logo
Logo
User
home / ফ্যাশন
স্টেটমেন্ট শাড়ি ড্রেপিং – শিখে নিন পাঁচটি স্টাইল

স্টেটমেন্ট শাড়ি ড্রেপিং – শিখে নিন পাঁচটি স্টাইল

জানেন কি, এখন বাঙালি মেয়েরা যেভাবে সাধারণত শাড়ি পরেন, তা শুরু করেছিলেন ঠাকুরবাড়ির মেয়েরা (5 fashionable statement saree draping style)? তাঁরাই প্রথম ব্লাউজের সঙ্গে শাড়ি পরা শুরু করেন। পরে তা আস্তে-আস্তে জনপ্রিয় হয় এবং শেষকালে এটাই বাঙালি মেয়েদের শাড়ি ড্রেপিংয়ের মূল স্টাইল হয়ে দাঁড়ায়! এই গরমে হালকা রঙের সুতির, তাঁতের বা লিনেনের শাড়ি পরতে পারেন। এবার প্রশ্ন হল ড্রেপ করবেন কী করে?

আটপৌরে স্টাইলের ড্রেপিং

গোদা বাংলায় বলতে গেলে, আমার-আপনার ঠাকুরমা-দিদিমারা যেভাবে পরতেন, সেভাবে! এটাই এককালে একমাত্র স্টাইল ছিল! কারণ, তখন বাঙালি মেয়েরা বিদেশি কেতায় ব্লাউজ পরতেন না! তাই এমনভাবে শাড়ি পরা হত, যাতে একটুও শরীর দেখা না যায়।

কীভাবে পরবেন: এক্ষেত্রে যেভাবে সাধারণত শাড়ি পরা হয়, সেভাবে একপাক ঘুরিয়ে পরে নিন। তারপর কুঁচি করে নিন। এবার আঁচলটা যেভাবে প্লিট করা হয়, সেভাবেই করে নিন। তারপর পিছনের লম্বা বড় অংশটা ডান হাতের পিছন দিয়ে ঘুরিয়ে, ডান কাঁধের সামনে আনুন। সবশেষে আঁচলে একটা পিন মেরে নিন, যাতে তা পড়ে না যায়।

বলিউড স্টাইলের ড্রেপিং

বাঙালিদের নিয়ে তৈরি বেশ কিছু হিন্দি ছবিতে বাঙালি স্টাইলের নামে এমন কিছু শড়ি পরার স্টাইল দেখানো হয়েছে, যা আদৌ বাঙালি নয়। কিন্তু বেশ স্টাইলিশ। শড়ি পরার স্টাইলে বৈচিত্র আনতে এমন বলিউডি কায়দায় (5 fashionable statement saree draping style) শাড়ি পরতেই পারেন।

কীভাবে পরবেন: এক্ষেত্রে শাড়ির কুঁচিটা হবে একেবারে সামনে। আর ছোট-ছোট কুঁচি করবেন। আঁচল হবে সরু প্লিট করে। এমন স্টাইলে শাড়ি পরলে ব্লাউজের স্টাইলও যেন হয় কেতাদুরস্ত। না হলে বেমানান দেখাবে। এক্ষেত্রে স্লিভলেস বা কেপ ডিজাইনের ব্লাউজ পরতে পারেন। এমব্রয়ডারি ব্লাউজও এমন স্টাইলের সঙ্গে মানানসই। আবার বোট নেক ব্লাউজও মন্দ লাগবে না।

গুজরাতি স্টাইলের সিধা পল্লু ড্রেপিং

এই স্টাইলকে অনেকে সিধা পাল্লু নামে ডেকে থাকেন। এমনভাবে শাড়ি পরলে অনেকটা লহেঙ্গার মতো দেখতে লাগে। শুধু ওড়নার জায়গায় থাকবে শাড়ির আঁচল। গুজরাতি স্টাইলে শাড়ি পরলে আর-একটা সুবিধেও আছে। এক্ষেত্রে শাড়ির ড্রেপিং এমন ভাবে হয় যে ভারী শাড়ি পরলেও হাঁটাচলা করতে একেবারেই অসুবিধা হয় না। আর সামনে আঁচল করে পরার কারণে দেখতেও বেশ লাগে। আঁচল যেহেতু সামনের দিকে থাকে, তাই এমন শাড়ি বেছে নেবেন, যার আঁচলে ভারী কাজ রয়েছে। তাতে আপনার লুক এক অন্য মাত্রা পাবে।

ফিউশন ড্রেপিং – প্যান্ট স্টাইল

পার্টির জন্য এই লুক একদম মানানসই। এক্ষেত্রে প্যান্টের সঙ্গে শাড়ি পরতে হবে। সঙ্গে টপ বা ডিজাইনার কুর্তি পরলেও বেশ মানাবে। তবে একটা কথা মাথায় রাখবেন, এমন স্টাইল করার সময় (5 fashionable statement saree draping style) স্কিন টাইট লেগিংস অথবা ডেনিম পরতে হবে। তাতে স্টাইলে আরও বৈচিত্র আসবে।

ফিউশন ড্রেপিং – শাড়ির সঙ্গে চওড়া বেল্ট 

মোটা পাড়ের শাড়ির সঙ্গে টপ, নয়তো কুর্তি। সঙ্গে কোমরে একটা মানানসই বেল্ট। সব মিলিয়ে আপনার লুক যে একেবারেই হটকে হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে খেয়াল রাখবেন, এমন স্টাইলে শাড়ি পরলে খুব বেশি জুয়েলারি পরবেন না। আপনার লুক যত ক্যাজুয়াল হবে, ততই কিন্তু দেখতে সুন্দর লাগবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text