Our World

গৃহবধূদেরও নিজের জগৎ আছে, সেই জগৎ খুঁজে নিন আপনিও

Indrani BoseIndrani Bose  |  Feb 5, 2021
গৃহবধূদেরও নিজের জগৎ আছে, সেই জগৎ খুঁজে নিন আপনিও

বিশ্বে সবরকম পরিশ্রমের বদলে তার মূল্য দেওয়া হয়। শুধু কারা একাধারে শ্রম দিয়েও কোনও মূল্য পায় না জানেন? লেবর অফ লভের আসল মূল্য কত হতে পারে জানেন? ঠিকই ধরলেন, গৃহবধূ বা হোম মেকাররা যে পরিশ্রম করেন তার একাংশের জন্য়েও তাঁরা বেতন পান না। তাঁদের শ্রমকে বলা হয়, লেবর অফ লভ। অর্থাৎ, যে শ্রমের কোনও মূল্য তুমি পাবে না (be a happy home maker)। 

অথচ, বছরের পর বছর ধরে সংসারে তাঁরা শ্রম দিয়ে আসেন। আর অনেকেই ভাবেন, বাড়ির বউ আর কী করে, সারাদিন বাড়িতেই থাকে। কিন্তু তাঁদের সবার শ্রমকে যদি মিলিয়ে দেওয়া যায়, দেখা যাবে তাঁদের শ্রম বিশ্বে সবথেকে বেশি। একাধিক সমীক্ষায় সেই তথ্য়ই উঠে এসেছে।

ছবি – লাঞ্চবক্স

এই কথা দিয়ে শুরু করলাম, কারণ সবার বোঝা প্রয়োজন লেবর অফ লভের পরিমাণ কতটা হতে পারে। কতটা শ্রম প্রত্যেক মহিলা দিয়ে থাকেন। যাঁদের দিনের শেষে হয়তো কথা শুনতেই হয়। কোনও বেতন না দিয়েই পরিবারের সদস্যরা বলে দেন, কেন রান্নায় নুন কম হল বা এই রান্নায় আলুর বদলে কুমড়ো কেন দেওয়া হল না! তবে বর্তমান পরিস্থিতি আগের থেকে হয়তো অনেকটাই আলাদা। এখন যাঁরা নিজের ইচ্ছায় হোম মেকারই হতে চান, তাঁরা সংসারটা নিজের মতো গুছিয়ে নিতে চান (be a happy home maker)। কিন্তু অনেককে বাধ্য হয়েই চাকরি ছেড়ে সংসার করতে হয়। 

এখন বাড়ির পুরুষ সদস্যরাও মহিলাদের সঙ্গে হাতে হাতে মিলিয়ে বাড়ির কাজ করেন। সবাই করেন না অবশ্যই, কিন্তু অনেক দম্পতির মধ্য়েই কাজ ভাগ করে নেওয়ার প্রবণতা দেখা গিয়েছে। যাঁরা মনে করেন গৃহবধূ কী কাজ করেন, লকডাউনে তাঁদের কাছে সেই কাজের লিস্টটা কিছুটা হলেও স্পষ্ট হয়েছে। আপনিও কি একজন হোম মেকার বা গৃহবধূ (be a happy home maker)? সারাদিন সংসারের কাজ সামলে নিজের জন্য সময়ই করে উঠতে পারেন না? কিন্তু আপনাকে তো নিজের জন্য সময় বের করতেই হবে। গৃহবধূর জন্য লাইফস্টাইল টিপস দিচ্ছি আমরা।

ছবি – তাসের ঘর

সারা দিনের মধ্যেও নিজের জগৎ ভুলে যাবেন না

আপনি স্বেচ্ছায় হোম মেকার হয়েছেন কিংবা মেনে নিয়েছেন তা আমরা জানি না, কিন্তু আপনি ভুলে যাবেন না আপনার নিজস্ব একটা জগৎ আছে। যেই জগৎটা আপনি ছোটবেলায় তৈরি করেছিলেন। ছোটবেলায় আপনি সংসার করার স্বপ্ন দেখতে পারেন কিংবা ছোটবেলায় আপনার নৃত্যশিল্পী হওয়ার ইচ্ছে ছিল, সেই দিনগুলো ভুলে যাবেন না। সংসারের কাজের মধ্যেও নিজের জগৎকে বাঁচিয়ে রাখুন। যে জগতে শুধুই আপনি ও আপনার স্বপ্ন! এই জগৎই (be a happy home maker)আপনাকে বাঁচার আশ্বাস দেবে।

ছবি – থাপ্পড়

নিজের জন্য কিছু করুন

সারা দিন আপনি ভাবেন, কী করলে সবাই ভাল থাকবে। পরিবারের বাকি সদস্যের কথা ভাবতে ভাবতে আপনি ভুলেই যান আপনারও কিছু ইচ্ছে ছিল। সেই ইচ্ছেকে গুরুত্ব দিন। একবার ভাবুর আপনি কী চান, আপনি কীসে ভাল থাকেন। হয়তো ছবি আঁকলে বা গান গাইলে আপনার মন ভাল থাকে। আপনি দিনের অন্তত এক ঘণ্টা নিজের জন্য বের করে নিন। সেই এক ঘণ্টা নিজের জন্য কিছু করুন। নিজেই একটু ব্যায়াম করতে পারেন। বা হেঁটে আসতে পারেন। কিংবা নিজের ইচ্ছে মতো কাজ আপনি (be a happy home maker)করতে পারেন।

ছোটবেলায় কোনও হবি ছিল?

আপনার হয়তো কেক বেক করতে ভাল লাগত। আপনি সেই কথা ভুলেই গিয়েছেন। আবার কেক বেক করতে পারেন তো। যদি পারেন নিজের একটা ছোট্ট বেকারিও খুলতে পারেন। নিজের হাতেই কেক বানাবেন। সেই কেক বিক্রি করবেন। ছোট ছোট কেক দিয়েই শুরু করুন। এখন অনলাইন বিজ্ঞাপন দেওয়া যায়। সেটাও কাজে লাগাতে পারেন। যদি গান গাওয়া কিংবা বাগান পরিচর্যার মতো কোনও সখ আপনার থেকে থাকে, তবে তাকেই (be a happy home maker)গুরুত্ব দিন।

গাছ পরিচর্যায় সময় দিন, ছবি – তাসের ঘর

ছাদে ফুলের বাগান করুন

ফুল সব সময় আমাদের মন ভাল করে দেয়। গাছে ফুল এলে কী আনন্দই না হয়। প্রতিদিন কাজের পর গাছের পরিচর্যা করুন। তাদের সঙ্গে সময় কাটান।

নিজের ছোট কোনও ব্যবসা শুরু করতে পারেন

আপনি আর্ট অ্যান্ড ক্রাফ্টের কাজ করতে পারেন (be a happy home maker)। সেই দিয়েই নিজের একটা ব্যবসা শুরু করুন।

মূল ছবি- মুখার্জিদা’র বউ, তাসের ঘর

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!