home / Care
গর্ভাবস্থায় চুলের যত্ন নেবেন কীভাবে ? রইল কয়েকটি টিপস

গর্ভাবস্থায় চুলের যত্ন নেবেন কীভাবে ? রইল কয়েকটি টিপস

কোনও মহিলার জীবনে নিঃসন্দেহে গর্ভাবস্থা খুব গুরুত্বপূর্ণ একটি সময় । এই সময়ে যেমন শারীরিক অনেক পরিবর্তন হয়, মানসিক স্বাস্থ্যতেও প্রভাব পড়ে । সঠিক ডায়েট, সঠিক পরিমাণ ঘুম আর অনেক বেশি পরিমাণ যত্নের প্রয়োজন হয় । গর্ভাবস্থায় অবশ্যই নিজের যত্ন নিজেকে নিতে হবে । অনেকের এই সময়ে চুলেও অনেক পরিবর্তন দেখা যায় । অনেকের চুল আরও ঘন হয়, আকারেও পরিবর্তন হয় .। আবার হরমোন জনিত কারণে অনেকেরই চুল উঠে যায়, এবং প্রচুর পরিমাণে চুল পড়ে যাওয়ায় চুল পাতলা হতে থাকে । না, হতাশ হওয়ার কিছু নেই । এই সময় চুলের যত্ন নিতে হবে আপনাকেই । সাধারণ সময়ে যতটা যত্ন নেন, তার চেয়েও অনেক বেশি যত্ন নিতে হবে আপনাকে । নিয়ম মেনে চলতে হবে । কয়েকটি নিয়ম মেনে চললেই গর্ভাবস্থায় চুল থাকবে সুন্দর । 

কোনও মহিলার জীবনে নিঃসন্দেহে গর্ভাবস্থা খুব গুরুত্বপূর্ণ একটি সময় । এই সময়ে যেমন শারীরিক অনেক পরিবর্তন হয়, মানসিক স্বাস্থ্যতেও প্রভাব পড়ে । সঠিক ডায়েট, সঠিক পরিমাণ ঘুম আর অনেক বেশি পরিমাণ যত্নের প্রয়োজন হয় । গর্ভাবস্থায় অবশ্যই নিজের যত্ন নিজেকে নিতে হবে । অনেকের এই সময়ে চুলেও অনেক পরিবর্তন দেখা যায় । অনেকের চুল আরও ঘন হয়, আকারেও পরিবর্তন হয় .। আবার হরমোন জনিত কারণে অনেকেরই চুল উঠে যায়, এবং প্রচুর পরিমাণে চুল পড়ে যাওয়ায় চুল পাতলা হতে থাকে । না, হতাশ হওয়ার কিছু নেই । এই সময় চুলের যত্ন নিতে হবে আপনাকেই । সাধারণ সময়ে যতটা যত্ন নেন, তার চেয়েও অনেক বেশি যত্ন নিতে হবে আপনাকে । নিয়ম মেনে চলতে হবে । কয়েকটি নিয়ম মেনে চললেই গর্ভাবস্থায় চুল থাকবে সুন্দর (hair care during pregnancy) ।

স্ক্যাল্প মাসাজ করুন

এই সময়ে আসলে রিল্যাক্স থাকাটা সবসময় প্রয়োজন । তাই রিল্যাক্স থাকুন । আরাম করে বসে, তেল নিয়ে মাথার ত্বকে লাগিয়ে মাসাজ করুন । চুলের গোড়া থেকে ডগা পর্যন্তও তেল লাগান । এতে আপনার চুল খুব ভাল থাকবে, চিন্তামুক্ত থাকবেন । এবং মাথার ত্বকে রক্ত সঞ্চালন বেশি হওয়ায় চুলের স্বাস্থ্যও ভাল হবে। সপ্তাহে অন্তত চারবার এই পদ্ধতি মেনে চলুন ।

শ্যাম্পু ও কন্ডিশনিং একইভাবে জরুরি

সপ্তাহে অন্তত দুবার শ্যাম্পু করুন । যতবার শ্যাম্পু করছেন, ততবার কন্ডিশনিং করুন । গর্ভাবস্থায় কী হয়, সময়ের সঙ্গে সঙ্গে শ্যাম্পু করা আরও কষ্টকর হয়ে ওঠে । আপনার সঙ্গীকে আপনাকে সাহায্যের জন্য বলুন ।

বিশ্রামে থাকুন ও নিজের যত্ন নিন

ভিজে চুল আঁচড়াবেন না

ভেজা চুল এমনিতেই দুর্বল থাকে । এই সময়ে চুল ভেঙে যাওয়ার ও পড়ে যাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি থাকে । তাই খুব সতর্ক থাকুন । একদমই ভিজে চুল আঁচড়াবেন না । কারণ, গর্ভাবস্থায় চুলের গোড়া আরও দুর্বল থাকে । তাই চুল পড়ে যাওয়ার সম্ভাবনা বেশি । তাই , চুল শুকিয়ে নিন । তারপর চুল আঁচড়ান । বড় চিরুনি ব্যবহার করুন, এতে হয়তো চুল কম উঠবে । গর্ভাবস্থায় চুলের যত্ন নিতে হবে আপনাকেই (hair care during pregnancy) ।

নিয়মিত হেয়ার ট্রিমিং করুন

চুল ভাল রাখার জন্য তার নিয়মিত ট্রিমিং প্রয়োজন ( hair care during pregnancy ) । এই সময়েও সেই দিকটা মাথায় রাখুন । চুলের নিয়মিত ট্রিমিং করান । এতে আপনার মনও ভাল থাকবে ।

চুলের ধরন বুঝুন

গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের প্রভাব পড়ে আপনার চুলেও । ফলে, চুলের ধরনও পাল্টে যায় । সেদিকে লক্ষ্য রাখুন, চুলের ধরন অনুযায়ী প্রডাক্ট ব্যবহার করুন । গর্ভাবস্থায় চুলের যত্ন সঠিকভাবে নিন ( hair care during pregnancy ) ।

সঠিক খাবর খান ও রিল্যাক্স থাকুন

আপনার ডায়েটের উপরেও চুলের স্বাস্থ্য নির্ভর করে । তাই আপনি কী ধরনের খাবার খাচ্ছেন সেদিকে লক্ষ্য দিন । অবশ্যই স্বাস্থ্যকর খাবার খান । আপনার চিকিৎসকের পরমার্শ অনুযায়ী আপনি খাবার খান । প্রচুর পরিমাণে জল খান ও ফল খান । ভিটামিন জাতীয় খাবার বেশি পরিমাণে খান । স্বাস্থ্যকর খাবার খেলে আপনার চুলও ভাল থাকবে ( hair care during pregnancy )।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text