Pohela Boishakh Dress)। এক রঙা কুর্তার সঙ্গে এই ধরনের একটা জ্যাকেট ক্যারি করতে পারেন। যদি স্লিভলেস কুর্তা পরতে কারও অসুবিধে হয়, সেক্ষেত্রে এই ধরনের জ্যাকেট কিন্তু হাতাওয়ালা আরও ভাল কাজে লাগবে।

আমাদের পছন্দ ক্রেপ কুর্তা, দাম ৬৯৯ টাকা

 

৪| স্ট্রেট কুর্তা

Bengali-new-year-outfit

এই ধরনের স্ট্রেট কুর্তা পরলে স্মার্ট লুক দেয়। জংলা ছাপ একটা সাধারণ কুর্তাকেও অন্য রকম করে তুলেছে। তাছাড়া কুর্তার কাটিং এমনই যে আপনি প্রফেশনাল জায়গাতে যেমন পরতে পারবেন, তেমনই নববর্ষের প্রথম দিন বিকেলের কোনও অনুষ্ঠানেও অনায়াসে পরতে পারেন। শুধু জুয়েলারি বা চুল বাঁধার ধরন বদলে নিলেই সাজ কমপ্লিট।

আমাদের পছন্দ স্ট্রেট কুর্তা, দাম ১৬৯৮ টাকা।

 

৫| আনারকলি কুর্তা

Pohela-boishakh-dress

বাংলা বছরের প্রথম দিন (Bangla New Year) বেশিরভাগ বাঙালিই এথনিক ভাবে সাজতে চায়। সেক্ষেত্রে আনারকলি কুর্তা রাখতে পারেন উইশ লিস্টে। ঘেরওয়ালা এই ধরনের কুর্তা সব সময় চূড়ি পায়ের সঙ্গে পরবেন। অথবা জিন্স দিয়ে ফিউশনও করতে পারেন। লম্বা ঝোলা দুল বা হাতে একটা বড় ডায়ালের ঘড়ি আপনার সাজ কমপ্লিট করে দিতে যথেষ্ট।

আমাদের পছন্দ আনারকলি কুর্তা, দাম ৭৮৯ টাকা।

সালোয়ার (Salwar)

সালোয়ার পরেও দারুণ ফ্যাশন (Pohela Boishakh Dress Collection) করা যায়। বাংলা নববর্ষ এর প্রথম দিনে অবশ্যই বেছে নিতে পারেন সালোয়ার। আপনার জন্য সাজেশন দিলাম আমরা। 

 

১| পাতিয়ালা সালোয়ার

Pohela-boishakh-dress-2

সাধারণত পাতিয়ালা সালোয়ারের বৈশিষ্ট্যই হল, কাপড় অনেকটা থাকায় ঘের বেশি। অর্থাৎ গরমের দিনে পরলে হাওয়া চলাচল করবে (Bengali New Year Outfit)। ত্বকের সঙ্গে লেগে থাকবে না। যে কোনও একরঙা পাতিয়ালা সালোয়ারের সঙ্গে প্রিন্টেড কুর্তি পরুন। অথবা সম্ভব হলে চেক শার্ট ক্যারি করুন। আপনার দিকে যে সকলের নজর থাকবেই, এ আর নতুন করে বলে দিতে হবে না।

আমাদের পছন্দ পাতিয়ালা সালোয়ার, দাম ৬৯৯ টাকা।

 

২| ধোতি পাতিয়ালা

Pohela-boishakh-dress-1

নর্মাল পাতিয়ালা যদি কারও পছন্দ না হয়, সেক্ষেত্রে ট্রাই করতে পারেন ধোতি পাতিয়ালা। একে অনেকে হারেম প্যান্টও (Pohela Boishakh Dress) বলেন। এর ঘের সাধারণ পাতিয়ালার মতো নয়। গোড়ালির কাছটা চাপা থাকে। ফলে এই ধরনের পাতিয়ালার সঙ্গে শর্ট কুর্তি ট্রাই করতে পারেন।

আমাদের পছন্দ ধোতি পাতিয়ালা, দাম ৫৯৯ টাকা।

 

৩| পালাজো

Pohela-boishakh-dress-3

বাংলা নববর্ষ এর প্রথম দিনে (Bangla Noboborsho) এথনিক সাজবেন ভেবেছেন। অথচ শাড়ি পরার সমস্যা। কোনও চিন্তা নেই। পালাজো ট্রাই করুন। ফিটিংস পালাজো সঙ্গে লং কুর্তির সঙ্গে হিল ট্রাই করুন। সিকোয়েন্সের কাজ থাকলে পালাজো (Bengali New Year Fashion) পরে আপনি যে কোনও সন্ধের অনুষ্ঠানে অনায়াসে যেতে পারবেন। আবার একরঙা পালাজোও পরতে পারেন জমকালো কুর্তির সঙ্গে।

