home / Uncategorized
ফিট থাকার কয়েকটি সিক্রেট এখন আপনার হাতের মুঠোয়! জেনে নিন

ফিট থাকার কয়েকটি সিক্রেট এখন আপনার হাতের মুঠোয়! জেনে নিন

নিয়ম করে ব্যায়াম করেন বা স্বাস্থ্যকর ডায়েট কি মেনে চলেন? আসলে শুধু ব্যায়াম করলেই হয়ে যায় না। বরং, নিজে আশপাশে তাকিয়ে দেখুন। এখন ট্রেন্ডি কী? নিজেকে ফিট রাখার জন্য কয়েকটি সিক্রেট (fitness secrets) রাখুন নিজের। আপনার ফিটনেস সিক্রেট কী হতে পারে, বরং সেই নিয়ে কয়েকটি টিপস দিই আপনাকে।

লো ইন্টেনসিটি ইন্টারভাল ট্রেনিং (fitness secrets)

এই কথা নিশ্চয়ই বার বার শুনেছেন যে, হাই ইন্টেনসিটি ইন্টারভাল ট্রেনিংয়ে দ্রুত ওজন কমে। কিন্তু লো ইন্টনসিটি ইন্টারভাল ট্রেনিংয়েও অভ্যস্ত হন। কারণ হাই ইন্টেনসিটির থেকে লো ইন্টেনসিটি অনেক সহজ। কিন্তু ক্যালোরি খরচের ক্ষেত্রে যে খুব বেশি পার্থক্য হয় তা কিন্তু নয়। তবে অবশ্যই পেশাদার ট্রেনারের পরামর্শ অনুযায়ী এই সব ব্যায়াম করুন। এতে আপনার কষ্টও কম হবে আর আপনার ক্যালোরিও ঝরবে।

স্ট্রেচিং

আপনি কি জানেন আপনার শরীরের প্রতিটি অংশে রক্ত সঞ্চালন ঠিক ঠাক রাখার জন্য স্ট্রেচিং কতটা প্রয়োজন? প্রতিদিন নিয়ম করে স্ট্রেচিং করলে আপনিও ভাল ফল পাবেন। যোগব্যায়ামের একাধিক পজিশনে আপনার ভাল স্ট্রেচিং হতে পারে। মনে রাখবেন, স্ট্রেচিং করলে প্রতিটি পেশিতে রক্ত সঞ্চালন ভাল হয়। তবে হ্যাঁ, কোনও প্রশিক্ষকের পরামর্শ অনুযায়ী স্ট্রেচিং (fitness secrets)করুন। না হলে আপনার পেশিতে চোট লাগতে পারে।

জোরে হাঁটা অভ্যাস করুন (fitness secrets)

বাড়ির চাপ ও অফিসের চাপে আপনার ব্যায়াম করার জন্য আলাদা করে সময় হয় না। এবং প্রতিদিন যে মর্নিং ওয়াকে যেতে হবে এরকম কথাও কোথাও লেখা নেই। কিন্তু এই কথা নিশ্চয়ই জানেন, প্রতিদিন অন্তত ১৫ মিনিট হাঁটলে আপনার ৪০ ক্যালোরি খরচ হয়। আর আপনার আসলে ক্যালোরি ঝরানো প্রয়োজন। আপনি যে রাস্তা অটো বা ক্যাবে যান, সেই কাছের দূরত্বর জন্য অটো নেবেন না। হাতে সময় থাকলে আপনি হেঁটে যাতায়াত করুন। মোট কথা প্রতিদিনের রুটিনে যেন আপনার হাঁটার অভ্যাসটা থাকে। প্রতিদিন নিয়ম করে হাঁটলেও আপনি ফিট (fitness secrets)থাকতে পারেন।

ব্যায়াম করার সঙ্গী খুঁজে নিন

অনেকেরই বাড়িতে ব্যায়াম করে হয়ে ওঠে না কারণ তাঁর একা একা ব্যায়াম করতে ভাল লাগে না। এবং সত্যি বলতে যখন আপনি একটি গ্রুপে ব্যায়াম করেন তখন আপনি মনে আরও বল পান। আনন্দের সঙ্গে ব্যায়াম করতে পারেন। মোটিভেশন পান। তাই ব্যায়ামের শারীরিক কষ্ট কিন্তু অনেকাংশেই কম হয়ে যায়।

নিজের ওজনকে বুদ্ধির সঙ্গে ব্যবহার করুন (fitness secrets)

নিজের শরীরের ওজনকে ব্যবহার করতে শিখুন তাহলে আর আপনার ওয়েট ট্রেনিংয়ের প্রয়োজন হবে না। এতে আপনার পেশিগুলি আরও শক্তিশালী হয়ে উঠবে। আপনার শক্তি বাড়বে। এবং শরীরে ব্যালেন্স (fitness secrets)আসবে। যা ফিটনেসের গোড়ার কথা।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text