home / রূপচর্চা ও বিউটি টিপস
মেকআপ করার আগে এই ৫টি সুঅভ্যাস মানছেন তো?

মেকআপ করার আগে এই ৫টি সুঅভ্যাস মানছেন তো?

মেকআপ করতে কম-বেশি সবাই পছন্দ করেন। তাছাড়া নিজেকে একটু ফিটফাট রাখতে ক্ষতি কী বলুন! কিন্তু মনে রাখবেন সব কিছুরই একটা নিয়ম আছে। সেই নিয়মগুলি না মানলেই সমস্যা হতে পারে। (follow these 5 hygiene habits before doing makeup)

ট্রাফিক আইন ভাঙলে যেমন জরিমানা দিতে হয়, তেমনই মেকআপ সংক্রান্ত বিশেষ কিছু স্বাস্থ্যবিধি মেনে না চললে নানা বিপদে পড়ার আশঙ্কা থাকে। বিশেষ করে সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। সঙ্গে লেজুর হতে পারে আরও নানা রোগ।

তাই এই টিপসগুলি মাথায় রাখা জরুরি। নচেৎ বিপদ যে কোন দিক থেকে এসে থাবা বসাবে, তা কিন্তু বুঝতেও পারবেন না।

মেকআপ করার আগে হাত পরিষ্কার করুন

আমাদের হাতে লক্ষ-লক্ষ জীবাণু রয়েছে, যেগুলির কোনওটিই কিন্তু আমাদের ভাল চায় না। সেই কারণেই তো সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে ভাল করে হাত ধুয়ে নিয়ে তবেই মেকআপ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

আর যদি কেউ এমনটা না করেন, তা হলে কী হবে? স্বাভাবিকভাবেই হাত উপস্থিত সেই সব জীবাণুগুলি নানা মেকআপ প্রডাক্টে গিয়ে ভিড় জমাবে। তারপর সেখানে থেকে ত্বক এবং শরীরের অন্যান্য জায়গায় পৌঁছে গিয়ে নানা রোগ-ব্যাধিকে ঢেকে আনবে। তখন কিন্তু আপনারই ঝামেলা বাড়বে। তাই সময় থাকতে-থাকতে সাবধান হওয়াটাই বুদ্ধিমানের কাজ। (follow these 5 hygiene habits before doing makeup)

প্রোডাক্ট শেয়ার করবেন না প্লিজ

বন্ধু-বান্ধবদের মধ্যে আকছারই এই ঘটনা ঘটে থাকে। একজনের কাজল-লিপস্টিক মাঝে মধ্যেই আর একজন ব্যবহার করেন। বিশেষ করে কোনও পার্টি বা বিয়ে বাড়িতে যাওয়ার আগে তো বহুজন মিলে একটা মেকআপ প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। কিন্তু আপনাদের জানা আছে কি, এই আপাত সাধারণ ঘটনা থেকেই ত্বকের বারোটা বেজে যেতে পারে।

মনে রাখবেন আমরা প্রত্যেকেই কিলো-কিলো ব্যাকটেরিয়া নিয়ে ঘুরছি। তাই তো কার থেকে কোন জীবাণু যে আপনার প্রোডাক্টে এসে যাবে, তা আপনিও জানেন না। তাই ত্বকের স্বাস্থ্যের কথা ভেবে নিজের মেকআপ প্রোডাক্ট ভুলেও অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না যেন!

টেস্টার মেকআপ ব্যবহার করবেন না

অনেকের মতো আপনিও নিশ্চয় লিপস্টিক-নেলপলিশ কেনার আগে দোকানে থাকা স্যাম্পল পরখ করে দেখে নেন? জেনে রাখুন সেটাই কিন্তু বিপদের! হাজার জন এই স্যাম্পল ব্যবহার করছেন। ফলে কার থেকে কোন জীবাণু এসে সেখানে বাসা বেঁধেছে তা আপনিও জানেন না। ফলে অজান্তেই সেই সব স্যাম্পল থেকে নানা ক্ষতিকর জীবাণু আপনার শরীরে এসে বাসা বাঁধতে পারে, তাতে করে ত্বকের সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা তো থাকেই।

এমনকী, নানা জটিল ইনফেকশনের খপ্পরেও পড়তে পারেন। তাই ত্বককে যদি সুস্থ-সুন্দর রাখতে হয়, তা হলে এবার থেকে ভুলেও আর স্যাম্পল প্রোডাক্ট ব্যবহার করবেন না যেন! (follow these 5 hygiene habits before doing makeup)

স্পঞ্জ, ব্রাশ প্রতিবারই পরিষ্কার করবেন

এবার থেকে মেকআপ করার পরেই মনে করে ব্রাশটা পরিষ্কার করে রাখবেন। বিশেষজ্ঞরা খেয়াল করে দেখেছেন মেকআপ ব্রাশ পরিষ্কার না করলে তাতে মেকআপ প্রডাক্ট জমতে জমতে এমন অবস্থা হয় যে তা নানা ক্ষতিকর ব্যাকটেরিয়ায় আঁতুর ঘরে পরিণত হয়। আর জীবাণু ভর্তি ব্রাশ মুখে লাগালে কী কী ক্ষতি হতে পারে, তা নিশ্চয়ই আর বলে দিতে হবে না। তাই এই সব স্বাস্থ্যবিধিগুলি মেনে চলার চেষ্টা করুন। তাতে আপনিই উপকার পাবেন।

কেনার আগে এক্সপায়ারি ডেট দেখে নিন

প্রত্যেক প্রোডাক্টের গায়েই এক্সপায়ারি ডেট লেখা থাকে। এবার থেকে সেটা দেখে নিয়ে জিনিস কিনুন। কারণ, বেশ কিছু স্টাডিতে দেখা গেছে সময় পেরিয়ে যাওয়া প্রোডাক্টে দ্রুত ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। ফলে সে জিনিস মুখে লাগালে স্বাভাবিকভাবেই নানা রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা থাকে। সঙ্গে ত্বকের হালও বেহাল হয়ে পড়ে। প্রসঙ্গত উল্লেখ্য, যখন দেখবেন কোনও মেকআপ প্রোডাক্টের রং, টেক্সচার এবং গন্ধ খারাপ হতে শুরু করেছে, তখন সেটার ব্যবহার বন্ধ করে দেওয়াই বুদ্ধিমানের কাজ। (follow these 5 hygiene habits before doing makeup)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text