আমাদের পছন্দ পালাজো, দাম ৬২০ টাকা।

 

৪| ধোতি প্যান্ট

Pohela-boishakh-dress-4

না! এটা কিন্তু পাতিয়ালা নয়, বরং প্যান্ট (Bengali New Year Outfit) বলতে পারেন। সুতির কাপড়ের ধোতি প্যান্ট তৈরি করিয়ে নিন। বর্ডারে অ্যাপ্লিকের কাজ রাখতে পারেন। আবার রেডিমেডও কিনতে পারেন। একরঙা টপ বা কুর্তি এর সঙ্গে ভাল মানাবে।

আমাদের পছন্দ ধোতি প্যান্ট, দাম ৪৯৯ টাকা।

 

৫| সালোয়ার বা চূড়িদার

Pohela-Boishakh-Dress-Collection-1

বাংলা নববর্ষ (Bangla Noboborsho) আসতে এখনও হাতে কিছুটা সময় রয়েছে। তাই ড্রেস মেটিরিয়াল কিনে পছন্দ মতো তৈরি করিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে সাধারণ সালোয়ার বা চূড়িদার, তৈরি করিয়ে নিন নিজের পছন্দে। চূড়ি পা থাকলে কুর্তির ঝুল একটু ছোট করাতে পারেন। আর সালোয়ার হলে একটু বড় ঝুল বেশি ভাল লাগবে।

আমাদের পছন্দের সালোয়ার বা চূড়িদার, দাম ৭৯৫ টাকা।

নববর্ষের ফ্যাশনে কিছু ফিউশন ওয়্যার (Fusion Wear Collection for Pohela Boishakh)

বাংলা প্রথম দিনের ফ্যাশনে কেউ যদি এথনিক ওয়্যার এড়িয়ে যেতে চান (Shubho Noboborsho), আপনার জন্য রয়েছে ফিউশনের অপশন। দেখুন তো, এগুলো আপনার আলমারিতে জায়গা করে নিতে পারে কিনা। 

১| রেগুলার কুর্তা

Pohela-Boishakh-Dress-Collection-2

রেগুলার কুর্তা কাটিংয়ের বৈচিত্রে অন্যরকম হয়ে উঠতে পারে। যা বদলে দিতে পারে আপনার ফ্যাশন স্টেটমেন্ট। বাংলা নতুন বছরের প্রথম দিনে বেছে নিতে পারেন এমন কুর্তা (Bengali New Year Fashion)। লং কুর্তার বুকের উপর বোতামের জায়গায় ঝালর ফিউশন তৈরি করেছে।

আমাদের পছন্দের রেগুলার কুর্তা, দাম ৫৪৯ টাকা।

২| রাফেল ফ্রিল শাড়ি

Bengali-New-Year-Fashion

বাংলা নতুন বছরের প্রথম দিন শাড়ি পরার ইচ্ছে রয়েছে হয়তো আপনার। কিন্তু চেনা ছকে বাঁধা শাড়ি পছন্দ না হলে এই ধরনের রাফেল ফ্রিল শাড়ি (Pohela Boishakh Saree) ট্রাই করতে পারেন। ভাল জর্জেট মেটিরিয়াল হলে গরম লাগবে না। কুচি একেবারে অন্যরকম। ভিড়ের মধ্যে আপনার দিকে নজর পড়বেই।

আমাদের পছন্দের রাফেল ফ্রিল শাড়ি, দাম ৬২৯ টাকা।

৩| জাম্পশুট

Bengali-New-Year-Style

বাংলা নববর্ষের প্রথম দিনটা যদি ফিউশন ওয়্যারে (Pohela Boishakh Dress) কাটাতে চান, তাহলে আপনার পছন্দের তালিকার উপরের দিকে রাখতে পারেন এই ধরনের জাম্পশুট। ফিগার কারেকশন হবেই। বেছে নিন একরঙা জাম্পশুট। সঙ্গে হাইহিল মাস্ট। পনিটেল ভাল মানাবে এই পোশাকের সঙ্গে।

