home / বাড়ির সাজসজ্জা
সবজির ফেলে দেওয়া অংশ থেকেই বাড়িতে করুন সবজি বাগান

সবজির ফেলে দেওয়া অংশ থেকেই বাড়িতে করুন সবজি বাগান

বাজারে সবজির দাম যথেষ্ট চড়া । যাতেই হাত দিতে যাবেন, চড়া দামে হাত পুড়ে যাওয়ার অবস্থা । পেঁয়াজের দাম প্রতি কেজি প্রায় ১০০ ছুঁয়েছে । একইসঙ্গে আলু, টমেটোরও অনেক দাম । মধ্যবিত্ত রীতিমতো হিমশিম খাচ্ছে । এদিকে অনেক সবজির অবশিষ্টাংশ আমরা ফেলে দিই । এমনকী এরকমও হয় সবজির সব অংশ আমরা ব্যবহারও করি না । তবে আপনি কি জানেন, এই অবশিষ্টাংশ বা বাদ দেওয়া অংশ থেকেই আপনি নতুন করে গাছ লাগাতে পারেন । সেই গাছ বড় হলে সবজি ফলতে পারে আপনার বাড়িতেই । যখন বাজারে সব কিছুর আগুন দাম, সেই একই সময়ে আপনার বাড়িতেই তৈরি করতে পারেন ছোট সবজি বাগান (vegetable garden )।

আলু

এখন আলুর দাম প্রতি কেজি প্রায় ৫০ । তার থেকে কম হচ্ছে কই  ? এদিকে আপনি চাইলে আপনার বাড়ির বাগানে আলু গাছ লাগিয়ে ফেলতে পারেন ( vegetable garden )। এমনকী আপনার ছাদেও একটু বড় টবে আপনি অলু গাছ করতে পারেন । বাজার থেকে অনেক আলু নিয়ে আসেন । তার মধ্যে দু, তিন টে আলু সরিয়ে রাখুন । আলু কয়েকদিন রাখার পর আলুর গায়ে সবুজ অংশ বের হতে শুরু করে । টবে মাটির মধ্যে সেই অংশগুলি কেটে লাগিয়ে দিন । আবার মাটি দিয়ে চাপা দিয়ে দিন । তারপর প্রতিদিন জল দিন প্রতিদিন । আলু গাছ বেরিয়ে আসবে । বাড়িতে বাগান ( grow vegetable garden at home ) তৈরি করতে পারেন এভাবেই ।

বাড়িতেই ফলিয়ে ফেলুন আলু

ধনে পাতা

ধনে পাতার ক্ষেত্রে আমরা সাধারণত পাতার অংশই রান্নায় ব্যবহার করি । বা স্যালাড হিসেবে ব্যবহার করি । মূল এবং কান্ড ব্যবহার হয় না । আমরা সেটা ফেলেই দিই । তো ধনে পাতার সেই অংশটি টবে আলাদা করে মাটি খুঁড়ে বসিয়ে দিন ( vegetable garden ) । প্রতিদিন নিয়মিত জল দিন । সেই মূল অংশ থেকেই নতুন করে গাছ বের হবে । সেই পাতা আপনি আবার ব্যবহার করতে পারবেন । এভাবেই তৈরি করুন সবজি বাগান ( grow vegetable garden at home ) ।

টমেটো

শীত পড়ে গেলেও বাজারে টমেটোর দাম কিন্তু এখনও কমেনি । কিন্তু রান্নায় টমেটোর স্বাদের কোনও বিকল্প হয় না । একইভাবে কাঁচা টমেটোতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় তা স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী । তবে অনেকেই রান্নায় টমেটোর বীজ অংশ দেন না । তাহলে সে বীজ অংশ আলাদা করে রাখুন । বা টমেটোকে স্লাইস করে কেটে নিন । টবে মাটি খুঁড়ে ওই অংশগুলি রেখে, তার উপর মাটি চাপা দিয়ে দিন । সেখান থেকেই নতুন টমেটো গাছ বেরিয়ে আসবে । হ্যাঁ, অবশ্যই জল দিতে ভুলবেন না । ছাদেই হোক সবজি বাগান ( grow vegetable garden at home ) ।

 

পেঁয়াজ গাছ

বাজারে গিয়ে পেঁয়াজ ছোঁয়ার উপায় নেই । সেই দামে হাত পুড়ে যায় আর কি । তবে বাড়িতেই যে আপনি পেঁয়াজ থেকে গাছ বাড়াতে পারেন । তা জানেন ? হ্যাঁ, পেঁয়াজের মাথা কেটে টবের মধ্যে বসিয়ে দিন । সেখান থেকেই নতুন গাছ বেরিয়ে আসবে । নিয়মিত জল দিন অবশ্যই । বাড়িতে সবজি বাগান করুন ( grow vegetable garden at home )। 

POPxo এখন চারটে  ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
 থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
 নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo Appআজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text