Diet

শরীর সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে মেনে চলুন অ্যালকালাইন ডায়েট

Doyel BanerjeeDoyel Banerjee  |  Oct 23, 2019
শরীর সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে মেনে চলুন অ্যালকালাইন ডায়েট

সারাদিনের নানা রকম কাজকর্ম সামাল দিতে এবং জীবনের নানা ওঠাপড়ার মোকাবিলা করতে আমাদের সুস্থ থাকা একান্ত প্রয়োজন। বিশেষ করে মহিলাদের কথা বলছি। কারণ তাঁরা একা হাতে সংসার ও অফিস দুটোই সামলান। আর এত দৌড়ঝাঁপ করতে করতে অনেক সময় হাড়ের সমস্যাও দেখা দেয়। এটা মূলত হয়ে থাকে আমাদের খাদ্যাভাস বা ডায়েটের জন্য। হাড় ছাড়াও নানা রকম শারীরিক সমস্যার মোকাবিলা আমাদের রোজ করতে হয়। এইরকম নানা শারীরিক সমস্যার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হলে আপনাকে মেনে চলতে হবে অ্যালকালাইন (alkaline) ডায়েট (diet)। নামটা একটু নতুন শোনাচ্ছে কি? হ্যাঁ, এই মুহূর্তে শরীর সুস্থ রাখতে পুষ্টিবিদ ও ডাক্তাররা এটাই মেনে চলতে বলছেন।

আরও পড়ুনঃ চটজলদি ওজন কমানোর ডায়েট চার্ট

অ্যালকালাইন ডায়েট আসলে কী?

যা যা খাবার আমরা খাই সেগুলো আমাদের শরীরে নানা রকম অ্যাসিড তৈরি করে। অ্যালকালাইন ডায়েট হল এই অ্যাসিড সৃষ্টিকারী খাবার সরিয়ে সেখানে অ্যালকালাইন বা ক্ষারীয় খাবার যুক্ত করা। যাতে শরীরের পিএইচ সমতা বজায় থাকে। অ্যালকালাইন ডায়েট সরাসরি এবং খুব দ্রুত খাবারকে এনার্জিতে রূপান্তরিত করে। এই ধরনের ডায়েটে শারীরিক উন্নতি হয়। কারণ এই খাবার এনার্জিতে রূপান্তরিত হওয়ার পরেও এর যে অবশেষ থেকে যায় তার মধ্যে থাকে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম যা শরীরে পক্ষে উপকারি। 

অ্যালকালাইন ডায়েটে কী কী রাখব?

pixabay

এর মধ্যে থাকবে  প্রচুর পরিমাণে ফল ও সবজি, নানা রকমের বাদাম ও ডাল। 

কেন এই ডায়েট উপকারী?

এই ডায়েট উপকারী কারণ এটি আপনার শরীরের পিএইচ বা অ্যালকালাইন সমতা বজায় রাখে। এই ডায়েট এমনভাবে সাজানো যে সেখানে কোনও জাঙ্ক ফুড বা প্রসেসড ফুডের কোনও জায়গা নেই। স্বভাবতই এটা শরীরের পক্ষে ভালই হবে। সবাই ডাক্তারের পরামর্শ নিয়ে এই ডায়েট মেনে চলতে পারেন। তবে যাঁদের কিডনির সমস্যা আছে তাঁদের জন্যে এটি ভীষণ কার্যকরী ও উপকারী ডায়েট। কারণ অ্যালকালাইন ডায়েটে প্রোটিনের পরিমাণ কম থাকে। 

বিপক্ষ মতামত

অনেকে বলেন অ্যালকালাইন ডায়েট শরীরের পক্ষে ভাল কারণ এখানে ফল ও শাকসবজি খেতে বলা হয়। এই ডায়েট প্রসেসড ফুড এড়িয়ে চলতে বলে তাই এটা ভাল। এর সঙ্গে শরীরের পিএইচ ব্যালেন্সের কোনও সম্পর্ক নেই। যারা অ্যালকালাইন ডায়েট সমর্থন করেন তাঁরা বলছেন অ্যাসিডিক ডায়েটে ক্যানসার দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। যদিও সাম্প্রতিক গবেষণায় এই কথাটি ভুল প্রমাণিত হয়েছে। দেখা গেছে অ্যাসিডিক বা অ্যালকালাইন কোনও ডায়েটের সঙ্গেই ক্যানসার হওয়া বা না হওয়ার সঙ্গে কোনও সম্পর্ক নেই। যদি শরীরের কোথাও কোনও টিউমার থাকে তাহলে সে নিজেই শরীরে প্রচুর অ্যাসিড উৎপন্ন করে। 

 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…