আমাদের পছনেদের জাম্পশুট, দাম ৭৫১ টাকা।

৪| স্ট্রাইপড টপ

Bengali-New-Year-Fashion-2

যদি অফিস করে পয়লা বৈশাখের পার্টি অ্যাটেন্ড করতে হয় তাহলে ফিউশন ওয়্যার (Bengali New Year Style) ছাড়া গতি নেই। এই ধরনের স্ট্রাইপড টপ বেছে নিতে পারেন। দেখুন, কাটিংয়ের বিশেষত্ব রয়েছে। ফলে নর্মাল অফিস ওয়্যার ঠিক নয়। অফিস শেষের পার্টিতে বেশ মানিয়ে যাবে।

আমাদের পছন্দের স্ট্রাইপড টপ, ৪৯৯ টাকা।

৫| লং কুর্তি

Pohela-Boishakh-Dress-Collection-3

পহেলা বৈশাখ-এর সাজ (Subho Nababarsha) এথনিক হলেই তো ভাল, তাই না? তবে ইচ্ছে করলে ফিউশন অ্যাড করতেই পারেন। সেক্ষেত্রে বেছে নিন এই ধরনের লং কুর্তি (Noboborsho Dress)। পকেট থাকবে। ঘেরওয়ালা পোশাক। ফলে অন্যরকম স্টাইল স্টেটমেন্ট। ডিজাইনার হাতা, সঙ্গে সামনের দিকে বোতামের কারুকাজ। ট্রাই করতেই পারেন আপনার স্টাইল স্টেচমেন্ট হিসেবে।

আমাদের পছন্দের লং কুর্তি, দাম ৮৪৯ টাকা।

৬| রেগুলার ফিট টপ

Noboborsho-Dress-11

এই ধরনের একটা রেগুলার ফিট টপ পরে আপনি সকালে বেরিয়ে পড়ুন। বিকেলের নববর্ষের পার্টিতেও (Subho Nababarsha) চলে যান নিশ্চিন্তে, শুধু জুয়েলারি বদলে নিন। সাধারণ টপ ববি প্রিন্টের কারণে কারণে অন্যরকম দেখতে লাগছে। ফিউশন ওয়্যারের জন্য আদর্শ।

আমাদের পছন্দ রেগুলার ফিট টু, দাম ৩৭৯ টাকা।

৭| কুর্তা-পালাজো

Pohela-Boishakh-Dress-Collection-4

হাতে এবং গলায় পাইপিন দেওয়া কুর্তা, সঙ্গে একই রকম সিকোয়েন্সের কাজ করা পালাজো (Noboborsho Dress) হতে পারে আপনার পহেলা বৈশাখ-এর সাজ। এথনিকও হল, আবার ফিউশন করেও স্টাইল করা হল। কানে একটা বড় দুলেই সাজ কমপ্লিট।

আমাদের পছন্দ কুর্তা, পালাজোর সেট, দাম ১২৯৯ টাকা।

৮| লেহেঙ্গা চোলি

Pohela-Boishakh-Dress-Collection-5

সফট সিল্কের লেহেঙ্গা চোলি বেছে নিতে পারেন নববর্ষের ফ্যাশনের জন্য। আবার চাইলে সুতির কাপড়ের লেহেঙ্গা নিজের মাপ মতো তৈরি করিয়ে নিতে পারেন। শাড়ির বদলে এই পোশাকও যথেষ্ট ঐতিহ্যশালী। আপনাকে ভিড়ের মধ্যেও আলাদা করে দেবে।

আমাদের পছন্দ লেহেঙ্গা চোলি, দাম ৪৯৯ টাকা।

৯| ড্রেস

Bengali-New-Year-Style-3

সাধারণত ড্রেস বলেই ওয়েস্টার্ন ওয়্যার (Noboborsho Dress) বলে মনে হয়। ঠিকই। কিন্তু ফিউশন করেও পরতে পারেন। এই ধরনের হাঁটু পর্যন্ত লম্বা ড্রেস নববর্ষের প্রথম দিনের জন্য (পহেলা বৈশাখ) বেছে নিতে পারেন। চাইলে গলায় একটি স্কার্ফও নিতে পারেন।

আমাদের পছন্দের ড্রেস, দাম ৭১৯ টাকা।

১০| স্লিম ফিট টপ

Bengali-New-Year-Style-2

নববর্ষের প্রথম দিনের জন্য বেছে নিতে পারেন এই ধরনের স্লিম ফিট টপ (Pohela Boishakh Dress)। অফ শোল্ডার। সাধারণ অফিসে পরে যাওয়ার শার্টের থেকে কিছুটা আলাদা। বিকেলের যে কোনও অনুষ্ঠানে মানাবে ভাল। আবার একটা দিন অফিসেও পরে যেতে পারেন।

আমাদের পছন্দের স্লিম ফিট টপ, দাম ৩৪৯ টাকা।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

Image Source: Instagram

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!