home / ফ্যাশন
দুর্গা পুজোয় শাঁখা পলা পরেই সনাতনী ফ্যাশন করুন

দুর্গা পুজোয় শাঁখা পলা পরেই সনাতনী ফ্যাশন করুন

শাঁখা-পলা হল বাঙালিদের এয়োস্ত্রীর চিহ্ন। সেটাকে নিয়ে আবার ফ্যাশন করবেন কী করে! আর সত্যি কথা বলতে গেলে, ওসব ভারী ব্যাকডেটেড ব্যাপার। আজকাল ক’জন বিবাহিত মহিলা নিয়মিত শাঁখা-পলা পরেন বলুন? শাঁখা ম্যানেজ করাটা সমস্যার। কাজ করতে গেলে বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। পশ্চিমি পোশাকের সঙ্গে শাঁখা-পলা ঠিক যায়-ও না। তাই ওসব তোলাই থাকে সারা বছর। সিঁদুর খেলার সময় কী লক্ষ্মীপুজোর দিন ওগুলো বের করা হয়। পরা হয়ে গেলে আবার যত্ন করে তুলে রেখে দিই আমরা। (fashion trend durga puja shakha pola design)

কিন্তু এবার দুর্গা পুজোয় একটু অন্যরকম করে ভাবুন। যাঁরা পুজোর ক’টাদিন সনাতনী সাজেই সাজবেন বলে ঠিক করেছেন, শাঁখা-পলা হোক তাঁদের সাজের অন্যতম গুরুত্বপূর্ণ অ্যাকসেসরি। হিন্দি সিরিয়ালে যদি নায়িকারা একগোছা চুড়ির সঙ্গে হল্টার নেক ব্লাউজ আর ফিনফিনে কোমরে বিছে পরে হাতে শাঁখা-পলা নিয়ে গুছিয়ে অভিনয় করতে পারেন, তা হলে আমরা কেন সেটা পারব না। তাই এখানে রইল এবারের পুজোর শাঁখা-পলা ক্যারি করার গাইড এবং সেই সঙ্গে শাঁখা-পলার কয়েকটি লেটেস্ট ডিজাইন (fashion trend durga puja shakha pola design)

জোড়া শাখা-পলা

এই ট্রেন্ডটি সম্প্রতি শুরু করেছেন রানি মুখোপাধ্যায়। মুম্বইয়ের একটি গণপতি প্যান্ডেলে দর্শন করার সময় রানি সালোয়ার-কুর্তার সঙ্গে পরে এসেছিলেন জোড়া শাঁখা-পলা, তা-ও আবার একটাই হাতে! এমনভাবে সেগুলো পরেছিলেন তিনি, যাতে মনে হচ্ছিল, যেন ওগুলো শাঁখা-পলা নয়, স্রেফ সাদা-লাল চুড়ি! আপনিও এভাবে পরুন না, শাঁখা-পলা পরাও হবে, আবার ফ্যাশনও হবে।

চওড়া শাঁখা

পাওলি দামকে নিশ্চয়ই আপনার ফ্যাশন কনশাস বলেই মনে হয়! তা হলে তাঁর শাঁখার ধরনটি লক্ষ করুন। অন্তত এক ইঞ্চি মোটা শাঁখা পরেছেন তিনি, সঙ্গে মানানসই চওড়া পলা। এই ধরনের শাঁখা এখন হট কেক! আগে ছিল সরু শাঁখার চল, এখন হয়েছে মোটা শাঁখার ফ্যাশন। এই ধরনের শাঁখা আপনি পলার সঙ্গে পরতে পারেন, পলা ছাড়া পরতে পারেন স্রেফ কয়েকগোছা সরু চুড়ি দিয়ে। কিংবা শুধু শাঁখাটুকু পরেও একেবারে অন্যভাবে সাজতে পারেন! (fashion trend durga puja shakha pola design)

ফাইবারের শাঁখা বাধানো

যাঁরা শাঁখাবাধাঁনো পরতে চান, কিন্তু শাঁখা বেড়ে যেতে পারে, এই ভয়ে সেটা তুলে রাখেন আলমারিতে, তাঁদের জন্য সেরা এই প্লাস্টিকের শাঁখা! গেট আপ দেখলে মনেও হবে না যে, খাঁটি সোনায় বাঁধানো নয় এটি। তবে এটি গোল্ড প্লেটেড, তাই চট করে রং উঠে যাবে না।

ক্রিস্টাল ব্যাঙ্গেলে শাখা-পলা

এটি হচ্ছে প্রি-ডিজাইনড কম্বো, মানে, আপনাকে মাথা খাটিয়ে শাঁখা-পলার আলাদা-আলাদা ডিজাইন বের করে কম্বিনেশন বানাতে হবে না! আপনার জন্য এই ব্র্যান্ডটিই সব আগে থেকে করে রেখেছে! যাঁদের একটু বেশি ট্র্যাডিশনাল সাজ পছন্দ, তাঁদের জন্য এই ধরনের কম্বিনেশন আদর্শ। ক্রিস্টালের ব্যাঙ্গলে এক্ষেত্রে তামার উপর সোনার জল দিয়ে ডিজাইন করা হয়েছে।

চওরা পলা

এই ট্রেন্ডটির আবিষ্কর্তা হলেন শ্রীমতী জয়া বচ্চন! ইনি শাঁখা পরেন না, কিন্তু সারা বছর বেশিরভাগ সময়েই হাতে চওড়া পলা পরে থাকেন! তাঁর দেখাদেখি বলিউডে আরও অনেকে এই ধরনের পলা পরেন হাতে। যেমন, কিরণ খের। জয়ার পলা অবশ্য একটু অন্যরকম। তিনি পরেন কাচের পলা, ছিলেকাটা ডিজাইনের। আপনি কাচের পলা সর্বত্র হয়তো পাবেন না। কিন্তু এই ধরনের চওড়া ব্রেসলেট পলা তো পাবেন, সেটাকেই কায়দা করে পরে ফেলুন এবার পুজোতে! (fashion trend durga puja shakha pola design)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text