Advertisement

ফ্যাশন

উচ্চতা কম বলে ফ্যাশন করবেন না, সে আবার কী কথা!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 24, 2020
উচ্চতা কম বলে ফ্যাশন করবেন না, সে আবার কী কথা! in bengali

অনেক সময়েই কম উচ্চতার মানুষদের মনে একটা হীনমন্যতা কাজ করে, বিশেষ করে ফ্যাশন (fashion tips for short girls) করার ক্ষেত্রে। কী পরলে তাঁদের একটু লম্বা লাগবে, তা ভাবতেই জীবনের অর্ধেকের বেশি সময় কাটিয়ে দেন তাঁরা। কিন্তু আমাদের প্রশ্ন হল, কেন? এমন অনেক সেলিব্রেটি রয়েছেন, যাঁদের উচ্চতা কিন্তু বেশ কম, অথচ দেখুন, তাঁরা কী সুন্দরভাবে আত্মবিশ্বাসের সঙ্গে ফ্যাশন করেন। আর ইংরেজিতে একটা কথা আছে না, ‘বিউটিফুল থিংস অফেন কামস ইন স্মল প্যাকেজ’, তাহলে সমস্যাটা কোথায়? এর পরেও যদি আপনার মনে হয় যে আপনার উচ্চতা কম বলে আপনি ফ্যাশন করতে পারবেন না, তাহলে আপনার জন্যই রইল কিছু দুর্দান্ত টিপস (fashion tips for short girls)।

কম উচ্চতা হলেও কিভাবে হয়ে উঠবেন ফ্যাশন আইকন

১। কেমন ধরনের পোশাক পরেছি, তার উপর যেমন আমাদের লুক অনেকাংশে নির্ভর করে থাকে, তেমনি পোশাকের রং-ও কিন্তু এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে, যে মহিলাদের উচ্চতা কম, তাঁরা উজ্জ্বল রঙের পোশাক পরলে উচ্চতার দিকে নজর যাওয়ার আর কোনও আশঙ্কাই থাকে না। শুধু তাই নয়, উজ্জ্বল রং একটা ইলিউশন তৈরি করে, যে কারণে আপনার উচ্চতা যে কম, তা মনেই হয় না। উজ্জ্বল রঙের পাশাপাশি কালো রং যদি পছন্দের হয়, তাহলে এই রং ঘেঁষা পোশাকও পরতে পারেন; কারণ কালো ড্রেস যে কোনও দিনই সুপার হিট!

কালো পোশাক যে-কোনও সময়েই সুপার হিট (ছবি – ইনস্টাগ্রাম)

২। যাদের উচ্চতা কম (fashion tips for short girls), তাঁরা নিজেদের লুককে আরও আকর্ষণীয় করে তুলতে জিন্স ইন করে শার্ট বা টপ পরুন। সঙ্গে জ্যাকেট পরলে কিন্তু বেশ দেখতে লাগবে! তবে সমস্যাটা হল আমাদের রাজ্যে বছরের বেশিরভাগ সময়ই যা গরম থাকে, তাতে জ্যাকেট পরার কথা ভাবাই যায় না। তাই শীতকালে এই নিয়মটি মেনে চলতে পারেন। বিশেষত, শীতকালীন নানা পার্টিতে এমন পোশাক পরলে আপনার দিক থেকে নজর ফেরানো কঠিন হয়ে দাঁড়াবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

৩। যদি আপনি শাড়ি পরতে পছন্দ করেন, তাহলে শিফন, জর্জেট বা যে-কোনও হাল্কা ফ্যাব্রিকের শাড়ি বেছে নিন। এক রঙা শাড়ির বদলে পরুন প্রিন্টেড শাড়ি। তবে প্রিন্ট যেন ছোট হয়, সেদিকে খেয়াল রাখবেন। চাইলে আপনি স্ট্রাইপড শাড়িও পরতে পারেন। তবে সেক্ষেত্রে কোনাকুনি অথবা লম্বা স্ট্রাইপ পরুন, এতে যে আপনার উচ্চতা কম, তা বোঝা যাবে না।

৪। উচ্চতা যখন একটু কম (fashion tips for short girls), তখন হিল পরা ছাড়া কোনও উপায় নেই। তবে হিল জুতোর পাশাপাশি গোড়ালি পর্যন্ত যেব জুতো পাওয়া যায়, তা পরলেও কিন্তু মুশকিল আসান হবেই হবে! সেই সঙ্গে হাই হিল নস্টার বা বুট জুতোও চলতে পারে। ইচ্ছে হলে পরতে পারেন স্পোর্টস শুও। তবে সম্ভব হলে নানান রঙের জুতো কেনার চেষ্টা করুন, তাতে লুকের ক্ষেত্রে একটু বৈচিত্র আসবে বৈকি!

উচ্চতা কম হলে হাই-হিলের উপরে ভরসা রাখুন (ছবি – ইনস্টাগ্রাম)

৫। উচ্চতা কম হলে কিন্তু হেয়ারস্টাইলের দিকেও একটু নজর দেওয়া দরকার। আপনার চুল যদি লম্বা হয়, সেক্ষেত্রে আপনি টপ-বান বা পনিটেল বাঁধতে পারেন। আবার যদি মনে হয় চুল ছোট রাখবেন, সেক্ষেত্রে ইনভারটেড ইউ অথবা অ্যাসিম্যাট্রিক বব – এই স্টাইলেও চুল কাটতে পারেন। মোট কথা যাতে আপনার মরাল গ্রীবা দেখা যায়, সেদিকে নজর দিন। এতে আপনার উচ্চতা যে কম, সেদিকে কারও নজর যাবে না।

https://bangla.popxo.com/article/how-to-style-winter-wears-with-saree-like-a-fashionista-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!