home / Care
আপনি শ্যাম্পু করার সময়ে এই ভুলগুলো করেন না তো ?

আপনি শ্যাম্পু করার সময়ে এই ভুলগুলো করেন না তো ?

স্বাস্থ্যকর জেল্লাদার চুল সবাই ভালবাসেন । কোনওভাবেই যাতে চুল না দুর্বল হয়, সবার আকাঙ্খা সেটাই । কিন্তু আমাদের প্রতিদিনের ব্যস্ততায় সেভাবে চুলের যত্ন নেওয়া হয়তো হয়েই ওঠে না । তারপর ধুলোবালি, দূষণ তো আছেই । বাইরে আমাদের বের হতেই হবে, আর চুলেও ধুলোবালি লাগবে । ফলে চুল আরও রুক্ষ হয়ে ওঠে । চুল ভেঙে যায় । তবে এই চুল ভাল রাখার মূলমন্ত্র কী জানেন ? চুলের গোড়া পরিষ্কার রাখা, তার জন্য প্রয়োজন নিয়মিত শ্যাম্পু ও কন্ডিশনিং । তাহলেই আপনার চুল ভাল থাকবে । স্বাস্থ্যকর থাকবে । যদি শ্যাম্পু করার সময়েই আপনি কয়েকটি নিয়ম মেনে চলেন, তাহলেই এক মাসের মধ্যেই আপনার চুলে বদল নজরে আসবে । আপনার চুল থাকবে জেল্লাদার । আর নিজের চুলের যত্ন তো নিজেকেই নিতে হবে । তাহলে কী কী করবেন ?

শ্যাম্পু করার আগে চুলে গরম ভাব দিন

আপনি যখন পার্লরে স্পা করাতে যান, আপনার চুলে তারা স্টিম বা গরম ভাব দেয় । এই স্টিম যেমন আপনার ত্বকের জন্যেও ভাল । একইভাবে মাথার ত্বকের জন্যেও স্টিম খুব ভাল । এতে চুলের গোড়ার ময়লা পরিষ্কার হয়ে যায় । একইভাবে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে । তাতে আপনার চুল ভাল থাকে । আপনি গরমজলে একটি তোয়ালে ভিজিয়ে নিন । জল নিংড়ে সেই তোয়ালে মাথায় জড়িয়ে রাখুন । ২০ মিনিট এভাবে রাখুন ।

ADVERTISEMENT

স্ক্যাল্প মাসাজ করুন

স্টিম নিয়েছেন । এরপর মাথার ত্বক বা স্কাল্প ভাল করে মাসাজ করুন । এতে চুলের গোড়ায় যেমন রক্ত সঞ্চালন ভাল হয় । একইভাবে চুলের গোড়ার ময়লাও আরও আলগা হয়ে যায় ।

ADVERTISEMENT

সুন্দর চুলের জন্য আপনাকে যত্ন নিতেই হবে

সঠিক শ্যাম্পু বেছে নিন

আপনার চুলের ধরন অনুযায়ী সঠিক শ্যাম্পু নির্বাচন করুন । প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন । মনে রাখবেন, চুলের স্বাস্থ্য কিন্তু অনেকটাই নির্ভর করে আপনার শ্যাম্পুর উপরে । তাই আপনাকেই আপনার চুলের দিকে নজর রাখতে হবে ।  পারলে সম্পূর্ণ প্রাকৃতিক শ্যাম্পু ব্যবহার করুন । কেমিক্যালই আপনার চুলের ক্ষতি করে । খাদির সম্পূর্ণ প্রাকৃতিক শ্যাম্পু বাজারে বা বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে পাওয়া যায় । সেটি ব্যবহার করতে পারেন । তবে আপনার শ্যাম্পুতে যেন প্যারাবেন বা সালফেট না থাকে। এই দুটি রাসায়নিকই স্ক্যাল্পে প্রদাহ বা অ্যালার্জির কারণ হয়ে উঠতে পারে ।

ADVERTISEMENT

চুলে সরাসরি শ্যাম্পু লাগাবেন না

আমরা বেশিরভাগ সময়েই এই ভুলটা করে থাকি । শ্যাম্পু হাতে নিয়ে আমরা চুলে লাগাই । কিন্তু তা করা ভুল । চুলের গোড়ায় অর্থাৎ মাথার ত্বকে ময়লা থাকে । তাই প্রথমে মাথার ত্বকে শ্যাম্পু লাগান (shampoo tips )। সেই ফেনা চুলে লাগিয়ে নিন । ভেজা চুল এমনিই দুর্বল থাকে, সরাসরি চুলে শ্যাম্পু লাগালে তা চুলের আরও ক্ষতি করতে পারে ।

ঠাণ্ডা জলে চুল ধোবেন

চুলে কিন্তু একদম গরমজল নয় । এই গরমজল আপনার চুলকে আরও বেশি রুক্ষ করে দেবে । তাই চুল ধোওয়ার সময় ঠাণ্ডা জল বা খুব সামান্য গরম জল আপনি ব্যবহার করতে পারেন । ঠাণ্ডা জলে চুল ধুলে আপনার চুল আরও বেশি জেল্লাদার থাকবে । শ্যাম্পু করার সময় অবশ্যই মাথার ত্বক মাসাজ করুন (shampoo tips ) । এতে আপনার মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভাল থাকবে । চুল ভাল হবে (healthy hair) ।

ADVERTISEMENT

 

https://bangla.popxo.com/article/know-the-difference-between-bb-cream-and-cc-cream-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT

 

19 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text