home / পেরেন্টিং টিপস
“বাচ্চা খেতে চায় না” – রইল কয়েকটি জরুরি টিপস

“বাচ্চা খেতে চায় না” – রইল কয়েকটি জরুরি টিপস

যে কোনও মেয়েলি আড্ডায় একবার কান পেতে দেখেছেন কখনও? স্কুলের সামনে মায়েদের যে নিত্যদিনের মজলিশ বসতো সেখানেও আড়ি পেতেছেন? ফ্যাশন আর বিউটি নয়, সব মায়েদের একটাই চিন্তা আর একটাই অভিযোগ। তাঁদের ছেলে মেয়েরা নাকি কিছু খেতে চায়না।

এখন সমস্যা হচ্ছে বার্গার, পিৎজা, চিপস আর কোল্ড ড্রিঙ্ক এগুলো হল বাচ্চাদের (babies) কাছে সুস্বাদু খাবার। কিন্তু মায়েরা মনে করেন এগুলোর কোনও পুষ্টিগুণ নেই। এই নিয়ে প্রায় প্রতি বাড়িতেই রোজ ধুন্ধুমার চলে।

প্রথমেই একটা কথা সব মায়েদের বলে রাখি। বাচ্চাদের কতটা পুষ্টি দরকার সেটা তারা সবচেয়ে বেশি জানে। খাওয়া (feeding) নিয়ে বাচ্চাকে কখনও জোর করবেন না। বরং এই কয়েকটি সহজ উপায় ট্রাই করে দেখুন।

খেতে উৎসাহ দিন

কখনও কখনও বাচ্চাকে একা খেতে দিন

বাড়ন্ত বয়সে এই দুটো জিনিস ম্যাজিকের মতো কাজ করে। প্রথম চামচ দেখে মুখ ঘুরিয়ে নিলেই সঙ্গে সঙ্গে বকাবকি শুরু করে দেবেন না। এতে শিশুর মেজাজ আরও বিগড়ে যাবে।

বরং তাকে উৎসাহ দিন। আর তার নানা কাজের প্রশংসা করুন। তাকে বলুন সে যেমন লেখাপড়া ভাল করলে প্রশংসিত হয়, সেটা যেমন একটা ভাল কাজ ঠিক, তেমনই সময়ের মধ্যে খাওয়া শেষ করাটাও একটা ভাল কাজ।

সুস্বাদু খাবার বাচ্চাকেও দিন

বাচ্চাদের (babies) খাবার মানেই সেটি বিস্বাদ (feed) হবে, এই ধারনা সবার আগে নিজের মন থেকে তাড়ান। অনে মা-ই শিশুকে সব্জি-ভাত-ডাল সব চটকে মেখে মন্ড বা লিকুইড ফর্মে খাওয়ান। এতে খাবারের স্বাদ তো থাকেই না, উপরন্তু পুষ্টিগুণও লোপ পায় অনেকটাই। কাজেই বাচ্চাকে হেলদিভাবেই সুস্বাদু খাবার তৈরি করে দিন।

বাচ্চার সঙ্গে আপনিও মাঝে মধ্যে খান

বাচ্চারা মনে করে যে, তাদের যে খাবার দেওয়া হয় সেটা খুব বিস্বাদ আর বোরিং। তাদের এই ধারণা ভুল প্রমাণ করতে শিশুকে খাওয়াতে-খাওয়াতে আপনিও দু’-চার চামচ মুখে ফেলে দিন। আয়েস করে চিবিয়ে খান আর বাচ্চাকে বোঝান বা তার সামনে এই উদাহরণ তুলে ধরুন যে, এই খাবার খুবই সুস্বাদু এবং বড়রাও এটা খুব খুশি মনে খায়।  

খাবার চেনান আর খাওয়ান

বাচ্চাকেও খাবার তৈরি করার সময়ে ইনভল্ভ করুন

বাচ্চা কি সদ্য স্কুলে যাচ্ছে? নানা রকমের সবজি আর ফলের সঙ্গে তার পরিচয় ঘটছে? এই জেনে নেওয়া চিনে নেওয়া ব্যাপারটি কাজে লাগান। তাকে রান্নাঘরে ডেকে নিন। তার কাছে জানতে চান এটা কোন সবজি বা কোন ফল। এটা নিয়ে একটা কোনও গেম খেলতে পারেন।

আবার হাতে সময় থাকলে বাচ্চাকে নিয়ে শপিং মলে চলে যান। সেখানেও তাকে বলুন এই ফল বা সবজিটা খুঁজে বের করতে। এই ভাবে তার চিনে নেওয়া সবজি বা ফল তার সামনে দিয়ে বলুন এবার খেয়ে দেখতে। তাকে উৎসাহ দিয়ে বলুন যে, এই রান্নায় বা এই ফল কাটাতে তারও অবদান আছে। কারণ, সে-ই এটা খুঁজে বের করেছে।

সুন্দর ডেকোরেশন

আপনি আর আমি যেভাবে খাই সেভাবে বাচ্চাদের পরিবেশন করবেন না। কারণ, তাদের মনের জগত আমাদের মতো নয়। তাই যতটা সম্ভব মজাদার ডেকোরেশন করে খাবার সাজিয়ে দিন। যেটা দেখতে আকর্ষণীয় মনে হয়। এতে বাচ্চা খাবারের প্রতি আকৃষ্ট হতে পারে। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text