Advertisement

Care

গর্ভাবস্থায় চুলের যত্ন নেবেন কীভাবে ? রইল কয়েকটি টিপস

Indrani BoseIndrani Bose  |  Nov 22, 2020
গর্ভাবস্থায় চুলের যত্ন নেবেন কীভাবে ? রইল কয়েকটি টিপস

Advertisement

কোনও মহিলার জীবনে নিঃসন্দেহে গর্ভাবস্থা খুব গুরুত্বপূর্ণ একটি সময় । এই সময়ে যেমন শারীরিক অনেক পরিবর্তন হয়, মানসিক স্বাস্থ্যতেও প্রভাব পড়ে । সঠিক ডায়েট, সঠিক পরিমাণ ঘুম আর অনেক বেশি পরিমাণ যত্নের প্রয়োজন হয় । গর্ভাবস্থায় অবশ্যই নিজের যত্ন নিজেকে নিতে হবে । অনেকের এই সময়ে চুলেও অনেক পরিবর্তন দেখা যায় । অনেকের চুল আরও ঘন হয়, আকারেও পরিবর্তন হয় .। আবার হরমোন জনিত কারণে অনেকেরই চুল উঠে যায়, এবং প্রচুর পরিমাণে চুল পড়ে যাওয়ায় চুল পাতলা হতে থাকে । না, হতাশ হওয়ার কিছু নেই । এই সময় চুলের যত্ন নিতে হবে আপনাকেই । সাধারণ সময়ে যতটা যত্ন নেন, তার চেয়েও অনেক বেশি যত্ন নিতে হবে আপনাকে । নিয়ম মেনে চলতে হবে । কয়েকটি নিয়ম মেনে চললেই গর্ভাবস্থায় চুল থাকবে সুন্দর । 

কোনও মহিলার জীবনে নিঃসন্দেহে গর্ভাবস্থা খুব গুরুত্বপূর্ণ একটি সময় । এই সময়ে যেমন শারীরিক অনেক পরিবর্তন হয়, মানসিক স্বাস্থ্যতেও প্রভাব পড়ে । সঠিক ডায়েট, সঠিক পরিমাণ ঘুম আর অনেক বেশি পরিমাণ যত্নের প্রয়োজন হয় । গর্ভাবস্থায় অবশ্যই নিজের যত্ন নিজেকে নিতে হবে । অনেকের এই সময়ে চুলেও অনেক পরিবর্তন দেখা যায় । অনেকের চুল আরও ঘন হয়, আকারেও পরিবর্তন হয় .। আবার হরমোন জনিত কারণে অনেকেরই চুল উঠে যায়, এবং প্রচুর পরিমাণে চুল পড়ে যাওয়ায় চুল পাতলা হতে থাকে । না, হতাশ হওয়ার কিছু নেই । এই সময় চুলের যত্ন নিতে হবে আপনাকেই । সাধারণ সময়ে যতটা যত্ন নেন, তার চেয়েও অনেক বেশি যত্ন নিতে হবে আপনাকে । নিয়ম মেনে চলতে হবে । কয়েকটি নিয়ম মেনে চললেই গর্ভাবস্থায় চুল থাকবে সুন্দর (hair care during pregnancy) ।

স্ক্যাল্প মাসাজ করুন

এই সময়ে আসলে রিল্যাক্স থাকাটা সবসময় প্রয়োজন । তাই রিল্যাক্স থাকুন । আরাম করে বসে, তেল নিয়ে মাথার ত্বকে লাগিয়ে মাসাজ করুন । চুলের গোড়া থেকে ডগা পর্যন্তও তেল লাগান । এতে আপনার চুল খুব ভাল থাকবে, চিন্তামুক্ত থাকবেন । এবং মাথার ত্বকে রক্ত সঞ্চালন বেশি হওয়ায় চুলের স্বাস্থ্যও ভাল হবে। সপ্তাহে অন্তত চারবার এই পদ্ধতি মেনে চলুন ।

শ্যাম্পু ও কন্ডিশনিং একইভাবে জরুরি

সপ্তাহে অন্তত দুবার শ্যাম্পু করুন । যতবার শ্যাম্পু করছেন, ততবার কন্ডিশনিং করুন । গর্ভাবস্থায় কী হয়, সময়ের সঙ্গে সঙ্গে শ্যাম্পু করা আরও কষ্টকর হয়ে ওঠে । আপনার সঙ্গীকে আপনাকে সাহায্যের জন্য বলুন ।

বিশ্রামে থাকুন ও নিজের যত্ন নিন

ভিজে চুল আঁচড়াবেন না

ভেজা চুল এমনিতেই দুর্বল থাকে । এই সময়ে চুল ভেঙে যাওয়ার ও পড়ে যাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি থাকে । তাই খুব সতর্ক থাকুন । একদমই ভিজে চুল আঁচড়াবেন না । কারণ, গর্ভাবস্থায় চুলের গোড়া আরও দুর্বল থাকে । তাই চুল পড়ে যাওয়ার সম্ভাবনা বেশি । তাই , চুল শুকিয়ে নিন । তারপর চুল আঁচড়ান । বড় চিরুনি ব্যবহার করুন, এতে হয়তো চুল কম উঠবে । গর্ভাবস্থায় চুলের যত্ন নিতে হবে আপনাকেই (hair care during pregnancy) ।

নিয়মিত হেয়ার ট্রিমিং করুন

চুল ভাল রাখার জন্য তার নিয়মিত ট্রিমিং প্রয়োজন ( hair care during pregnancy ) । এই সময়েও সেই দিকটা মাথায় রাখুন । চুলের নিয়মিত ট্রিমিং করান । এতে আপনার মনও ভাল থাকবে ।

চুলের ধরন বুঝুন

গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের প্রভাব পড়ে আপনার চুলেও । ফলে, চুলের ধরনও পাল্টে যায় । সেদিকে লক্ষ্য রাখুন, চুলের ধরন অনুযায়ী প্রডাক্ট ব্যবহার করুন । গর্ভাবস্থায় চুলের যত্ন সঠিকভাবে নিন ( hair care during pregnancy ) ।

সঠিক খাবর খান ও রিল্যাক্স থাকুন

আপনার ডায়েটের উপরেও চুলের স্বাস্থ্য নির্ভর করে । তাই আপনি কী ধরনের খাবার খাচ্ছেন সেদিকে লক্ষ্য দিন । অবশ্যই স্বাস্থ্যকর খাবার খান । আপনার চিকিৎসকের পরমার্শ অনুযায়ী আপনি খাবার খান । প্রচুর পরিমাণে জল খান ও ফল খান । ভিটামিন জাতীয় খাবার বেশি পরিমাণে খান । স্বাস্থ্যকর খাবার খেলে আপনার চুলও ভাল থাকবে ( hair care during pregnancy )।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!